ঢাকাSaturday , 23 September 2023
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

ক্ষুদে শিক্ষার্থীদের গাণিতিক মেধা বিকাশের লক্ষ্যে আলোহা গোবিন্দগঞ্জ শাখার উদ্বোধন

Rupom Ahmed
September 23, 2023 9:47 am
Link Copied!

গাইবান্ধার গেবিন্দগঞ্জে ক্ষুদে শিক্ষার্থীদের মানসিকভাবে জটিল পাটিগণিত গণনা শেখানোর পাশাপাশি মস্তিষ্কের ফ্যাকাল্টির বিকাশ সহায়ক আলোহা (ALOHA) শাখার শুভ উদ্বোধন করা হয়েছে।
শুক্রবার (২২ সেপ্টেম্বর) বিকালে মটর মালিক সমিতি কমিউনিটি সেন্টারে ALOHA গোবিন্দগঞ্জ শাখার শুভ উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোবিন্দগঞ্জ পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সদস্য মোঃ মুকিতুর রহমান রাফি। বিশিষ্ট চিকিৎসক ও প্রবীণ সমাজ সেবক ডা. মোঃ তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলোহা বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ আলী হায়দার চৌধুরী, ডি.ইউ ডিরেক্টর মোহাম্মদ শামছুদ্দিন টিপু, কাটাবাড়ী ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক জোবায়ের হাসান শফিক মাহমুদ গোলাপ ও গোবিন্দগঞ্জ কিন্ডার গার্টেন স্কুল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ আব্দুস সালাম। অতিথিদের পাশাপাশি উপজেলার বিভিন্ন পর্যায়ের আলোকিত অভিভাবকদের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়।
আলোহা বাংলাদেশ এর ম্যানেজমেন্ট ট্রেইনি মোঃ মুনজুর মোর্শেদ খান ও গোবিন্দগঞ্জ বি.এম গার্লস হাইস্কুলের সহকারী শিক্ষিকা মোছাঃ নাহিদ আক্তার মিলে অনুষ্ঠানটির সঞ্চালনা করেন। শুরুতে পবিত্র ধর্মগ্রন্থ পাঠ, আলোহার পরিচিতি, অতিথিদের মূল্যবান বক্তব্য। ক্রেস্ট প্রদান শেষে উপস্থিত ক্ষুদে শিক্ষার্থীদের নিয়ে একটি বিশেষ পর্ব অনুষ্ঠিত হয়।
আলোহা গোবিন্দগঞ্জ শাখা বৈশিষ্ট্যগুলোর মধ্যে রয়েছে – এ শাখায় ৪ থেকে ১৩ বছর বয়সী শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। সপ্তাহে একদিন নিজস্ব ক্যাম্পাসে ২ ঘণ্টার একটি ক্লাশ ছাড়াও থাকবে নির্দিষ্ট দিনগুলোতে বিকালে ক্লাশ এবং অনলাইন ক্লাশের সুযোগ। ভর্তির সময় শিক্ষার্থীদের ভর্তি ফি দিয়ে ক্লাশ সরঞ্জাম সংগ্রহ করতে হবে এবং মাসিক টিউশন ফি প্রদান করতে হবে। কোর্স শেষে শিক্ষার্থীদের সনদ প্রদান করবে প্রতিষ্ঠানটি। বিস্তারিত জানতে গোবিন্দগঞ্জ বি.এম বালিকা উচ্চ বিদ্যালয় সংলগ্ন অ্যালোহা অফিসে যোগাযোগের জন্য অনুরোধ জানান শাখা সংশ্লিষ্ট কর্মকর্তারা।
উল্লেখ্য, ALOHA মানসিক পাটিগণিত 1993 সালে মালয়েশিয়া থেকে যাত্রা শুরু করেন। ALOHA মানসিক পাটিগণিতের প্রতিষ্ঠাতা এবং সভাপতি জনাব লোহ মুন সুং সারা বিশ্বে ছোট বাচ্চাদের উন্নতির জন্য তার সমগ্র জীবন উৎসর্গ করেছিলেন।
বর্তমানে ALOHA 40 টিরও বেশি দেশে বিদ্যমান এবং 4+ মিলিয়নেরও বেশি শিক্ষার্থী এই কোর্সে নথিভুক্ত হয়েছে। বাংলাদেশে ALOHA 2006 সালে যাত্রা শুরু করে। সারা দেশে 600+ ইংরেজি এবং বাংলা মাধ্যম স্কুল থেকে 80 হাজারেরও বেশি শিক্ষার্থী এই পাঠক্রম বহির্ভূত প্রোগ্রামে নথিভুক্ত হয়েছে।
এখানে শিশুরা মানসিকভাবে জটিল পাটিগণিত গণনা সমাধান করতে শেখে। ফলস্বরূপ, তাদের মস্তিষ্কের কোষগুলি উদ্দীপিত হয় এবং সংযোগ করে। একই সময়ে, তারা তাদের পুরো মস্তিষ্কের ফ্যাকাল্টি বিকাশ করে।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।