ঢাকাTuesday , 3 July 2018
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

চাঁদের উল্টো পিঠে অভিযান চালাবে ভারত

Link Copied!

চাঁদের এক পিঠ আলোকিত, অন্য পিঠ অন্ধকার। বরাবরই সবাই মহাকাশযান পাঠিয়েছে চাঁদের আলোকিত পিঠে। তবে এই প্রথম পৃথিবীর কোনো দেশ পাড়ি জমাচ্ছে চাঁদের অন্ধকার পিঠে। নতুন এই ইতিহাসের জন্ম দিতে চলেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, এ বছরের অক্টোবরে মহাকাশযানটি চাঁদের উদ্দেশে যাত্রা করবে। যানটি চাঁদের মাটিতে নেমে ১৪ দিন ধরে ৪০০ মিটার ব্যাসার্ধ বিশিষ্ট অঞ্চলজুড়ে তল্লাশি চালিয়ে নমুনা ও তথ্য সংগ্রহের কাজ করবে।

সূত্র জানায়, চাঁদে পানির চিহ্ন খোঁজার পাশাপাশি হিলিয়াম-৩ এরও সন্ধান চালাতে চান মহাকাশ গবেষকরা। চাঁদের মাটিতে এই আইসোটোপের সন্ধান পাবে যারা, তারা বিরাট শক্তি অর্জন করবে। যদিও ভারতের প্রথম মহাকাশচারী রাকেশ শর্মা চাঁদের পিঠে এ ধরনের অভিযানের উদ্দেশ্য হিসেবে কেবল ব্যবসায়িক মনোবৃত্তিকে দেখতে চান না।

রাকেশ শর্মা গণমাধ্যমকে জানান, ‘আমি চাই, ভারত দেখিয়ে দিক যে আমরা জনসাধারণের ভালোর জন্য কীভাবে স্পেস টেকনোলজিকে কাজে লাগাতে পারি।’

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।