ঢাকাFriday , 26 October 2018
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

সুন্দরগঞ্জে রোপা আমনে রোগ বালাই: দেখার মতো কেউ নেই

Link Copied!

জাহিদ হাসান জীবন,সুন্দরগঞ্জ প্রতিনিধি: গাইবান্ধার সুন্দরগঞ্জে অনাবৃষ্টিসহ আমন ক্ষেতে পোকার আক্রমন ও রোগ বালাইয়ে দিশে হারা হয়ে পড়েছেন কৃষক।এ পরিস্থিতিতেও কৃষি বিভাগের সহযোগীতা পাচ্ছেন না বলে অভিযোগ তাদের।
সরেজমিনে গেলে কৃষকরা জনান যে বৃষ্টি না হলেও সেচ দিয়েই আমনের আবাদ করছেন তারা।আশায় বুক বেধে ছিলেন বাম্পার ফলনের কিন্তু ক্ষেতের ধান হঠাৎ করে খোলপচা ও গোড়াপচা রোগের পাশাপাশি মাজরা পোকার আক্রমন দেখা দিয়েছে। বাজারের কীটনাশক দিয়েও এসব পোকার আক্রমন ও রোগ ঠেকাতে পারছে না কৃষকরা।ফলে আমন ধানের ফলন লক্ষ্যমাত্রার নির্ধারণ করা হয়।
মৌসুমের শুরুতে খরার কবলে পড়ে কৃষক। ফলে বাধ্য হয়ে অনেকে জমিতে সেচ দিয়ে আমন চারা রোপন করেন।তাই তারা গভীর নলকূপ থেকে সেচ ব্যবস্থা চালায়।
সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের সেনপাড়া গ্রামের কৃষক অনুকূল চন্দ্র সরকার জানান বৃষ্টিহীন আশ্বিনের খরতাপে তাদের এলাকায় ৬০-৭০ ভাগ আমন ক্ষেতে খোলপচা আক্রমন করে। কোন কীটনাশক ব্যবহার করে কাজ হচ্ছে না। কৃষকরা আরও অভিযোগ করে বলেন এমতাবস্থায় এখন পর্যন্ত কোন কৃষি কর্মকর্তা বা (বিএস) আসেননি বা কোন পরামর্শ আমরা পাইনি। তাই তারা বলেন এখন আমরা এই আমনের আবাদ নিয়ে খুব দুশ্চিন্তায় আছি। তাই উক্ত এলাকার কৃষকেরা এই সমস্যার সমাধান পেতে কৃষি কর্মকর্তাদের সুদৃষ্টি কামনা করেন।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।