শিরোনাম

ভূরুঙ্গামারীতে শিক্ষা প্রতিষ্ঠানে জলাবদ্ধতা

Spread the love

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর একাধিক শিক্ষা প্রতিষ্ঠানে জলাবদ্ধতার সমস্যা বিরাজ করছে। এতে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কোমলমতি শিক্ষার্থীদের ভোগান্তি পোহাতে হচ্ছে।

ভূরুঙ্গামারী কিশলয় বিদ্যানিকেতন ও কিশলয় নি¤œ মাধ্যমিক বিদ্যালয় মাঠ সামান্য বৃষ্টি হলে পানিতে তলিয়ে যায়। বুধবার সকালে বৃষ্টির পর কিশলয় বিদ্যানিকেতনের অধ্যক্ষ ও কয়েকজন ফেসবুক ব্যবহারকারী তাদের আইডিতে পানিতে ডুবে থাকা মাঠের ছবি পোস্ট করে লেখেন “ কালভার্টের মুখ বন্ধ করে মাটি ভরাট। সামান্য বৃষ্টিতে কিশলয় বিদ্যানিকেতন মাঠ তলিয়ে গেছে।” জানা গেছে, জমির ফসল পানির তোড়ে ভেসে যাওয়ার হাত থেকে বাঁচাতে বাধ্য হয়ে কালভার্টের মুখ মাটি দিয়ে ভরাট করে দিয়েছেন ইতিপূর্বে ক্ষতির শিকার হওয়া জমির মালিকরা। পানি নিষ্কাশন ব্যবস্থার অপর্যাপ্ততাই জলাবদ্ধতার মূল কারণ। জলাবদ্ধতার কারণে মাঠ ও তৎসংলগ্ন রাস্তা পানিতে ডুবে যাওয়ায় শিক্ষক-শিক্ষার্থীর পাশাপাশি ওই এলাকার মানুষকেও ভোগান্তি পোহাতে হচ্ছে।

অপরদিকে ওই এলাকার বৃষ্টির সমস্ত পানি কালভার্ট দিয়ে নদীতে যাওয়ার পথে ফসলের ব্যাপক ক্ষতি করে। সে কারণে জমির মালিকগন কালভার্ট দিয়ে পানি প্রবাহিত হতে দিতে অনিচ্ছুক। দ্রুত জলাবদ্ধতা নিরসনের কার্যকর ব্যবস্থা গ্রহনের দাবী শিক্ষক-শিক্ষার্থী ও এলাকাবাসীর।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কিশলয় বিদ্যানিকেতনের সভাপতি এসএইচএম মাগফুরুল হাসান আব্বাসী জানান, দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *