ঢাকাTuesday , 30 April 2019
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

নুসরাত হত্যাকান্ডে জড়িতদের শাস্তির দাবীতে সনাক’র মানববন্ধন

Link Copied!

মো: মনির হোসেন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়িতে সচেতন নাগরিক কমিটি (সনাক) কর্তৃক আয়োজিত নুসরাত হত্যাকান্ডে জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় খাগড়াছড়ি প্রেসক্লাবের সামনে আধাঘন্টা ব্যাপী নুসরাত হত্যাকান্ডে জড়িতদের শাস্তির দাবি জানিয়ে মানববন্ধনে সচেতন নাগরিক কমিটি (সনাক)’র সভাপতি প্রফেসর বোধিসত্ত দেওয়ানের সভাপতিত্বে খাগড়াছড়ি প্রেস ক্লাবের সহ-সভাপতি ও সনাকের সদস্য সাংবাদিক মোঃ জহুরুল আলম, সনাক সদস্য মোঃ আবুল কাশেম, সনাক সদস্য লালসা চাকমা, টিআইবি খাগড়াছড়ি এরিয়া ম্যানেজার সুইমংচিং মারমা, ইয়েস সদস্য জেকি চাকমা, বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিল এর প্রতিনিধি মংপ্রসিং মারমা প্রমুখ।   
মানববন্ধনে বক্তারা বলেন, জনসংখ্যার অর্ধেক জনগোষ্ঠী নারী, যাদের সক্রিয় অংশগ্রহণ ছাড়া টেকসই উন্নয়ন অর্জন সম্ভব নয়। নারী ও শিশুর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপ সাধনে বাংলাদেশ সরকারও অঙ্গীকারবদ্ধ। বাংলাদেশের সংবিধানের ২৮ (৪) অনুচ্ছেদে উল্লেখ করা হয়েছে যে, নারী বা শিশুদের অনুকূলে বিশেষ প্রণয়নে রাষ্ট্রকে নৃবিত্ত করা যাবে না। পাশাপাশি টেকসই উন্নয়ন অভিষ্ট-৫ এ নারীদের সম-অধিকার এবং তাদের ও কন্যাশিশুদের ক্ষমতায়ন নিশ্চিত করার কথা বলা হয়েছে। নারী অধিকার প্রতিষ্ঠা ও নারী পুরুষের বৈষম্য প্রতিরোধে বাংলাদেশের সাম্প্রতিক ইতিবাচক অগ্রগতি জাতীয় ও আন্তর্জাতিকভাবে প্রশংসিত। কিন্তু তা সত্তে¡ ও এসব ক্ষেত্রে অগ্রগতির বাস্তব সুফল প্রাপ্তির পথে বহুবিধ অন্তরায় ব্যাপক উদ্যোগের কারণ।
এছাড়াও সা¤প্রতিকালে নুসরাতসহ অন্যান্য নারীর প্রতি সহিংসতা ও হত্যাকান্ডসহ এ ধরনের ঘটনার পরিপ্রেক্ষিতে সনাক-টিআইবি নিম্নলিখিত সুনির্দিষ্ট সুপারিশ করা হয়েছে। সুপারিশগুলো হলো-

১) দ্রুত বিচার আদালতে নুসরাত হত্যাকান্ডের ন্যায়বিচার নিশ্চিত করা

২) নুসরাত হত্যাকান্ডে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত প্রত্যেকের যথাযথ আইনি প্রক্রিয়ায় দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা, বিশেষ করে আইন প্রয়োগকারী সংস্থার একাংশের বিরুদ্ধে অভিযোগের ক্ষেত্রে বিচার বিভাগীয় তদন্ত নিশ্চিত করা

৩) বাংলাদেশে নারী ও শিশুর প্রতি সব ধরনের সহিংসতা প্রতিহত করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং এসব অপরাধের সাথে জড়িতদের ন্যায়বিচারের আওতায় আনার পাশাপাশি অপরাধের শিকার পরিবারকে সকল প্রকার সহায়তা প্রদান করা।

৪) নির্যাতিত নারী ও কন্যাশিশুদের ন্যায়বিচারসহ সকল ক্ষেত্রে ও পর্যায়ে নারীর অধিকার নিশ্চিত করার লক্ষ্যে বিদ্যমান আইনসমূহের কার্যকর প্রয়োগ এবং সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান, বিশেষ করে আইন প্রয়োগকারী সংস্থা, বিচারব্যবস্থা ও প্রশাসনের নিরপেক্ষতা, পেশাগত উৎকর্ষ ও কার্যকরতা নিশ্চিত করা।

৫) শিক্ষাপ্রতিষ্ঠান কর্মক্ষেত্রসহ সকল পরিবেশ ও পরিস্থিতিতে নারীর নিরাপত্তা বিধান, আর্থ-সামাজিক কর্মকান্ডে নারীর পূর্ণ ও সম-অংশগ্রহণ এবং রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করার লক্ষ্যে গৃহীত কার্যক্রমসমূহ বাস্তবায়ন করাসহ নুসরাত হত্যাকান্ডে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িতদের ক্ষেত্রে কোন প্রকার ভয় বা চাপের উর্ধ্বে উঠে সুষ্ঠ বিচারিক প্রক্রিয়ায় তাদের কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার জোর দাবি জানান বক্তারা।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।