ঢাকাSunday , 17 March 2019
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

শিক্ষার্থীদের আপত্তিতে রাবি প্রশাসনের গাছ কাটা স্থগিত

Link Copied!

রাবি প্রতিনিধি:রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মন্নুজান হলের সামনে প্রশাসনের উদ্যোগে গাছ কেটে ফেলা নিয়ে সামাজিক গণমাধ্যমে শিক্ষার্থীদের আপত্তির পরিপ্রেক্ষিতে গাছ কাটা স্থগিত করেছে প্রশাসন। রবিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মন্নুজান হলের সামনে তিনটি মৃতপ্রায় গাছ টিম্বার ভ্যালু এবং সৌন্দর্য বিবেচনায় নিয়ে মন্নুজান হলের পাশে একটি পাইকর গাছও কাটার উদ্যোগ নেয়া হয়েছিলো। কারণ গাছটির শিকড় পার্শ্ববর্তী শেখ রাসেল মডেল স্কুলের বিল্ডিং ভেদ করে বিল্ডিংয়ের দেয়ালে ফাটল তৈরির দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিলো। এছাড়াও গাছটির কিছু ডাল শেখ রাসেল স্কুলের টিনের চালের উপরে পড়ায় যেকোন সময় চাল ভেঙ্গে কোমলমতি শিশুদের হতাহতের আশঙ্কা তৈরি হয়েছিলো। এ সকল বিষয় বিবেচনায় নিয়ে মন্নুজান হল কর্তৃপক্ষ গাছগুলো কাটার উদ্যোগ নেয়ার জন্য প্রশাসনকে অনুরোধ জানিয়েছিলো। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকল্পের তত্ত্বাবধানে গাছ কাটা এবং বিক্রি সম্পর্কিত যাবতীয় নিয়ম-কানুন মেনে গাছ কাটার উদ্যোগ গ্রহণ করে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী পাইকর গাছটি কাটার ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তি করায় গাছ কাটা স্থগিত করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বিশ্ববিদ্যালয় প্রশাসন কখনোই অর্থনৈতিক মূল্য বিবেচনা করে গাছ কাটার উদ্যোগ নেয় না এবং বিশ্ববিদ্যালয়ের বৃহত্তর স্বার্থ, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা বিবেচনা করে বাধ্য হয়ে গাছ কাটতে হয়। সকলের জ্ঞাতার্থে একটি বিষয় উল্লেখ্য যে, ২০১৮-১৯ সালে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে ক্যাম্পাসে প্রায় ২৫০০ গাছ লাগানো হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ে লক্ষ লক্ষ গাছ আছে। এ গাছগুলোর মধ্যে কিছু গাছ ঝড়ে ভেঙ্গে পড়ে, বয়সের কারণে কিছু গাছ মারা যায় আবার কিছু গাছ এখানকার অধিবাসীদের নিরাপত্তার জন্য হুমকি হলে কাটার উদ্যোগ নেয়া হয়। কিন্তু যেকোন কারণেই একটি গাছ কাটা হলে সেই স্থানে সাথে সাথে আরেকটি গাছ লাগানোর উদ্যোগ নেয়া হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে একটি সবুজ, জীববৈচিত্র্যে ভরপুর ক্যাম্পাস হিসেবে এর ঐতিহ্য ধরে রাখতে বদ্ধ পরিকর।

কয়েকদিন আগে গাছকাটা নিয়ে শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে প্রতিবাদ করে। গাছ কাটার ইস্যুকে কেন্দ্র করে যেকোন প্রকার ভুল বোঝাবুঝির অবসান করতে প্রশাসন থেকে এই বিজ্ঞপ্তি দেয়া হয়েছে বলেছে জানানো হয়।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।