ঢাকাThursday , 23 February 2023
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ কতদিন চলবে?

Link Copied!

এক বছর ধরে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে সংঘাত চলছে। কবে নাগাদ এই যুদ্ধ-সংঘাতের সমাপ্তি ঘটবে তা এখনই বলা সম্ভব হচ্ছে না। তবে ধারণা করা হচ্ছে, এই যুদ্ধ এখনই থামছে না। হয়তো আরও কয়েক বছর ধরে দু’দেশের মধ্যে সংঘাত চলতে পারে।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের এক বছর পূর্তি আগামীকাল শুক্রবার (২৪ ফেব্রুয়ারি)। এ বিষয়টি সামনে রেখে বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বক্তব্য দিয়েছেন ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস। তার মতে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন পরবর্তী বছরেও চলতে পারে।

বেন ওয়ালেস বলেন, ইউক্রেন যুদ্ধে নিজ দেশের সেনাদের প্রাণহানির ঘটনাকে অবহেলা করছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, যখন কেউ সীমা অতিক্রম করে এবং নিজের লোকজনের সঙ্গে যা করা হচ্ছে সেটা ঠিক বলে মনে করে, আমার মনে হয় না যে, তাকে থামানো যাবে।

এদিকে ইউক্রেন রাশিয়ার যুদ্ধের এক বছর পূর্তি উপলক্ষে লন্ডনে অবস্থিত রুশ দূতাবাসের সামনের রাস্তায় ইউক্রেনের পতাকার মতো নীল এবং হলুদ রং করা হয়েছে।

বেন ওয়ালেস বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভুল সিদ্ধান্তের ফলে এই আগ্রাসনে প্রায় এক লাখ ৮৮ হাজার সেনা নিহত বা আহত হয়েছে।

তার কাছে জানতে চাওয়া হয়েছিল যে, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ আরও এক বছর চলবে বলে তার মনে হয় কি না। তিনি জানান, তার মনে হয় এই যুদ্ধ আরও ১২ মাস চলতে পারে।

বৃহস্পতিবার ওয়ালেস তার বক্তব্যে বলেন, ইউক্রেন যুদ্ধ ন্যাটোর সংঘাত নয় এবং ইউক্রেনে ন্যাটোর পাইলটরা তাদের যুদ্ধবিমান নিয়ে প্রবেশ করবে না।

তবে কিছু মিত্র দেশ ইউক্রেনের বিমানবাহিনীকে যুদ্ধবিমান দিয়ে সহায়তা করতে পারে এমন সম্ভাবনার কথাও বলেছেন তিনি।

সূত্র: বিবিসি, দ্য ন্যাশনাল নিউজ

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।