ঢাকাMonday , 4 February 2019
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

বোরো চাষে ব্যস্ত সময় পার করছেন চিলমমারীর কৃষক

Link Copied!

রুহুল আমিন রুকুঃকুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলার মানুষের জীবনে খড়া, বন্যা, শীতের তীব্রতা ও ব্রহ্মপুত্রের ভাঙ্গনসহ নানা দূর্যোগ। এসব কিছুই পরও থেমে এ অঞ্চলটির কৃষক। জীবন আর প্রতিকূল আবহাওয়া সাথে যুদ্ধ করেই চলে তাদের জীবন। বোনে ধান, গম, সবজিসহ বিভিন্ন ফসল। এবারের উপজেলার প্রত্যন্ত গ্রামাঞ্চল থেকে শুরু করে বিভিন্ন স্থানের কৃষকেরা শীতকে উপেক্ষা করে বোরো চাষাবাদে ব্যস্ত হয়ে পড়েছেন। এদিকে কৃষাণীরাও সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সার ও বীজ চারা নিয়ে মাঠে নামছেন। বিরামহীন গতিতে চলছে রোপনের কাজ।

উপজেলার ফকিরপাড়া, রানীগঞ্জ, শরিফেরহাট, খড়খড়িয়া, মনতোলা, বড়চরসহ বিভিন্ন এলাকার কৃষক মাহফুজার, ভুট্টু, হাফিজুরসহ অনেকের সাথে কথা বলে জানা যায়, আবহাওয়া অনুকূল ও সার-কীটনাশকের মূল্য নিয়ন্ত্রণে থাকলে এবার আশানুরূপ ফলন নেওয়া সম্ভব হবে। তবে কৃষকরা অভিযোগ করে বলেন ফসল নিয়ে আমাদের ব্যস্ততা আর চিন্তা থাকলেও সময় মতো কৃষি বিভাগের লোক জনের সেবা পাওয়াটাই মুশকিল।
উপজেলা কৃষি বিভাগ সুত্রে জানা গেছে, চলতি মৌসুমে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে ৬ হাজার ৫শত ৫০ হেক্টর জমিতে। কৃষি বিভাগের দায়িত্বরতদের কোন অবহেলা নেই বলে কৃষি অফিসার মোঃ খালেদুর রহমান জানান, কৃষকদেরকে সারি করে চারা লাগানো এবং কয়েকদিনের মধ্যেই ক্ষেতে কঞ্চি পুতে দেয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। যাতে ওই সমস্ত কঞ্চিতে পাখি বসে জমির ক্ষতিকর পোকা নিধন করতে পারে। সেই সঙ্গে পরিচর্যা করে কম মাত্রায় কীটনাশক প্রয়োগ করে অধিক ফলনের কলা-কৌশলও কৃষকদের শেখানো হচ্ছে। ইতি মধ্যে প্রায় ৬৫ভাগ জমিতে বোরো ধানের চারা লাগানো হয়েছে

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।