ঢাকাThursday , 21 June 2018
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

প্রেমের অপর নাম ধর্ষন!

Link Copied!

মোঃ সুমন আলী খান, নবীগঞ্জ: চিরস্থায়ী জীবনসঙ্গী বা জীবনসঙ্গীনি বেছে নেয়ার জন্য এবং দুজনের সম্পর্ককে একটি বৈধ রূপ দিতে (অর্থাৎ বিয়ে) একজন নারী ও একজন পুরুষ তাদের আবেগের বহিঃপ্রকাশের মাধ্যমে যখন কোনো রকম শারীরিক সম্পর্ক ছাড়া একে অপরকে জানার জন্য খুব কাছাকাছি আসে তখন তাকে প্রেম বলে। তবে কারো ধারণা “একটি প্রবল আকর্ষণ যা দৃষ্টিকোণ হতে কাওকে শ্রেষ্ঠ হিসেবে হয়ে উঠলে ভবিষ্যতে দীর্ঘস্থায়ী সম্পর্কের সৃষ্টি করার মনোবাসনা থাকাকেও প্রেম বলে।” এমন কি প্রেমের কিছু প্রকারও রয়েছে। যেমন, প্রথম দেখায় প্রেম, বন্ধুত্ব থেকে প্রেম, বিবাহোত্তর প্রেম, অপরিণত প্রেম, কর্মক্ষেত্রে প্রেম, মোবাইল প্রেম, ইন্টারনেটে প্রেম, ত্রিভুজ প্রেম, বহুভুজ প্রেম, ঘানি টানা প্রেম, অব্যক্ত প্রেম, সুপ্ত প্রেম, চুক্তিবদ্ধ প্রেম, অসাম্প্রদায়িক প্রেম, ভাড়াটে প্রেম, ঝগড়াটে প্রেম, ব্যর্থ প্রেম এবং পরকীয়া প্রেম ইত্যাদি। কিন্তু বর্তমান সময়ে দেখা যাচ্ছে প্রেম করার কিছু দিন পরই যৌন মিলনে মিলিত হচ্ছেন অনেক প্রেমিক-প্রেমিকারা। বেড়েই চলেছে ধর্ষন। প্রায় প্রতিদিনই ঘটছে সারা দেশে ধর্ষণের অসংখ্য ঘটনা। কেউ স্বেচ্ছায় কেউ বা ব্লাকমেইলে শিকার হয়ে আবার কেউ কেউ প্রেমিক কর্তৃক জোর পূর্বক ধর্ষণের শিকার হচ্ছেন। এমনকি একতরফা প্রেম (সম্মতি ছাড়া) করে প্রেমিকাকে ধর্ষন করা হয়েছে মর্মে অভিযোগ পাওয়া গেছে এবং পাওয়া যাচ্ছে।

পত্রিকা বা মোবাইল হাতে নিয়ে সংবাদ পড়লে শুরু করলেই পাওয়া যায় অসংখ্য ধর্ষনের সংবাদ। “হোটেলে থেকে অবৈধ কাজে লিপ্ত থাকা অবস্থায় প্রেমিক যুগল আটক, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রেমিকাকে ধর্ষন করে প্রেমিক পলাতক, ধর্ষিত প্রেমিকার সন্তান প্রসব, স্কুলে ক্লাস চলাকালীন সময়ে সন্তান প্রসব করেছে দশম শ্রেণীর ছাত্রী, হাসপাতালে আইসিইউ-তে ঢুকে সদ্য প্রসূতিকে ধর্ষণ, ধর্ষণের শিকার কিশোরীর সন্তান প্রসব অতঃপর মৃত্যু, বেড়ানোর কথা বলে প্রেমিকাকে নির্জনস্থানে ধর্ষন, ধর্ষিত কিশোরীর সন্তান প্রসব, সন্তান কাঁদছে মায়ের জন্য মা কাঁদছে পরকীয়া প্রেমিকের জন্য, বিয়ের প্রলোভনে একাধিকবার ধর্ষণ করায় স্বামী-সন্তান রেখে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন, স্বামী-সন্তান রেখে প্রেমিকার হাত ধরে উধাও,অতঃপর ভয়ংকর পরিণতি” সহ বিভিন্ন ধরণের শিরোনামের সংবাদ পাওয়া যায়। চলছে প্রেমের নামে অবৈধ মেলামেশা, গভীর রাতে দেখা করার কথা বলে অবৈধ কার্যকলাপে লিপ্ত। সৃষ্টি হয়েছে প্রেমের এক নতুন অবৈধ অনুভূতির।

হবিগঞ্জের আলোচিত কিশোরী বিউটি আক্তারকে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণের পর হত্যা, নবীগঞ্জ শহরের বহুল আলোচিত কলেজ ছাত্রী তন্নী রায়কে ধর্ষনের পর হত্যাসহ নবীগঞ্জ উপজেলার পল্লীতে ২০১৬ সালে বিয়ের প্রলোভন দেখিয়ে কাজের মেয়েকে একাধিকবার গৃহ মালিক ধর্ষন করেছেন মর্মে অভিযোগ, গত বছর ২৫ ফেব্রুয়ারী শুক্রবার লালপুর গ্রামে এক যুবক রাত ১টায় স্বামী পরিত্যক্ত মহিলার ঘরে প্রবেশ করে প্রেমের প্রস্তাব দিলে সে প্রত্যাখান করায় তাকে ধর্ষন করে, এনাতাবাদ গ্রামে অষ্টম শ্রেণির ছাত্রীকে গত ০৪ জানুয়ারী (বৃহস্পতিবার) বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের অভিযোগ, পূর্ব জাহিদপুর গ্রামে গত ২৬ ফেব্রুয়ারী সোমবার তিন সন্তানের জননীকে ধর্ষন করা হয়েছে বলে তার পুরনো প্রেমিকের বিরুদ্ধে অভিযোগ, গত ২০ জুন বৃহস্পতিবার উত্তর কসবা গ্রামে যুবতীকে বিয়ের প্রলোভন দিয়ে ধর্ষন সহ অসংখ্য অভিযোগ পাওয়া গেছে। এ যেন প্রেমের অপর নাম ধর্ষন।
২০১৭ সালসহ গত সাড়ে ৫ বছরে ৫২০০ জন শিশু ও নারী ধর্ষণের শিখার হয়েছেন। এর মধ্যে অনেকেই প্রেম করে ধর্ষণের শিকার হয়েছেন। আইন ও সালিশ কেন্দ্র (আসক) এর তথ্য অনুযায়ী, গত ২০১৭ সালে ৫৯৩ শিশুসহ ৮১৮ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন বলে জানা যায়।
দেশে প্রচলিত ধর্ষন আইন থাকা সত্ত্বেও কোনো ভাবেই ধর্ষন প্রতিরোধ করা যাচ্ছে না। আবার আইনের হাতে গ্রেফতার হলেও কিছু অসাধু ব্যক্তির সহযোগীতায় প্রতিনিয়ত ধর্ষনকারীরা পার পেয়ে যাওয়ায় জনমনে ক্ষোভ বিরাজ করছে।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।