ঢাকাThursday , 23 February 2023
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

এ বছরই পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে রাশিয়া: পুতিন

Link Copied!

চলতি বছরই সারমাট পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে রাশিয়া। যুদ্ধের বছরপূর্তি সামনে রেখে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ কথা জানিয়েছেন। গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। খবর আল-জাজিরার।

২০১৮ সালে পুতিন আরএস-২৮ নামের সারমাট ক্ষেপণাস্ত্রের কথা জানান। এটি সাতান-২ এর অনুকরণে তৈরি করা হয়েছে বলে মনে করেন পশ্চিমা বিশেষজ্ঞরা। গত বছরই এই ক্ষেপণাস্ত্র মোতায়েন করার কথা ছিল।

এদিকে সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্টের ইউক্রেন সফরের আগে সারমাট ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। তবে সে পরীক্ষা ব্যর্থ হয়।

পুতিন জানিয়েছেন, এই ক্ষেপণাস্ত্র শত্রুদের দ্বিতীবার ভাবতে বাধ্য করবে। পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম এই রুশ ক্ষেপণাস্ত্র ১৮ হাজার কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম।

এদিকে দু’দেশের মধ্যকার এই সংঘাতের নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

তিনি বলেন, এই যুদ্ধ আঞ্চলিক অস্থিতিশীলতাকে উসকে দিচ্ছে এবং বৈশ্বিক উত্তেজনা ও বিভাজনে ইন্ধন জোগাচ্ছে। এছাড়া অন্য সংকট থেকে মনোযোগ সরিয়ে দিচ্ছে এবং বৈশ্বিক সমস্যা আরও চাপ সৃষ্টি করছে।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।