ঢাকাSunday , 10 February 2019
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

বাম্পার ফলনের আশাবাদী বোরহানউদ্দিনের তরমুজ চাষীরা

Link Copied!

জেএম.মমিন, ভোলা প্রতিনিধি: বাম্পার ফলনের আশা করছেন ভোলার বোরহানউদ্দিন উপজেলার তেতুলিয়া নদীর মাঝে ১০ নম¦র চরের তরমুজ চাষীরা ।

বোরহানউদ্দিনের সাচড়া ইউনিয়নের ১০ নম¦র চরে পাশর্বতী চরফ্যাশন উপজেলার নূরবাদ এলাকার ১৩ জন চাষী ভোক্তবোগীদের কাছ থেকে লিজ নিয়ে প্রায় ১২৫ একর জমিতে তরমুজ চাষ করেছেন ।
তাদের মধ্যে মো: হারুন অরÑরশিদ, সবুজ,সোহেল,রাছেল,জাহিদসহ কয়েকজন চাষী জানান, আমরা সাবই ভাগে ভাগে লিজ নিয়ে পুরো চরটিতে তরমুজ রোপন করেছি। তরমুজের চারার বয়স এখন ১মাস । এখনো গাছে ফুল আসেনি। রোপন থেকে শুরু করে তিন মাসের মধ্যে আমরা ফলন পেয়ে থাকি। রোপন থেকে বিক্রি পর্যন্ত একর প্রতি আমাদের প্রায় ৫০-৫৫ হাজার টাকা খরচ হয়ে থাকে।
তারা আরো জানায়, যেহেতু নদীর মাঝে একটি চরে আমরা তরমুজ চাষ করছি সেজন্য ভিতরে যাতে পানি ঢুকতে না পারে তাই বিশাল এই চরটির চারদিকে বাঁধ দিয়ে রেখেছি। এখন পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় আমরা এবার ভালো ফলনের আশা করছি। আর যদি পরর্বতীতে আবহাওয়া খারাপ হয়, অতিরিক্ত বৃষ্টি ও শিলা বৃষ্টি হয় তাহলে আমাদের লোকসান হতে পারে। আর যদি আবহাওয়া এরকম অনুকূলে থাকে এবং ফলন ভালো হয় তাহলে একর প্রতি আমরা ৪০-৪৫ হাজার টাকা আয় করতে পারবো। আমরা অনেকেই সমিতি থেকে লোন গ্রহন করে এবং মানুষের কাছ থেকে হাওলাত টাকা নিয়ে তরমুজ চাষ করেছি। তবে আমরা, কোনো সরকারী বা বেসরকারী ভাবে এখনো পর্যন্ত কোনো সহযোগীতা পাইনি।
এখানে যে তরমুজ উৎপাদিত হবে ভোলার চাহিদা মিঠার পর সেগুলো আমরা ঢাকা,বরিশাল ও চাঁদপুরে আড়ৎদারীদের কাছে বিক্রি করে থাকবো।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।