ঢাকাSaturday , 8 October 2022
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

বৌদ্ধদের প্রবারণা পূর্ণিমা আজ আকাশে উড়বে ফানুস, কাল রামু বাঁকখালী নদীতে ভাসবে কল্পজাহাজ

Link Copied!

 

নীতিশ বড়ুয়া, রামুঃ

আজ শুভ প্রবারণা পূর্ণিমা। বৌদ্ধ ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম এ ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা উপলক্ষে কক্সবাজারের রামু উপজেলার ৩৫ বৌদ্ধ বিহারে বিভিন্ন কর্মসূচি উদযাপিত হবে। ভোর থেকে বুদ্ধপূজা, শীলগ্রহণ, ধর্মালোচনা, প্রদীপ পূজা, বাংলাদেশ সহ বিশ্বের শান্তি কামনায় সমবেত প্রার্থনা ও আকাশে উড়ানো হবে রঙ্গিন ফানুস। পরদিন সোমবার (১০ অক্টোবর) বাঁকখালী নদীতে ভাসানো হবে কল্পজাহাজ। নদীর দু’পাড়ে বসবে হাজার হাজার নর-নারীর সম্প্রীতির সম্মিলন। এ উৎসবের আয়োজন করেছে রামু কেন্দ্রীয় প্রবারণা পূর্ণিমা ও জাহাজ ভাসা উৎসব উদযাপন পরিষদ।

পরিষদের সভাপতি সাংবাদিক অর্পণ বড়ুয়া জানান, উৎসব উপলক্ষে ইতোমধ্যে রামু উপজেলার নয়টি বৌদ্ধ পল্লীতে কল্প জাহাজ নির্মাণ কাজ সম্পন্ন। বাঁশ, বেত, কাঠ, রঙ্গিন কাগজ দিয়ে অপূর্ব কারুকাজে তৈরী জাহাজে বিহার, ঈগল, ময়ূর, ঘোড়া, জাদি, চূড়াসহ বিভিন্ন প্রতিকৃতি ফুটিয়ে তোলা হয়েছে এসব জাহাজে। ছয়-সাতটি নৌকাকে এক করে সেই নৌকার ভেলায় বসানো হবে এক একটি জাহাজ। সেই জাহাজেই চলবে শিশু-কিশোর ও যুবকদের বাঁধভাঙা আনন্দ। তারা নানা বাদ্য বাজিয়ে সেখানে বুদ্ধকীর্তনের সাথে নাচবে, গাইবে ও মেতে ওঠবে অন্যরকম উচ্ছ্বাসে।

রামু কেন্দ্রীয় প্রবারণা পূর্ণিমা ও জাহাজ ভাসা উৎসব উদযাপন পরিষদের সমন্বয়কারী বিপুল বড়ুয়া আব্বু মেম্বার জানান, পবিত্র ত্রিপিটক থেকে মঙ্গলবাণী পাঠের মাধ্যমে দুপুর দুইটার দিকে জাহাজ ভাসানো উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হবে। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত নদীতে চলবে আনন্দায়োজন। প্রবারণা পূর্ণিমা ও জাহাজ ভাসানো উৎসবকে কেন্দ্র করে দীর্ঘ তিনমাস ব্যাপী রামুর বৌদ্ধ পল্লীতে আনন্দায়োজনের পর মহাউৎসাহ উদ্দীপনার মাঝে এ উৎসব সম্পন্ন করা হবে।

রামু কেন্দ্রীয় প্রবারণা পূর্ণিমা ও জাহাজ ভাসা উৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক জীৎময় বড়ুয়া জানান, এ বছর রামু উপজেলার বিভিন্ন বৌদ্ধ গ্রাম থেকে মোট নয়টি কল্পজাহাজ নদীতে ভাসানো হবে। উৎসবকে ঘিরে অনুষ্ঠিত আনন্দ আয়োজনে প্রধান অতিথি থাকবেন কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল।

শুভ উদ্বোধন করবেন কক্সবাজার জেলা প্রশাসক মামুনুর রশীদ, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি ব্যারিস্টার প্রশান্ত ভূষণ বড়ুয়া প্রধান আলোচক থাকবেন।

পূণ্যময় আয়োজনে আশীর্বাদক থাকবেন, ঢাকা আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের উপাধ্যক্ষ ও সৌগত সম্পাদক ভিক্ষু সুনন্দপ্রিয় মহাথের। সংবর্ধিত অতিথি থাকবেন ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা প্রশাসক প্রণয় চাকমা ও ঢাকার সাংবাদিক নাজনীন মুন্নী।

অনুষ্ঠানে কক্সবাজার জেলা পুলিশ সুপার মাহফুজুল ইসলাম, রামু উপজেলা নির্বাহী অফিসার ফাহমিদা মুস্তফা, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুপ্ত ভূষন বড়ুয়া, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নোবেল কুমার বড়ুয়া, রামু থানার অফিসার ইনচার্জ আনোয়ারুল হোসাইন,ফতেখাঁরকুল ইউনিয়নের চেয়ারম্যান সিরাজুল ইসলাম ভুট্টো, ঝিলংজা ইউনিয়নের চেয়ারম্যান টিপু সুলতান চৌধুরী, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল, কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসাইন, ফতেখাঁরকুলের সাবেক চেয়ারম্যান ফরিদুল আলম, রামু বৌদ্ধ ঐক্য ও কল্যাণ পরিষদের সভাপতি তরুণ বড়ুয়া, রামু প্রেস ক্লাব সভাপতি ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক নীতিশ বড়ুয়া, রামু পূজা উদযাপন পরিষদের সভাপতি ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক তপন মল্লিক, ওয়ার্ল্ড বুড্ডিস্ট এসোসিয়েশন কক্সবাজারের সভাপতি অমরবিন্দু বড়ুয়া অমল, জেলা যুবলীগ নেতা পলক বড়ুয়া আপ্পু, বৌদ্ধ সমিতি রামুর সভাপতি স্বপন বড়ুয়া মেম্বার, রামু কেন্দ্রীয় বৌদ্ধ যুব পরিষদের সভাপতি কেতন বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ কক্সবাজারের সাধারণ সম্পাদক সিপন বড়ুয়া।

বিগত বছরের ধারাবাহিকতায় এ বছরও উৎসবমুখর পরিবেশে শান্তিপূর্ণ ভাবে প্রবারণা ও কল্পজাহাজ ভাসানো উৎসব সম্পন্ন করতে জেলা, উপজেলা ও থানা পুলিশ্রশাসনসহ সর্বস্তরের মানুষের সার্বিক সহযোগিতা কামনা করেছেন রামুর বৌদ্ধ নেতৃবৃন্দ।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।