ঢাকাWednesday , 30 August 2023
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

সিংগা ইউনিয়ন পরিষদের মেম্বারের’সহ প্রয় ১৩টি অবৈধ ড্রেজার মেশিনে বালু উত্তেলন : ধান উৎপাদন অর্ধেক হওয়ার আসঙ্কা কৃষি কর্মকর্তার

Link Copied!

গোপালগঞ্জ প্রতিনিধি :
গোপালগঞ্জের কাশিয়ানি উপজেলার সিংগা ইউনিয়ন পরিষদের মেম্বার মিত্তুন মন্ডল  দীর্ঘদিন ধরে ওই ইউনিয়নে আত্মঘাতী ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছে। ড্রেজার মালিক মিত্তুন মন্ডল সিংগা ইউনিয়ন পরিষদের ১ নং ওয়াডের সদস্য।
বালু উত্তোলন ফলে কমে আসছে ফসলি জমির পরিমান। ভবিষতে খাদ্য সংকটের আশঙ্কা করছে ইউনিয়নের সচেতন মহল।
স্থানীয় সরকার অধিদপ্তরের প্রতিনিধি ইউপি সদস্য হয়ে সরকারকের আইনকে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে অবৈধভাবে আত্মঘাতী ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের ব্যবসা করে আসছে ওই মেম্বার মিত্তুন মন্ডল, লালু দত্ত’সহ ৮ থেকে ১০ জন বালু ব্যাবসায়ী।
সরেজমিনে ও এলাকাবাসী জানান,  বর্ষাকালের শুরু থেকেই সিংগা ইউনিয়নে আত্মঘাতী ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের ব্যবসা করে আসছে ইউপি মেম্বার মিত্তুন মন্ডল ও তার সহযোগী লালু দত্ত সহ ত্ত’সহ ৮ থেকে ১০ জন ব্যাবসায়ী।  বর্তমানে সিংগা পশ্চিমপাড়া সেকেন্ডারি এডুকেশন সেক্টর ডেভলপমেন্ট প্রোগ্রাম উচ্চ বিদ্যালয়ের মাঠ ভরাটের কাজ করছে এই আত্মঘাতী ড্রেজার দিয়ে। ড্রেজার দিয়ে বালু কাটায় নষ্ট হচ্ছে ফসলি জমি। এলাকাবাসী বাধা দিলে মেম্বার তার সাঙ্গপাঙ্গ দিয়ে তাদের ভয়ভীতি দেওয়ার অভিযোগ রয়েছে মেম্বার ও বালু ব্যাবসায়ী সিন্ডিকেটের বিরুদ্ধে।
সিংগা ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা অপূর্ব বিশ্বাস জনান, সিংগা ইউনিয়নে ১১শত ৮৪হেক্টর কৃষি জমি রয়েয়ে এবং হেক্টর প্রতি প্রায় ৭ মেক্টিটন ধান উৎপাদন হয়। ইউনিয়নে যেভাবে ড্রেজার মেশিন দিয়ে ফসলি জমি খনন করে জমির শেনী পরিবর্তন হচ্ছে তাতে এই ধান উৎপাদনের সংখ্যা অর্ধেকে নেমে আসতে পারে।
সিংগা ইউনিয়ন পরিষদের ১নং ওয়ার্ডের সদস্য মিত্তুন মন্ডল বলেন,  আমি তো জনগণের কাজ করছি। এই মেশিন চেয়ারম্যান আনতে বলছে তাই এনেছি। চেয়ারম্যানের প্রজেক্টের কাজ তাই এই মেশিন আমি আনছি এবং চালাচ্ছি।
তিনি আরও বলেন,  আমার যে ড্রেজার মেশিন বিলে চলতো সেই মেশিন দুই সপ্তাহ আগে চলে গেছে।  বর্তমানে আমার কোন মেশিন নেই।
সিংগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রথিন বিশ্বাসকে ফোন করলে উত্তেজিত হয়ে বলেন, মেম্বারের এ সকল কথা কে বলেছে আপনি বলেন। আপনাদের কে বলছে আপনি তার নাম বলেন। আমার ইউনিয়নে ১২থেকে ১৩টা ড্রেজার মেশিন চলে সব কী আমার মেম্বার চালায়। আমর ইউনিয়ন থেকে ড্রেজার মেশিন  বন্ধ করেছি পরে আবার তারা মেশিন চালায়।
কাশিয়ানি সহকারী কমিশনার (ভুমি) মিলন সাহা বলেন, অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তলন বন্ধে উপজেলা প্রশাসন সর্বদা কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে সিংগা ইউনিয়নে আমার অবৈধ বালু উত্তোলন বন্ধ করেছি। অনেকে গোপনে বালু উত্তলন করছে আমরা আপনাদের মাধম্যে খবর পেলে সাথে সাথে ব্যাবস্থা নিচ্ছি।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।