ঢাকাMonday , 13 April 2020
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

দিশেহারা বিধবা নানি, এতিম নাতনি

Link Copied!

মোঃ আলী হাসান: পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধিঃ জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বীমপুর গ্রামের বিধবা নানি ও এতিম নাতনি। নানি-নাতনি ছোট্র যে মাটির ঘওে বাস কওে সে জায়গা টুকুও অন্যের। জমির মালিক প্রায় জায়গার মুল্য চায় অথবা জায়গা ছেড়ে দিতে বলে। দেশজুড়ে করোনা ভাইরাসের প্রভাবে পাঁচ’শ টাকার দোকানের আয়ে দূর্বিসহ্য জীবন-যাপন করছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিধবা নানির শয়ন ঘরের সঙ্গেই লাগানো ছোট্র একটি গুমটির দোকান। দোকানের মালামাল রাখার একটি কাঠের তাক থাকলেও তাতে নেই কোন বিক্রির সামগ্রী। পান-বিড়ি,গুল, আলাপাতা ও শিশুদেও চকলেট বিস্কুট মিলে পাঁচশত বা এক হাজার টাকার পণ্য হতে পারে। তবে স্বামীর জীবনদসায় একটি ফ্রিজ ও রঙ্গিং টেলিভিশন শুধুই দোকারেন শোভা বর্ধনের অংষ বিষয় মাত্র। নানি-নাতনির সংসাওে যেনো এ দোকানের আয়ের সুতোই বাঁধা।

দিনাজপুরের হিলি মহিলা কলেজ পাড়ার নাান গোলনাহার ভালোবেসে বিয়ে করেছিল জয়পুরহাট বিশ্বাস পাড়ার আমেজ উদ্দিন পাটয়ারীকে। সংসার জীবনে ছেলে, মেয়ে হলেও ছেলেরা বিয়ে করে অন্যত্র্য বসবাস করলেও মা-বাবার দিকে ফিরেও তাকায় না। ছোট মেয়ের সংসার জীবন ভালো হলেও বড় মেয়ের জামাই নিশাগ্রস্থ হওয়ায় স্বামী সংসার ছেড়ে মায়ের বাড়ি চলে আসে। ২বছরের ব্যবধানে গোলনাহারের স্বামী, জামাই ও মেয়ে সবাই মারা যায়। বড় মেয়ের পলি নামের নাতনির বিয়ে দিয়েও বাবা-মা হারা এতিম নাতনি খুশির আশ্রয়স্থল অভাবী নানির মাটির ঘরে। খেয়ে না খেয়ে খুশী স্থনীয় একটি স্কুলের ৭ম শ্রেণীতে পড়াশোনা করে। শ্রেণী শিক্ষক শহিদুল ইসলাম বলেন,খুশী ক্লাসে খুব মেধাবী একজন ছাত্রী। নানি গোলনাহার বলেন, দোকানের আয় দিয়েই কোন রকমে আমরা দু’জনে জীবন যাপন করি। এখন করোনা ভাইরাসের কারণে বেচাকিনা নেই। কয়েক দিন আগে স্থানীয় মেম্বার চাল, ডাল, ও তেল দিয়েছে তাও আবার শেষ। খুব কষ্টের মধ্যেই জীবন চলছে আমাদের। নাতনির এতিম ও আমাকে বিধাব ভার্তা কার্ড কওে দেওয়ার জন্য সবার প্রতি অনুুরোধ করেন বিধাব নানি।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।