ঢাকাFriday , 4 January 2019
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

উখিয়ায় মজুদ পর্যাপ্ত:চড়া সবজির বাজার:নির্বাচনে পরিবহন সংকট

Link Copied!

শ.ম.গফুর,উখিয়া(কক্সবাজার)প্রতিনিধিঃ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগের দিন থেকে পরিবহন সংকটের অজুহাতে
শুক্রবার সরবরাহ পর্যাপ্ত থাকলেও উখিয়ায় নতুন বছরের চলতি সপ্তাহে সকল প্রকার সবজির বাজার চড়া রয়েছে। আলুসহ সকল প্রকার সবজিতে কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা বেড়েছে। তবে পেঁয়াজের দাম অপরিবর্তিত রয়েছে। বৃহস্পতিবার উখিয়ার সদর দারোগা বাজার,মরিচ্যা,রুমখা,পালংখালী, বালুখালী, কুতুপালং,সোনার পাড়া
বাজারঘুরে এবং ক্রেতা বিক্রেতার সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

চলতি সপ্তাহে সকল প্রকার সবজির দাম বেড়েছে। এ সপ্তাহে শিম বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি। যা গত সপ্তাহেও ছিল ৩০ থেকে ৩৫ টাকা। চলতি সপ্তাহে গাজর বিক্রি হচ্ছে ৫০ টাকা করে, যা গত সপ্তাহে ৪০ টাকা দরে বিক্রি হয়েছে, টমেটো ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে যা গত সপ্তাহে ৩০ থেকে ৪০ টাকা দরে বিক্রি হয়েছে। এছাড়া কাঁচা টমেটো ৪০ টাকা, শশা ও ক্ষিরা বিক্রি হচ্ছে ৪০ টাকা, যা গত সপ্তাহে ৩০ টাকা করে বিক্রি হয়েছে। বরবটি ৪০ থেকে ৫০ টাকা,পটল ৪০ থেকে ৫০ টাকা, ঢেঁড়শ ৫০ থেকে ৬০ টাকা, নতুন আলু ৩০ থেকে ৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ২৫ থেকে ৩০ টাকা করে। পুরান আলু ২৫-৩০ টাকা কেজি প্রতি বিক্রি হচ্ছে, কচুর ছড়া ৪০ থেকে ৫০ টাকা, করলা ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা গেছে। এছাড়া লাউ প্রতিপিস ৩০ থেকে ৪০ টাকা, বাঁধাকপি ২০ থেকে ২৫ টাকা, ফুলকপি ৩০থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। লাল শাক ৮ থেকে ১০ টাকা আটি, কলমি শাক ১০ টাকা ও ডাটা শাক ১০ থেকে ১৫ টাকা, পালং শাক ১০ টাকা দরে আঁট প্রতি বিক্রি হচ্ছে। তবে পেঁয়াজের বাজার স্থিতিশীল রয়েছে। দেশী পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ২৫-৩০ টাকা করে। আর ইন্ডিয়ান পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ২৫ টাকা করে। কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি যা গত সপ্তাহে ৪০ থেকে ৪৫ টাকা করে বিক্রি হয়েছে।
বালুখালীর সবজি বিক্রেতা শামসুল আলম বলেন, গত সপ্তাহে তুলনায় চলতি সপ্তাহে সবজি দাম কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা বেড়েছে। তিনি বলেন, সবজির প্রচুর সরবরাহ রয়েছে তাই আগামী সপ্তাহেও সবজি ও মাছের দাম বাড়ার কোন সম্ভাবনা নেই।

পালংখালী বাজারের ক্রেতা মনজুর আলম বলেন, চলতি সপ্তাহে সবজি বাজার চড়া রয়েছে। তিনি বলেন, নির্বাচনের আগের প্রতিটি সবজির দাম কেজি প্রতি ১০ থেকে ২০ টাকা কম ছিল। নির্বাচনের অজুহাতে দাম বাড়িয়েছে বিক্রেতারা। তবে নির্বাচন শেষ হয়ে গেছেও দাম কমার কোন লক্ষণ দেখছি না।
এদিকে এসব বাজারে ছোট  ৪০০ থেকে ৭০০ টাকায় প্রত কেজি ইলিশ বিক্রি হচ্ছে। বড় প্রতি কেজি ইলিশ ১২০০-১৫০০  টাকায় বিক্রি হচ্ছে।, বাগদা চিংড়ি প্রতিকেজি ৬০০ থেকে ৭০০ টাকা, গলদা ৬৫০ থেকে ৮০০ টাকা, বাতাসী ৫০০ থেকে ৫৫০ টাকা, কাতল ২২০ থেকে ২৬০ টাকা, রুই ২৫০ থেকে ৩০০ টাকা, তেলাপিয়া ১৬০-২০০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা গেছে।

বাজারে মসলার দাম অপরিবতির্ত রয়েছে আদা কেজিপ্রতি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা। রসুন (দেশি) ৭০টাকা, রসুন (ইন্ডিয়ান) ৬০ টাকা। অপরদিকে লেটুস পাতা প্রতিটি ১৫ টাকা, পুদিনাপাতা ১০০ গ্রাাম ২০ টাকা, ধনেপাতা প্রতি ২৫০ গ্রাম ১৫-২০ টাকা দরে বিক্রি হচ্ছে। চলতি সপ্তাহে বাজারে মাংসের দাম আগের মতোই রয়েছে। গরুর মাংস কেজি প্রতি ৪৮০ থেকে ৫০০ টাকা, ছাগলের মাংস৭০০- ৮০০ টাকা, ব্রয়লার মুরগি ১২৫ থেকে ১৩০ টাকা এবং লেয়ার মুরগি ২২০টাকা দরে বিক্রি হচ্ছে। সোনালী প্রতি কেজি ৩০০-৩২০ টাকায় বিক্রি হচ্ছে।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।