ঢাকাMonday , 15 April 2019
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

মেঘনার ভাঙন থেকে কমলনগর রামগতিকে বাঁচাতে জাতীয় প্রেসক্লাবে মানববন্ধন 

Link Copied!

মুহাম্মদ নোমান ছিদ্দীকী : মেঘনা নদীর ভাঙন থেকে লক্ষ্মীপুরের দুই উপজেলাকে রক্ষার দাবিতে রাজধানীতে মানববন্ধন করেছে কমলনগর-রামগতি বাঁচাও মঞ্চ নামে একটি সংগঠন।
সোমবার (১৫ এপ্রিল) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে বক্তরা বলেন, বর্তমানে মেঘনা নদীর ৩২ কিলোমিটার এলাকাজুড়ে তীব্র ভাঙন শুরু হয়েছে।
২০০৯ সালে লক্ষ্মীপুরের কমলনগর-রামগতি উপজেলা রক্ষায় ৩৭ কিলোমিটার বাঁধ নির্মাণের প্রকল্প অনুমোদন করা হলেও ১০ বছরে মাত্র পাঁচ কিলোমিটার বাঁধ নির্মাণ করা হয়েছে বলে অভিযোগ করেন বক্তরা।
কমলনগর-রামগতি বাচাঁও মঞ্চের আহ্বায়ক আবদুস সাত্তার পালোয়ান জানান, যদি বর্ষার আগে বাঁধ নির্মাণ কাজ শুরু করা না যায়, অন্তত বালুভর্তি জিও ব্যাগ ডাম্পিং করলেও বর্ষাকালে ভাঙনরোধ করা সম্ভব।
ভাঙনের ক্ষয়ক্ষতি উল্লেখ করে কমলনগরের সাবেক চেয়ারম্যান এ এন এম আশরাফ উদ্দিন জানান, ইতোমধ্যেই মেঘনা নদীর করাল গ্রাসে দুই উপজেলার ৩১টি বড় হাট বাজার, ৩৫টি স্কুল, মাদ্রাসা, ৩০টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, ৫২টি মোবাইল টাওয়ার, ৪শ কিলোমিটার কাঁচা-পাকা সড়ক, ৩৭ কিলোমিটার বেড়িবাঁধ, ৫০ হাজার একর ফসলি জমি, ৪৫ হাজার ঘরবাড়িসহ কয়েক হাজার কোটি টাকার সম্পদ বিলীন হয়েছে।
বক্তরা বলেন, অবিলম্বে বাঁধ নির্মাণ কাজ শুরু করা না গেলে দেশের মানচিত্র থেকে কমলনগর এবং রামগতি উপজেলা হারিয়ে যাবে।
এই দু’উপজেলার সাত লাখ মানুষকে রক্ষায় দ্রুত বাঁধ নির্মাণের ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।