ঢাকাThursday , 2 May 2019
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

খাগড়াছড়িতে তথ্য অধিকার নিশ্চিতকরণ ও প্রধানমন্ত্রী বিশেষ নির্দেশনা বাস্তবায়নে আলোচনা সভা

Link Copied!

মো: মনির হোসেন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়িতে বৃহস্পতিবার ২রা মে সকাল ১১ টায় জেলা তথ্য অফিসের আয়োজনে জেলা সদর ঠাকুরছড়া উচ্চ বিদ্যালয় অডিটরিয়ামে দেশের উন্নয়ন ও অগ্রগতির বিষয়ে প্যাকেজ প্রচার কার্যক্রমের আওতায় মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগসমূহের ব্রান্ডিংর বিভিন্ন ক্ষেত্রে সরকারের অর্জিত সফলতা ও উন্নয়ন ভাবনা, ভিশন ২০৪১ ও টেকসই উন্নয়নের লক্ষ্যসমূহ (এসডিজি), তথ্য অধিকার নিশ্চিতকরণ ও প্রধানমন্ত্রী বিশেষ নির্দেশনা বাস্তবায়নে আলোচনা সভা ও চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় খাগড়াছড়ি পার্বত্য জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী প্রত্যাবাসন ও পুনর্বাসন এবং অভ্যন্তরীণ উদ্ধাস্ত নিদিষ্টকরণ ও পুনর্বাসন সর্ম্পকিত টাস্কর্ফোস চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) ও খাগড়াছড়ি ২৯৮নং সংসদীয় আসনের সংসদ সদস্য জনাব কুজেন্দ্র লাল ত্রিপুরা-এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাঃ আহমার উজ্জামান (পিপিএম-সেবা), খাগড়াছড়ি সিভিল সার্জনের প্রতিনিধি ডাঃ জয়া চাকমা, বীর মুক্তিযোদ্ধা ও জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি এবং ঠাকুরছড়া উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বাবু রন বিক্রম কিশোর ত্রিপুরা, জেলা তথ্য অফিসার বাপ্পী চক্রবর্তী প্রমূখ।

আলোচনা সভায় স্বাগত বক্তব্যে জেলা তথ্য অফিসার বাপ্পী চক্রবর্তী দেশের উন্নয়ন ও অগ্রগতির বিষয়ে সরকারের বিশেষ উদ্যোগগুলো তুলে ধরেন। তারমধ্যে বর্তমান সরকার নারী ক্ষমতায়নকে প্রাধান্য দিয়ে সরকার কাজ করছে এবং করে যাচ্ছে। সেই জন্যে নারী ক্ষমতায়ন। তাছাড়াও রয়েছে ডিজিটাল বাংলাদেশ, ঘরে ঘরে বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচী গ্রহন, পরিবেশ সুরক্ষা, আশ্রয়ণ প্রকল্প, বিনিয়োগ বিকাশ, গ্রামগঞ্জে ও পল্লী এলাকায় স্বাস্থ্য সেবা নিশ্চিত করণে কমিউনিটি ক্লিনিক ও মাতৃস্বাস্থ্য কেন্দ্র স্থাপন, একটি বাড়ি একটি খামার, শিক্ষা সহায়তায় কর্মসূচী গঠনসহ অন্যান্য কল্যাণমূলক কার্যক্রমের সম্পর্কে উপস্থাপন করেন।

বিশেষ অতিথির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা ও জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি এবং ঠাকুরছড়া উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বাবু রন বিক্রম কিশোর ত্রিপুরা বর্তমান সরকারকে কৃতজ্ঞতা জানিয়ে বলেন, শেখ হাসিনা আছে বলে দেশ এগিয়ে যাচ্ছে। তদ্রুপ খাগড়াছড়িও এগিয়ে যাচ্ছে। যেমন খাগড়াছড়ি বর্তমান সাংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি অক্লান্ত প্রচেষ্টায় উন্নয়নের প্রতিফলক হিসেবে দেখতে পায় ঠাকুরছড়া এলাকায় বিদ্যুৎ সাবস্টেশন স্থাপন, প্রাইমারী টিসার্স ইনস্টিটিউট (পিটিআই), জেলা সদর হাসপাতালে ১’শ ৩৫ কোটি টাকা ব্যয়ে ২’শ ৫০ শয্যার হাসপাতাল নির্মাণ কাজ শুরু হয়েছে। যা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর সাহসী উত্তরসুরী মানবতার বিশ্বজনীন প্রতীক মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক ভালোবাসায় জেলার সকল মানুষ এই বিশালাকার হাসপাতালের মাধ্যমে ঢাকা-চট্টগ্রাম মানের স্বাস্থ্যসেবা পাবেন সুলভে। এছাড়াও নার্সিং ইনস্টিটিউট ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হবে বলে বক্তব্যে বলেন।

সিভিল সার্জন প্রতিনিধি ডাঃ জয়া বলেন, বর্তমান সরকারের আমলের অনেক কিছু উন্নয়ন হচ্ছে আগামীতেও হবে। বর্তমানে মৃত্যুহার, শিশু মৃত্যু হার কমেছে। প্রান্তিক এলাকায় কমিউনিটি ক্লিনিক স্থাপনের মাধ্যমে চিকিৎসা সেবা পাচ্ছে। প্রত্যেক বছর নার্স নিয়োগ ও ডাক্তার নিয়োগ হচ্ছে আগামীতেও হবে। তাছাড়াও মহাকাশ জয় (বঙ্গবন্ধু স্যাটেলাইট)’র কথাও তিনি অর্জন বলে বক্তব্যে উত্থাপন করেন। সবাই মিলে দেশের জন্য কাজ করলে আগামীতে বাংলাদেশ বিশ্বের একটি অন্যতম দেশে পরিণত হবে।

পুলিশ সুপার মোহাঃ আহমার উজ্জামান (পিপিএম-সেবা) বলেন, জননিরাপত্তার স্বার্থে শান্তি পরিবেশ সৃষ্টি করার জন্য পুলিশ বাহিনী সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে তাতে সবার সহযোগিতা চান তিনি।

প্রধান অতিথি কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, বর্তমান সরকার ১০ বছরে অনেক উন্নয়ন করেছে। টেকসই উন্নয় বিনির্মাণে বাংলাদেশ গড়ে তুলতে মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অত্যন্ত পরিশ্রম করে গেছেন। ঠাকুরছড়াবাসী খাগড়াছড়িতে বিদ্যুৎ সাবস্টেশন করার জন্য সহযোগিতা করেছে মানে সরকারকে সহযোগিতা করেছে বলে ঠাকুরছড়াবাসীকে তিনি কৃতজ্ঞতা জানান। শেখ হাসিনা অত্যন্ত উদার ও দয়ালু মানুষ উল্লেখ করে বলেন, শেখ হাসিনা কথা দিলে কথা রাখে। সেই জন্য শান্তি চুক্তি করেছে। আর শান্তি চুক্তি সম্পূর্ণ বাস্তবায়ন করতে সকলে মিলে সম্প্রীতির খাগড়াছড়ি তৈরী করতে হবে। লেখাপড়া বিনিয়োগই প্রধান বিনিয়োগ উল্লেখ করে আরো বলেন- শিক্ষিত মানব সম্পদ সৃষ্টি হলে দেশের উন্নয়ন হবে। সেইজন্য সভায় উপস্থিত অভিভাবকদের প্রতি ছেলেমেয়েদের পড়ালেখায় বিনিয়োগ করতে আহবান করেন। এছাড়াও তিনি আরো বলেন আগামী ৫ বছরে সকলের সহযোগিতা পেলে খাগড়াছড়িকে সম্প্রীতির মডেল খাগড়াছড়ি হিসেবে সৃষ্টি করতে হবে।

সভাপতির বক্তব্যে খাগড়াছড়ি জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম বর্তমান সরকারের বিশেষ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন- খাগড়াছড়িতে ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপিত হবে। ইতিমধ্যে ৮ একর অনুমোদ হয়েছে বলে সভায় উপস্থাপন করেন। দেশের সন্তান দেশেই থেকে বেড়ে উঠবে অন্য দেশে নয়।

এসময় অন্যান্যদের মধ্যে খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি কল্যান মিত্র বড়ুয়া, সদর উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি ও সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোঃ নুরুল আজম এবং সাধারণ সম্পাদক চন্দন কুমার দে, গোলাবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জ্ঞান রঞ্জন ত্রিপুরা ও খাগড়াছড়ি সদর ইউনিয়নের চেয়ারম্যান আম্যে মারমা, সাবেক উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান বিউটি রানী ত্রিপরাসহ উপজেলা পর্যায়ে শীর্ষ স্থানীয় নেতৃবৃন্দ, স্থানীয় ইলেক্ট্রনিক্স, প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।