ঢাকাSaturday , 4 May 2019
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

নাট্যকলা বিভাগের উদ্যোগে জবিতে চলছে নাট্যোৎসব

Link Copied!

ফয়সাল আরেফিন, জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের উদ্যোগে পাঁচদিনব্যাপী নাট্যোৎসব শুরু হয়েছে গতকাল বৃহস্পতিবার।  বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে চলছে এই নাট্যোৎসব।
গতকাল বৃহস্পতিবার  (২ মে ) উৎসবের শুরু হয় এবং ৬ মে  সোমবার পর্যন্ত চলবে এ আয়োজন।
উৎসবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগেরই দুটি নাট্য প্রযোজনা প্রদর্শিত হবে।
২ মে নাট্যকার থমাসয় কিড রচিত ‘দ্যা স্প্যানিশ ট্রাজেডি’ নাটকের ১ম মঞ্চায়নের মাধ্যমে সূচনা হয় এ উৎসবের। নাটকটি অনুবাদ করেছেন খোন্দকার মোস্তাক আহমেদ। পরিকল্পনা ও নির্দেশনায় রয়েছেন নাট্যকলা বিভাগের প্রভাষক কৃপাকণা তালুকদার।
বৃহস্পতিবার দুপুর ২ টায় বিভাগের ৪র্থ আবর্তনের শিক্ষার্থীদের পরিবেশনায় ১ম প্রদর্শনীর মাধ্যমে  এ উৎসবের শুরু হয়।
আজ শুক্রবার (৩ মে ) বিকাল ৫ টায় নাটকটির ২য় মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। এ প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। এসময় নাট্যকলা বিভাগের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন খানসহ বিভিন্ন বিভাগীয় শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
২য় আবর্তনের শিক্ষার্থীদের পরিবেশনায় উৎসবের ২য় প্রযোজনা হিসেবে মঞ্চস্থ হবে নাটক ‘জননী সাহসিকা।’ নাটকটি রচনা করেছেন নাট্যকার বের্টোল্ট ব্রেখট; অনুবাদ করেছেন কবীর চৌধুরী। নির্দেশনায় রয়েছেন নাট্যকলা বিভাগের প্রভাষক সঞ্জীব কুমার দে।
উৎসবের ৩য় দিন (৪ মে ) সন্ধ্যা ৬.৩০ টায় অনুষ্ঠিত হবে নাটকটির ১ম মঞ্চায়ন। পরদিন ৫ মে  একই সময়ে (সন্ধ্যা ৬.৩০ ) হবে নাটকটির ২য় প্রদর্শনী। ৬ মে সকাল ১১ টা ও বেলা ২.৩০ টায় যথাক্রমে ৩য় ও ৪র্থ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। আর ‘জননী সাহসিকা’ প্রযোজনার ৪র্থ তম এ প্রদর্শনীর মাধ্যমে সমাপ্তি ঘটবে এই নাট্যোৎসব আয়োজনের।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।