ঢাকাFriday , 23 November 2018
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

জয়পুরহাটে সিডার যন্ত্রের ব্যবহার প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্ঠিত

Link Copied!

পুলক সরকার, জয়পুরহাট প্রতিনিধি-
খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি (২য় পর্যায়) প্রকল্পের আওতায় সকালে জেলা সদরের জামালপুর ইউনিয়নের ক্ষেতুপাড়া গ্রাামের চাষি কাজিমুদ্দীনের জমিতে সারিতে সরিষা বপনে পাওয়ারটিলার চালিত সিডার যন্ত্রের ব্যবহার প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
জয়পুরহাট সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে সিডার যন্ত্রের ব্যবহার ও মাঠ দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কৃষিবিদ সেরাজুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অফিসার মিশু আকতার, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা অমল চন্দ্র মন্ডল।
কৃষি বিভাগ জানায়, পাওয়ার টিলার চালিত সিডার যন্ত্র দিয়ে ধান, গম, পাট, ভূট্টা, তৈল বীজ ও ডালশস্য সারিতে বপন করা যায়। এ যন্ত্রটি নির্দিষ্ট স্থানে ও সঠিক গভীরতায় সুষমভাবে বীজ বপন করে। প্রচলিত পদ্ধতির চেয়ে প্রায় ১০-৪০ শতাংশ বীজ কম লাগে এবং ফলনও ১০-১৫ শতাংশ বৃদ্ধি হয়। এ যন্ত্রের কার্যক্ষমতা ঘন্টায় প্রায় ৪০-৬০ শতাংশ।
বর্তমান কৃষিবান্ধব সরকারের উদ্যোগে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে ভাড়ায় যন্ত্র সেবা প্রদানের নিমিত্তে মোহাম্মদাবাদ ইউনিয়নের চকমোহন আইপিএম সার্বিক কল্যাণ ক্লাবকে প্রায় ২৬ লক্ষ টাকার ধান, গম কর্তনে রিপার, ধান মাড়াই, বস্তাবন্দী করতে কম্বাইন হারভেস্টার, ধান মাড়াই, ঝাড়াই করতে পাওয়ার থ্রেসার, মিনি কাল্টিভেটর, সারিতে ধানের চারা রোপণের রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্র, ধান, গম, পাট, ভূট্টা, তৈল বীজ ও ডালশস্য সারিতে বপনে সিডার যন্ত্র প্রদান করা হয়েছে। যে কোন কৃষক বা কৃষক গ্রুপ শ্রমিক সংকট নিরসনে ও সময়মতো ফসল বপন, রোপণ, কর্তন কার্যক্রম সম্পাদনে ভাড়ায় উল্লেখিত যন্ত্রগুলো ব্যবহার করে সুফল ভোগ করতে পারছেন।
বর্তমান সরকারের কৃষিবান্ধব কর্মসূচির আওতায় উপজেলা কৃষি অফিসের মাধ্যমে চাষিরা শতকরা ৫০ ভাগ ভর্তুকিতে যে কোন যন্ত্রের মডেল, ব্র্যান্ড নিজস্ব পছন্দের মাধ্যমে সরাসরি বিক্রয় কেন্দ্রে থেকে সিডার যন্ত্রসহ আধুনিক কৃষি যন্ত্রপাতি ক্রয় করতে পারবেন।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।