ঢাকাMonday , 7 November 2022
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

রামুতে উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বনবিহারে কঠিন চীবর দানের মাধ্যমে এ বছরের দানোৎসব সম্পন্ন 

Link Copied!

 

নীতিশ বড়ুয়া, রামু :

কক্সবাজারের রামু উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বনবিহারে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসবের মধ্যদিয়ে এবছরের কঠিন চীবর দানের সমাপনী হয়েছে রামুতে। প্রয়াত সংঘমনিষা, মৈত্রীপ্রদীপ প্রজ্ঞামিত্র মহাথের’র ১৫ তম প্রয়াণ দিবস ও সদ্য প্রয়াত সারমিত্র মহাথের‘র পারলৌকিক সদগতি কামনায় এবছরের দান উৎসব উৎসর্গ করা হয়েছে। সোমবার (৭ নভেম্বর) এ পুণ্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রজ্ঞামিত্র বন বিহারে দিনব্যাপী দানানুষ্টানে ধর্মদেশক ও বক্তারা বলেছেন, মৈত্রী প্রদীপ প্রজ্ঞামিত্র মহাথের ছিলেন বহুগুণে গুনান্বিত একজন সমাজ সংস্কারক বৌদ্ধ মনিষা। তাঁর প্রথম শিষ্য সারমিত্র মহাথেরও একজন বাগ্নীপ্রবর এবং সম্প্রীতিবান্ধব বৌদ্ধ ভিক্ষু ছিলেন। আবাল্য ব্রহ্মচারী এ কুলপুত্রদ্বয় সারাজীবন আত্মমুক্তি ও পরকল্যাণে নিজেকে উৎসর্গ করে গেছেন। তাঁরা প্রজন্ম থেকে প্রজন্মান্তরে মানুষের অন্তরে বেঁচে থাকবেন। ধর্মদেশনায় বৌদ্ধ ভিক্ষুরা বলেছেন, দানের মাধ্যমে মানুষের নির্লোভ চরিত্র ও ধর্মের প্রতি শ্রদ্ধা ফুটে উঠে। প্রত্যেক ধর্মেই দানকর্মকে শ্রেষ্টকর্ম হিসেবে উৎসাহিত করা হয়েছে। দানের মাধ্যমে মানবজাতির মঙ্গল সাধিত হয়, আর দানের মধ্যে সর্বশ্রেষ্ঠ দান হচ্ছে কঠিন চীবর দান।

দুই পর্বের দিনব্যাপী ধর্মানুষ্ঠানে সভাপতিত্ব করেন, চকরিয়া উপজেলার মানিকপুর নব বিজয়ানন্দ বৌদ্ধ বিহারের অধ্যক্ষ বিজয় রক্ষিত মহাথের, চট্টগ্রামের চন্দনাইশ জামিজুরি সুমনাচার বিদর্শনারাম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শীলরক্ষিত মহাথেরে। প্রধান ধর্মদেশক ছিলেন চন্দনাইশ সুচিয়া বৌদ্ধ বিহারের অধ্যক্ষ অতুলানন্দ মহাথের, আমেরিকার নিউইয়র্ক ব্রহ্মবিহার ভাবনা কেন্দ্রের পপ্রতিষ্ঠাতা অধ্যক্ষ সত্যানন্দ মহাথের। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন রামু জোয়ারিয়ানালা ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান কামাল শামসুদ্দিন আহমদ প্রিন্স। বিশেষ অতিথি ছিলেন রামু উত্তর মিঠাছড়ি বিমুক্তি বিদর্শন ভাবনা কেন্দ্র ও একশ ফুট সিংহশয্যা গৌতম বুদ্ধমূর্তির প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ভদন্ত করুণাশ্রী মহাথের, জ্ঞানপ্রিয় মহাথেরো, সোলতান আহমদ মেম্বার।

স্বাগত ধর্মদেশনা করেন, প্রজ্ঞামিত্র বন বিহারের অধ্যক্ষ শীলপ্রিয় থেরো। উদ্বোধনী ধর্মদেশক ছিলেন ইন্দ্রজ্যোতি থেরো। অনুষ্ঠানে শীলভদ্র থের, প্রজ্ঞাপাল থের, প্রজ্ঞাপ্রিয় থের, প্রজ্ঞাতিলক থের, প্রজ্ঞাসত্য থের, প্রজ্ঞাবিনয় থের, বোধিপ্রিয় থের প্রমুখ ভিক্ষুসংঘ ধর্মদেশনা করেন।

প্রজ্ঞাকল্যাণ ভিক্ষু ও প্রজ্ঞাচন্দ্র ভিক্ষুর সঞ্চালনায় অনুষ্ঠিত কঠিন চীবর দানোৎসব শতশত বৌদ্ধ ভিক্ষু-শ্রামণসহ জাতি, ধর্ম,বর্ণ নির্বিশেষে হাজার হাজার মানুষের অংশ গ্রহনে আয়োজিত এ বছরের সর্বশেষ দানানুষ্ঠান সফল ভাবে সম্পন্ন হওয়ায় প্রশাসনের আইন শৃংখলা রক্ষাকারীসহ সকলের প্রতি গ্রামবাসির পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান উত্তর মিঠাছড়ি বড়ুয়া পাড়া গ্রামের সর্দার বাবুল বড়ুয়া ও প্রজ্ঞামিত্র বন বিহার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক টিটু বড়ুয়া ।

 দানোৎসবে দিনব্যাপী কর্মসূচীর মধ্যে ছিল বিশ্বশান্তি কামনায় পবিত্র ত্রিপিটক থেকে সুত্রপাঠ, বুদ্ধপুজা, সকালে ভিক্ষুসংঘের প্রাতঃরাশ, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, সংঘদান, অষ্টপরিস্কারদান, ধর্মসভা, অতিথি ভোজন, বিকালে কঠিন চীবর ও কল্পতরু সহকারে গ্রাম প্রদক্ষিণ, দানোত্তম কঠিন চীবর বিষয়ক আলোচনা সভা, চীবর পরিক্রমা, কঠিন চীবর ও কল্পতরু উৎসর্গ ও উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বন বিহারের প্রয়াত অধ্যক্ষ ভদন্ত প্রজ্ঞামিত্র মহাথের ও প্রয়াত সারমিত্র মহাথের মহোদয়ের নির্বাণসুখ কামনা এবং বাংলাদেশসহ বিশ্বের সকল প্রাণীর সুখ-শান্তি কামনায় সমবেত প্রার্থনা। অনুষ্ঠানে ভদন্ত শীলপ্রিয় থেরো‘র সার্বিক সহযোগিতা ও প্রিয়সেন প্রভাতী শিশু শিক্ষা নিকেতনের আয়োজনে উত্তর মিঠাছড়ি গ্রামের ৩য় থেকে ১০ম শ্রেণীর ২১ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।