ঢাকাWednesday , 7 November 2018
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

উলিপুরে রাসায়নিক পদার্থ প্রয়োগ করে ধান ক্ষেত নষ্ট করার অভিযোগ

Link Copied!

রুহুল আমিন রুকু,কুড়িগ্রাম জেলা প্রতিনিধি ঃ কুড়িগ্রামের উলিপুরে পারিবারিক কলহের জের ধরে জমিতে রাসায়নিক পদার্থ প্রয়োগ করে ধান ক্ষেত নষ্ট করার অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে, উপজেলা দূর্গাপুর ইউনিয়নের গোড়াই আনন্দবাজার ধোপাপাড়া গ্রামে। এ ঘটনায় ক্ষতিগ্রস্থ কৃষক থানায় অভিযোগ করেছেন। 

জানা গেছে, উপজেলা দূর্গাপুর ইউনিয়নের গোড়াই আনন্দবাজার ধোপাপাড়া গ্রামের বাহাদুর আলীর পুত্র কৃষক শহিদুল ইসলাম ওই গ্রামের টুপামারি বিল সংলগ্ন এলাকায় চলতি মৌসুমে ৫৪ শতক জমিতে স্বর্না ধান রোপন করে পরিচর্চা করে আসছেন। গত ০৩ নভেম্বর সকালে তার জমিতে গিয়ে দেখেন জমির অধিকাংশ ধান গাছের শীষ পুরিয়ে যাওয়ার মত হয়েছে। এতে তার জমির প্রায় ৪০ মন ধানের ক্ষতি সাধন হয়েছে বলে তিনি দাবী করেন। কৃষক শহিদুল ইসলাম ওই দিন রাতেই তার বোন জামাই একই গ্রামের ফারাজ উদ্দিনের পুত্র আব্দুস সালাম (৫০) এর নাম উল্লেখ করে উলিপুর থানায় অভিযোগ করেন। গত ০৬ নভেম্বর সরেজমিন এলাকায় গেলে স্থানীয় কৃষক আমজাদ হোসেন (৫২), আব্দুল হাই (৪৫), নুর ইসলাম (৫০), সরওয়ারদি সরকার (৪০), আহম্মদ আলী (৫৫), আবু বক্কর (৫০) ও শমসের আলী (৭০) জানান, যেভাবে ফসলের ক্ষতি সাধন করা হয়েছে দেখে মনে হয় কোন তরল রাসায়নিক জাতীয় পদার্থ দিয়ে স্প্রে করা হয়েছে। যারা এ কাজ করেছে, তারা মোটেও ভালো কাজ করেনি। তাদের দৃষ্টান্ত মূলক শাস্তি হওয়া উচিৎ। অভিযুক্ত আব্দুস সালামের সাথে কথা বলার জন্য মঙ্গলবার তার বাড়িতে গেলে তাকে পাওয়া যায়নি। স্বজনরাও জানেন না তিনি কোথায় গেছেন।
অভিযোগকারী কৃষক শহিদুল ইসলাম বলেন, বোন জামাই আব্দুস সালামের সাথে দীর্ঘদিন থেকে আমার বড় বোন রেজিয়া বেগম (৪০) এর সম্পর্ক ভালো যাচ্ছিল না। প্রায় তাকে মারধর করা হতো, শনিবার সকালে আমার ধান ক্ষেতের ক্ষতি সাধনের প্রতিবাদ করলে বোনকে মারপিট করে বাড়ি থেকে বের করে দেয়া হয়। আমার বোন গুরুত্বর আহত অবস্থায় বর্তমানে উলিপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি আছেন। দূর্গাপুর ইউনিয়নের দায়িত্বরত উপসহকারী কৃষি অফিসার নকুল কুমার বর্মন বলেন, সম্ভবত ওই ধান ক্ষেতে রাসায়নিক জাতীয় কিছু ব্যবহার করা হয়েছে। ফলে ধানের ক্ষতি হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, ধান ক্ষেতটি ক্ষতিগ্রস্থ হয়েছে। ধারনা করা হচ্ছে অতিমাত্রায় রাসায়নিক পদার্থ স্প্রে করার কারনে এ অবস্থা হতে পারে। আমাদের এখানে যেহেতু পরীক্ষা করার ল্যাব নেই সেহেতু নিশ্চিত করে কিছু বলতে পারছি না।
উলিপুর থানার অফিসার ইনচার্জ মোয়াজ্জেম হোসেন জানান, ধান ক্ষেত ক্ষতিগ্রস্থ হওয়ার ব্যাপারে কৃষক অভিযোগ করেছেন। বিষয়টি আমরা তদন্ত করছি। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কিছু বলা যাবে না।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।