ঢাকাMonday , 13 November 2023
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ইইউ প্রতিনিধি দল

Link Copied!

 

শ.ম.গফুর(উখিয়া)কক্সবাজার:

কক্সবাজারের উখিয়ার একাধিক রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্রতিনিধি দল। এ সময় অস্ট্রেলিয়ান দূতাবাসের একটি প্রতিনিধি দলও ছিলেন।দল দুইটি ব্যস্ত সময় পার করেছেন। দুই প্রতিনিধি দলের সদস্য সংখ্যা ৭ জন। এর মধ্যে ইইউ’র ৪ সদস্য ও অস্ট্রেলিয়ান দূতাবাসের ৩ সদস্য ছিলেন। সোমবার (১৩ নভেম্বর) সকাল থেকে বিকাল পর্যন্ত রোহিঙ্গা ক্যাম্পে অবস্থান করেছেন।

সকাল সাড়ে ১০টার দিকে ক্যাম্পে আসা ইইউ’র প্রতিনিধি দলে ৪ সদস্যর নেতৃত্ব দেন এক্সটারনাল অ্যাকশন সার্ভিসের (ইইএএস) এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপ-ব্যবস্থাপনা পরিচালক পাওলা পাম্পালোনি ও অস্ট্রেলিয়ান দূতাবাসের ৩ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ফার্স্ট সেক্রেটারি ঢাকাস্থ অস্ট্রেলিয়ান হাইকমিশনার এমিলি ম্যাকডোনাল্ড।

ইইউ প্রতিনিধি দলটি প্রথমে ক্যাম্প-৪ এ পৌঁছান। সেখানে ইউএনএইচসিআর পরিচালিত রেজিস্ট্রেশন সেন্টার ও পরে এক্সটেনশন-৪ এর ডাটা এন্ট্রি সেন্টার পরিদর্শন করেন। এরপর ক্যাম্প-৪ এ ইউনিসেফ পরিচালিত লার্নিং সেন্টার পরিদর্শন করছেন তারা। পরে ১৮ ও ১৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

প্রতিনিধি দল বিকেল সাড়ে চারটার দিকে কক্সবাজারের শরণার্থী ও ত্রাণ প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক এক অনুষ্ঠিত হয়। উক্ত বৈঠক শেষ হলে ও কোনো পক্ষ্যেই সাংবাদিকদের সাথে কথা বলেনি।

একইদিন অস্ট্রেলিয়ান দূতাবাসের ৩ সদস্যরের প্রতিনিধি দলের ফার্স্ট সেক্রেটারি, ঢাকাস্থ অস্ট্রেলিয়ান হাইকমিশনার এমিলি ম্যাকডোনাল্ড নেতৃত্বে প্রতিনিধি দলটি সকাল ১০ টার দিকে উখিয়া রোহিঙ্গা ক্যাম্প-১৩, ১৫ ও ১৯ পরিদর্শন শেষে শরণার্থী কমিশনার কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন। ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি) মোঃ ইকবাল এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন।
তিনি আরোও বলেন, উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসেন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ’র) ৪ সদস্যের এবং অস্ট্রেলিয়ান দূতাবাসের ৩ সদস্যের প্রতিনিধি দল। এদের মাঝে অস্ট্রেলিয়ান ফার্স্ট সেক্রেটারিও ছিলেন। প্রতিনিধিদলটি এনজিও সংস্থার বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। তারা বিকেলে ক্যাম্প ছেড়ে কক্সবাজারের উদ্দেশ্য রওনা দেন।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।