ঢাকাFriday , 6 July 2018
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

ভোলার “স্বপ্নার” স্বপ্ন ডাক্তার হওয়া!!

Link Copied!

ভোলা প্রতিনিধিঃ স্বপ্না আক্তার একজন সাধরণ মেয়ে জন্ম, ভোলা সদরের ভেলুমিয়া ইউনিয়নের প্রত্যান্ত চন্দ্রপ্রসাদ গ্রামের গরিব পরিবার ও দিন মজুর সেলিমের ঘরে ৷ সংসারের বড় মেয়ে সে ৷ পড়ালেখায় খুব ভালো ৷ জীবনের প্রধান লক্ষ ডাক্তার হওয়া । সে স্বপ্ন পূরন করতেই নানা প্রতিকূলতাকে পিছনে ফেলে পড়ালেখা চালিয়ে যান তিনি। স্থানীয় খালেদা খানম বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের ৮ম শ্রেনীর শিক্ষার্থী সে। অষ্টম শ্রেনীতে উঠতে না উঠতেই তার স্বপ্নপূরনে নানা বাধাঁ আর বিপত্তির সম্মুখীন হন । দারিদ্রতার কারনে বাল্য বিয়ে দিতে চায় তার পরিবার। বিয়ের সব আয়োজনও সম্পন্ন। জানা গেছে, ৩দিন পূর্বে একই এলাকার জাহাঙ্গীরে ছেলে বিদেশ ফেরত আলামিনের সাথে বিয়ের আয়োজন করে ৮শ্রেনীর ছাত্রী স্বপ্নার। বিয়ের কথা শুনে কিছুতেই রাজী হননি স্বপ্না, কিন্তু তারপরেও জোর করে বিয়ে দেয়ার চেষ্টা করছিলো তারা । এক পর্যায়ে নিজের বিয়ে বন্ধ করতে তার স্কুলের প্রধান শিক্ষকের স্মরণাপন্ন হন এবং তাদের সাহায্যে নিজের বিয়ে বন্ধ করে দেন।

নিজের বিয়ে নিজেই বন্ধ করে শুরু করে নতুন জীবনের সূচনা ৷ এবং সাহসিকতার পরিচয় দিয়ে নিজের বিয়ে বন্ধ করে বাল্য বিয়ের বিরুদ্ধে রুখে দাড়িয়েছেন। শুধু তাই নয়, সহপাঠীদের সাথে আবার নতুন করে পড়ালেখা শুরু করেন তিনি।
শিক্ষকদের সহযোগীতায় ৩দিন আগে নিজের বিয়ে বন্ধ করে পুরো গ্রামে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেন।

এদিকে নিজের বিয়ে বন্ধ করায় জেলা বাল্য বিয়ে ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটি। বৃহস্পতিবার (৫ জুলাই) দুপুরে তার স্কুল খালেদা খানম বালিকা বিদ্যালয়ে শিক্ষার্থী স্বপ্না আক্তারকে দেয়া হয় সংবর্ধনা । শুধু তাই নয়, তার পড়ালেখার যাবতীয় খরচ বহনের দায়িত্ব নেন কমিটি।
স্কুল ক্যাম্পাসে অনুষ্ঠিত সংয়বর্ধনা সভায় বাল্যবিবাহ প্রতিরোধ কমিটির সভাপতি সাংবাদিক এ্যাড. সাহাদাত শাহিন, সিনিয়র সহ-সভাপতি নুরে আলম ফরহাদ, সহ-সভাপতি সাংবাদিক ছোটন সাহা ও সাধারন সম্পাদক শাহরিয়ার জিলন,সহ-সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান, যুগ্ম-সম্পাদক এম মইনুল এহসান,প্রচার সম্পাদক গোপাল চন্দ্র দে,তথ্য বিষয়ক সম্পাদক মেজবাহ উদ্দিন সালমান,প্রকাশনা বিষয়ক সম্পাদক আবদুল্লাহ আল নোমান সহ কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
সংবর্ধনা শেষে স্কুল ছাত্রী স্বপ্না আক্তার বলেন, আমি পড়ালেখা করতে চাই, আমি ডাক্তার হতে চাই, কিন্তু আমার বাবা-মা জোর করে বিয়ে দিতে চায়, বাধ্য হয়েই নিজের বিয়ে বন্ধ করে দিয়েছি। এক মাস আগেও একবার বিয়ে দিতে চেয়েছিলো, আমি কিছুতেই রাজী হইনি, কারন আমি পড়ালেখা করতে চাই। মানুষের মত মানুষ হতে চাই। আমি আমার স্বপ্ন পূরণ করতে চাই ৷
কিন্তু এই প্রতিকুলতা আর দারিদ্রতার মাঝে তার স্বপ্ন কি পূরণ হবে? না কিনা স্বপ্ন স্বপ্নই থেকে যাবে? এটাই এখন বড় প্রশ্ন হয়ে দাড়িয়েছে ৷

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।