বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৭:৫২ অপরাহ্ন

শিরোনাম
গোপালগঞ্জে ৩০ বছর ধরে বদ্ধ খাল উন্মুক্ত হলো জয়পুরহাটে মাইক্রোবাসের সাথে ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষে এক শ্রমিকের মৃত্যু, আহত ৭ নড়াইলে সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির ৫৮ বস্তা চাল কালো বাজারে বিক্রির সময় জব্দ রাণীশংকৈলে কৃষকের কাছ থেকে গম সংগ্রহ করতে আনুষ্ঠানিক ভাবে লটারি  ভ্রাম্যমান আদালতে ৫ জনকে রাণীশংকৈলে জরিমানা    নড়াইলে ক্লিনিক মালিক ও চিকিৎসকের বিরুদ্ধে  থানায় মামলা জয়পুরহাটে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে অনুদান বিতরণ রামুর রাংকুটে বাংলাদেশ চ্যারিটেবল সংঘ হাসপাতালের ভিত্তিপ্রস্তর উদ্বোধনকালে এমপি কমল : স্বাস্থ্যসেবায় কক্সবাজার-রামু আরো একধাপ এগিয়ে যাবে নড়াইলের বিভিন্ন এলাকায় পানির ও জলের  হাহাকার  নড়াইলে মহিলার ক্ষতবিক্ষত পচালাশ উদ্ধার নড়াইলে ছোট ভাইয়ের হাতে পুলিশের এস আই বড় ভাই  খুন জয়পুরহাটে গৃহবধূ ধর্ষনের অভিযোগে গ্রেপ্তার ১ নড়াইলের পল্লীতে ধাওয়া পাল্টা ধাওয়া-৬ নারী আহত করোনা মহামারী থেকে জাতিকে রক্ষায় সরকার আন্তরিক ভাবে কাজ করছে- হুইপ স্বপন নড়াইলে সর্বাত্মক লকডাউনে শতাধিকমামলা, সাড়ে ৩ লাখ টাকা জরিমানা জয়পুরহাটে করোনা সমন্বয় সভায় হুইপ স্বপন গোবিন্দগঞ্জে বাড়ির মধ্যে থাকা পানির ট্যাঙ্ক এ পড়ে দুইজনের মৃত্যু গোবিন্দগঞ্জ পৌরবাসীর সুবিধার্থে আর সি সি গোবিন্দগঞ্জ থেকে ধান কাটতে ৩৩ কৃষি শ্রমিক গেল কুমিল্লা রাণীশংকৈলে ৬০ বছরের বৃদ্ধা ইউএনও’ র কাছে হুইল চেয়ার পেয়ে খুশি 
আন্তর্জাতিক মানবাধিকার দিবসে রানীশনকৈল ভূমিহীন সমন্বয় কমিটির র‍্যালি ও  আলোচনা

আন্তর্জাতিক মানবাধিকার দিবসে রানীশনকৈল ভূমিহীন সমন্বয় কমিটির র‍্যালি ও  আলোচনা

রাণীশংকৈল ঠাকুরগাঁও প্রতিনিধি:
ঠাকুরগাঁওয়ের  রাণীশংকৈল উপজেলায় ১০ ডিসেম্বর বৃহস্পতিবার দুপুরে উপজেলা পরিষদ চত্বরে আন্তর্জাতিক মানবাধিকার দিবসে জনসংগঠনের উপজেলা ভূমিহীন সমন্বয় কমিটির আয়োজনে ও কমিউনিটি ডেভেলপমেন্ট এসোসিয়েশন (সিডিএ) এর সহযোগিতায় র‍্যালি ও আলোচনা অনুষ্ঠিত হয়।
সৌদি মধ্যপ্রাচ্যের বাংলাদেশী অভিবাসীসহ বাংলাদেশের নারী ও নারী গৃহকর্মীদের ওপর নির্যাতন-নিপীড়ন বন্ধকরুন প্রসঙ্গে  জনসংগঠনের উপজেলা ভূমি সমন্বয় কমিটির ব্যানারে একটি র‍্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে এসে শেষ হয়।
পরে সেখানে আলোচনায় বক্তব্য রাখেন, উপজেলা জনসংগঠনের ভূমিহীন সমন্বয় কমিটির সভাপতি আবু তাহের, সাধারণ সম্পাদক আবু বক্কর, জেলা কমিটির সদস্য জাহাঙ্গীর আলমসহ অন্যান্য নেতারা।
আলোচনা সভায় বক্তারা বলেন, ‘আমাদের দেশে বিপুল পরিমাণ নারী পুরুষ ভিটে – বাড়ি বিক্রি করে ঋণ নিয়ে বিদেশে পাড়ি জমাচ্ছেন।  তাদের একটি বড় অংশ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশে দাস হিসেবে যাচ্ছে। প্রবাসী এই শ্রমিকরা দালালদের খপ্পরে পড়ে দেশে ফেরে নিঃস্ব হয়ে, কেউ ফেরে লাশ হয়ে’।
বক্তারা আরো বলেন,  ‘অভিবাসন নিয়ে কাজ করতে যাওয়া সৌদি আরব তথা গোটা মধ্যপ্রাচ্যে বাংলাদেশি নারী গৃহকর্মীরা ভয়ঙ্কর শারীরিক ও গণধর্ষণসহ যৌন নির্যাতনের শিকার হন ।
রিক্রুটিং এজেন্সিগুলোর মাধ্যমে ক্রীতদাসের মতো তারা বিক্রি হচ্ছেন এক মালিক থেকে অন্য মালিকের কাছে । দেওয়া হচ্ছে না তাদের প্রাপ্য মজুরি। কাজের সামান্য ভুল বা মজুরি চাইতে গেলে কিংবা যৌন সম্পর্কে রাজি না হলে তাদের উপর নেমে আসে ভয়ঙ্কর নির্যাতন-নিপীড়ন। এই বিপুলসংখ্যক অভিবাসী শ্রমিকদের দৈহিক ও অর্থনৈতিক নিরাপত্তা এবং কর্মপরিবেশ উন্নয়নে দূতাবাসগুলো সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের রয়েছে অবহেলা দায়িত্বহীনতা ও কার্যকর পদক্ষেপের ঘাটতি এবং সেই সাথে রয়েছে অভিবাসী শ্রমিকদের প্রতি অপমানকর কান্ডহীন বিবৃতি বলে দাবি করেন বক্তারা’।
পরে তাদের দাবি আদায়ের লক্ষ্যে ১২টি দাবিসহ উপজেলা নির্বাহী অফিসার বরাবর স্মারকলিপি প্রদান করবেন বলে বক্তারা জানান’।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2020 nbnews71.com
Design & Developed BY NB Web Host