ঢাকাSunday , 13 August 2023
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

৯ হাজার টাকা দাম হাঁকানো ইলিশটি বিক্রি হয়েছে ৩৫০০ টাকা

Link Copied!

মোঃ আরিফুর রহমান (বরগুনা জেলা প্রতিনিধি):-বরগুনা পৌর মাছ বাজারে ২ কেজি ১২ গ্রামের একটি রুপালি ইলিশের ৯ হাজার টাকা দাম হাঁকানো মাছটি বিক্রি হয়েছে ৩ হাজার ৫০০ টাকায়। মাছটি বরগুনার স্থানীয় নদী বিষখালী থেকে ধরেছেন জেলেরা।
রোববার (১৩ আগস্ট) সকালে বরগুনা পৌর মাছ বাজার থেকে মাছটি বিক্রি হয়েছে বলে জানান ব্যবসায়ীরা।
এর আগে গতকাল শনিবার (১২ আগস্ট) বিকালে বিশখালী নদীর ঢলুয়া ইউনিয়নের চলাভাঙ্গা এলাকার জেলে মাসুদ আহম্মেদের বৈধ ইলিশের জালে ধরা পরেছে বলে জানান আড়ৎদার ব্যবসায়ীরা।
বরগুনা পৌর মাছ বাজারের ব্যবসায়ীরা জানান, প্রতিদিনের মতো সদর উপজেলার ৭ নম্বর ঢলুয়া ইউনিয়নের চলাভাঙ্গা বিষখালী নদীর অংশে ইলিশের জাল নিয়ে মাছ ধরতে যায় একই এলাকার সরকার কর্তৃক নিবন্ধিত জেলে মাসুদ আহম্মেদ নামে এক জেলে। বিকেলে স্বাভাবিক নিয়মে জাল টেনে একটি বড় ইলিশ সহ মোট ৫ টি ইলিশ মাছ নিয়ে নদীর তীরে আসে। পরিবারের জন্য একটি ইলিশ রেখে বাকি ৪ টি ইলিশ মাছ বাজারে নিয়ে আসেন। বাজারে পাইকারি ব্যবসায়ীদের মাধ্যমে নিলাম হয় মাছের। তবে কত টাকা নিলাম হয় তা জানা সম্ভব হয়নি। পৌর মাছ বাজারের এক খুচরা বিক্রেতা মাছটি কিনে বিক্রির উদ্দেশ্যে ঢালায় সাজিয়ে রাখেন। গতকাল রাতে মাছটি বিক্রি না হলেও এক দিন করে রোববার (১৩ আগস্ট) সকালে মাছটি ৩ হাজার ৫০০ টাকায় ক্রয় করেন এক চাল ব্যবসায়।
বরগুনা পাইকারী মাছের আড়ৎদার মো. সিদ্দিক শরিফ বলেন, ইলিশের ভরা মৌসুমে বড় সাইজের ইলিশের ব্যাপক চাহিদা রয়েছে। সেই তুলনায় সরবরাহ খুবই কম। তাই দাম একটু তুলনামূলক বেশি। বিষখালী নদীতে এর আগেও বড় সাইজের ইলিশ জেলেদের জালে ধরা পড়ছে। বাজারে বড় ইলিশ ক্রয় করার মত ক্রেতা কম।
খুচরা মাছ বিক্রেতা মো. আবুল হোসেন বলেন, ২ কেজি ১২ গ্রাম ওজনের ইলিশ মাছটি দাম হাঁকিয়েছিলাম ৯ হাজার টাকা। গতকাল রাতে বাজারে ক্রেতা না থাকার কারণে মাছটি বিক্রি হয় নাই। তবে আজ সকালে মাছটি ৩৫০০ টাকায় বিক্রি করেছি স্থানীয় এক চাল ব্যবসায়ীর কাছে। তিনি আরো বলেন, যতটুকু বুঝতে পারলাম বড় মাছের ক্রেতা কম। এই দুই কেজি ওজনের ইলিশ মাছটি পাইকারি দরে কিনে অনেক টাকা লস দিয়ে বিক্রি করতে হয়েছে আমার।
এ ব্যাপারে জেলে মাসুম আহম্মেদের কোন বক্তব্য পাওয়া যায়নি।
গতকাল রাতে ক্রেতা নূপুর, রিয়াদ ও শিক্ষক আঃ আজিজ ফরাজী বলেন, বাজারে মাছ কিনতে এসেছি। এই সময়ে ইলিশের দাম কম থাকার কথা। কিন্তু দাম অনেক বেশি। ৫০০ গ্রাম ওজনের ইলিশের প্রতিকেজি দাম ৬০০ টাকা। যা অন্য দিনের তুলনায় ১০০ টাকা বেশি।
জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, এ বছর প্রকৃতিক দুর্যোগের কারণে জেলেরা সাগরে কম মাছ ধরলেও নদীতে মাঝে মাঝে বড় সাইজের ইলিশ মাছ ধরা পড়ছে। গত বছরের তুলনায় ইলিশ উৎপাদন বৃদ্ধি পেয়েছে। জেলেদের জীবন মান উন্নতি হচ্ছে। ইলিশ মাছের ব্যাপক চাহিদা থাকার কারণে দাম তুলনামূলক ভালো। মাছের দাম বেশি থাকায় জেলেরা মোটামুটি লাভবান হচ্ছে।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।