ঢাকাMonday , 14 May 2018
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

ইউরোপে শীর্ষে স্যামসাং, দ্বিতীয় অ্যাপল

Link Copied!

এনবিনিউজ৭১ ডেক্স:

ইউরোপের স্মার্টফোন বাজারে এবার আধিপত্য বিস্তার করতে পেরেছে দক্ষিণ কোরিয় ইলেক্ট্রনিক জায়ান্ট স্যামসাং

সেই বাজার এখন স্যামসাংই শীর্ষে


যদিও প্রতিবছর স্মার্টফোন শিপমেন্ট অন্তত ৬ দশমিক ৩ শতাংশ করে কমছে, তারপরও এই প্রান্তিকে স্যামসাং ইউরোপে অন্তত দেড় কোটি স্মার্টফোন সরবরাহ করেছে।
২০১৮ সালের প্রথম প্রান্তিকের হিসাবে দেখা যাচ্ছে, ইউরোপের বাজারে স্যামসাংয়ের পরের অবস্থানে উঠে এসেছে মার্কিন জায়ান্ট অ্যাপল।

সিঙ্গাপুর ভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস জানাচ্ছে, বেশি দামের ফোন হিসেবে পরিচিত স্যামসাং গ্যালাক্সি এস৯ এবং আগের বছরে উন্মোচন করা গ্যালাক্সি এস৮ এই সময়ে একটু বেশি সরবরাহ হওয়াতে বিক্রির গড় দাম বা এএসপি আগের বছরের চেয়ে অনেক বেড়েছে। ফলে তাদের আয়েও বড় চমক রয়েছে এই অঞ্চল থেকে।

স্যামসাং এই তিন মাসে ১৫ শতাংশ স্মার্টফোন সরবরাহ করলেও মধ্য ও কমদামের স্মার্টফোন সরবরাহে চীনের হুয়াওয়ে এবং শাওমি অনেকটা স্যামসাংকে চাপে ফেলে দিয়েছে।

অ্যাপল প্রথম প্রান্তিকে সরবরাহ করেছে এক কোটি স্মার্টফোন। তবে এরপরও তাদের অন্তত ৫ দশমিক ৪ শতাংশ সরবরাহ এই প্রান্তিকে কমে গেছে।

ক্যানালিস বলছে, অ্যাপলের ফোন সরবরাহের পরিমাণ গত বছরের শেষ প্রান্তিক থেকেই কমে গেছে। তবে নির্দিষ্ট কিছু এলাকায় তাদের সরবরাহ কমেছে বলেও জানাচ্ছে প্রতিষ্ঠানটি।

তবে বাজারটিতে হুয়াওয়ে ৩৮ দশমিক ৬ শতাংশ বেড়েছে। যেখানে প্রথম প্রান্তিকে তারা ৭৪ লাখ স্মার্টফোন সরবরাহ করেছে।

২০১৮ সালের প্রথম প্রান্তিকের হিসাবে অ্যালকাটেল, এলজি এবং সনি খুব বেশি পরিমাণে বাজার হারিয়েছে।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।