ঢাকাMonday , 30 October 2023
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

রামুতে বৌদ্ধদের প্রবারনার জাহাজ ভাসা উৎসবে সম্প্রীতির মিলনমেলা 

Link Copied!

নীতিশ বড়ুয়া, রামু (কক্সবাজার) :

‘সম্প্রীতির জাহাজে ফানুসের আলোয়, দূর হোক সাম্প্রদায়িক অন্ধকার’ শ্লোগানে বিগত বছরের ধারাবাহিকতায় কক্সবাজারের রামুর বাঁকখালী নদীতে অনুষ্ঠিত হয়েছে, কল্পজাহাজ ভাসানো উৎসব।
 বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা উপলক্ষে রামুতে উদযাপিত হয় জাহাজ ভাসানো উৎসব। রঙিন কাগজের নান্দনিক কারুকাজে বাঁশ, বেত, কাঠ দিয়ে তৈরি করা হয় কল্পজাহাজ। পাঁচ-ছয়টি নৌকার ওপর বৌদ্ধ প্যাগোডা, জাদী বা চূড়া, ড্রাগন, ময়ূর, সিংহসহ বিভিন্ন প্রাণীর প্রতিকৃতির কল্পজাহাজ গুলো রোববার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ভাসানো হয় বাঁকখালী নদীতে। বৈচিত্র্য নির্মাণ শৈলীর আটটি কল্পজাহাজ নাচে-গানে বুদ্ধ কীর্তনে বাঁকখালী নদীর এপার থেকে ওপারে ভেসে চলে। সম্প্রীতির মহামিলন এ উৎসবে নদীর দুকূলে আনন্দে মাতোয়ারা হয় বৌদ্ধরাসহ সকল ধর্মের শত শত নরনারী। রামু উপজেলার হাইটুপি, শ্রীকুল, পূর্ব মেরংলোয়া, উত্তর মিঠাছড়ি, হাজারীকুল, দ্বীপ শ্রীকুল, পূর্ব রাজারকুল ও পশ্চিম মেরংলোয়া গ্রামের আটটি কল্পজাহাজ বাসানো হয় নদীতে। সন্ধ্যায় ফানুস উত্তোলন উৎসব ও বুদ্ধ র্কীতন অনুষ্ঠিত হয় বাঁকখালী নদীর তীরে।
রোববার (২৯ অক্টোবর) রামুর বাঁকখালী নদীতে অনুষ্ঠিত জাহাজ ভাসা উৎসবে প্রধান অতিথির বক্তৃতা করেন, কক্সবাজার জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান।
তিনি বলেন, মুহম্মদ শাহীন ইমরান বলেন, সম্প্রতির বাংলাদেশে কিছু কিছু মানুষ মাঝে মাঝে সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা চালায়। কিন্তু সরকার তা কঠোরভাবে দমন করে আসছে। সকল ধর্মের মানুষকে প্রতিটি ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। তবেই দেশ শান্তিময় হবে।
জাহাজ ভাসা উৎসবে বিশেষ অতিথির বক্তৃতা করেন, রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল, অতিরিক্ত জেলা প্রশাসক তাপ্তি চাকমা, রামু উপজেলা নির্বাহী অফিসার ফাহমিদা মুস্তফা, রামু থানার অফিসার ইনচার্জ আবু তাহের দেওয়ান, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল, জেলা আওয়ামীলীগের সাবেক মহিলা সম্পাদক মুসরাত জাহান মুন্নী, ঝিলংজা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান টিপু সুলতান, রামু প্রেসক্লাব সভাপতি নীতিশ বড়ুয়া, উপজেলা স্বেচ্ছা সেবকলীগ সভাপতি তপন মল্লিক, সাধারণ সম্পাদক আবু বক্কর ছিদ্দিক, উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক রাশেদ আলী, স্কাসের চেয়ারম্যান জেসমিন প্রেমা, রামু চৌমুহনী বণিক সমিতির সাবেক সাধারণ সম্পাদক সজল বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতি রামুর সভাপতি স্বপন বড়ুয়া।
রামু কেন্দ্রীয় প্রবারণা ও জাহাজ ভাসা উৎসব উদযাপন পরিষদের সভাপতি অর্পন বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত জাহাজ ভাসানো উৎসবে বিশেষ বক্তা ছিলেন, কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসেন।  সংবর্ধিত অতিথির বক্তৃতা করেন, রামু উপজেলা যুবলীগ সভাপতি পলক বড়ুয়া আপ্পু ও কক্সবাজার পৌর যুবলীগ সভাপতি ডালিম বড়ুয়া। রামু কেন্দ্রীয় প্রবারণা ও জাহাজ ভাসা উৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক জিৎময় বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন, উৎসব সমন্বয়ক অর্ক বড়ূয়া।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।