বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৯:১৩ অপরাহ্ন

শিরোনাম
গোপালগঞ্জে ৩০ বছর ধরে বদ্ধ খাল উন্মুক্ত হলো জয়পুরহাটে মাইক্রোবাসের সাথে ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষে এক শ্রমিকের মৃত্যু, আহত ৭ নড়াইলে সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির ৫৮ বস্তা চাল কালো বাজারে বিক্রির সময় জব্দ রাণীশংকৈলে কৃষকের কাছ থেকে গম সংগ্রহ করতে আনুষ্ঠানিক ভাবে লটারি  ভ্রাম্যমান আদালতে ৫ জনকে রাণীশংকৈলে জরিমানা    নড়াইলে ক্লিনিক মালিক ও চিকিৎসকের বিরুদ্ধে  থানায় মামলা জয়পুরহাটে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে অনুদান বিতরণ রামুর রাংকুটে বাংলাদেশ চ্যারিটেবল সংঘ হাসপাতালের ভিত্তিপ্রস্তর উদ্বোধনকালে এমপি কমল : স্বাস্থ্যসেবায় কক্সবাজার-রামু আরো একধাপ এগিয়ে যাবে নড়াইলের বিভিন্ন এলাকায় পানির ও জলের  হাহাকার  নড়াইলে মহিলার ক্ষতবিক্ষত পচালাশ উদ্ধার নড়াইলে ছোট ভাইয়ের হাতে পুলিশের এস আই বড় ভাই  খুন জয়পুরহাটে গৃহবধূ ধর্ষনের অভিযোগে গ্রেপ্তার ১ নড়াইলের পল্লীতে ধাওয়া পাল্টা ধাওয়া-৬ নারী আহত করোনা মহামারী থেকে জাতিকে রক্ষায় সরকার আন্তরিক ভাবে কাজ করছে- হুইপ স্বপন নড়াইলে সর্বাত্মক লকডাউনে শতাধিকমামলা, সাড়ে ৩ লাখ টাকা জরিমানা জয়পুরহাটে করোনা সমন্বয় সভায় হুইপ স্বপন গোবিন্দগঞ্জে বাড়ির মধ্যে থাকা পানির ট্যাঙ্ক এ পড়ে দুইজনের মৃত্যু গোবিন্দগঞ্জ পৌরবাসীর সুবিধার্থে আর সি সি গোবিন্দগঞ্জ থেকে ধান কাটতে ৩৩ কৃষি শ্রমিক গেল কুমিল্লা রাণীশংকৈলে ৬০ বছরের বৃদ্ধা ইউএনও’ র কাছে হুইল চেয়ার পেয়ে খুশি 
ভাসানচরের উদ্দ্যেশ্যে ২১ বাসে চড়ে দ্ধিতীয় দফায় রোহিঙ্গা যাত্রা……

ভাসানচরের উদ্দ্যেশ্যে ২১ বাসে চড়ে দ্ধিতীয় দফায় রোহিঙ্গা যাত্রা……

নিজস্ব প্রতিবেদক,উখিয়া,কক্সবাজার:

ভাসানচরের উদ্দ্যেশ্যে দ্বিতীয় দফায় স্বেচ্ছায় আরো রোহিঙ্গা পরিবার রওয়ানা দিয়েছে। ২১ টি বাস বোঝাই করে সোমবার সকাল সাড়ে ১০টার দিকে কক্সবাজারের উখিয়া ডিগ্রী কলেজ মাঠ এলাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা করেছেন তারা।

প্রতিটি বাসে মোট ৩০ জন করে রোহিঙ্গা রয়েছেন। এছাড়াও এই গাড়ি বহরে পুলিশের একটি গাড়ি এবং একটি অ্যাম্বুলেন্সও রয়েছে।এর আগে রোববার বিকেলে উখিয়া-টেকনাফের ৩৪টি ক্যাম্প থেকে রোহিঙ্গাদের ভাসানচরে নিয়ে যেতে উখিয়া কলেজ মাঠে অস্থায়ী ট্রানজিট পয়েন্টে রাখা হয়।মূল ক্যাম্প ছাড়াও ৩৪টি ক্যাম্প থেকেই ভাসানচরে যেতে ইচ্ছুক রোহিঙ্গারা গতকাল বিকেল ৪টা থেকেই ট্রানজিট পয়েন্টে আসতে শুরু করে। আজ সকালেও অনেকে এসে যোগ দেন।

গত ৪ ডিসেম্বর প্রথম দফায় ১ হাজার ৬৪২ রোহিঙ্গা ভাসানচরে গেছে। এর আগে মালয়েশিয়া যেতে গিয়ে সমুদ্র উপকূলে আটক আরও তিন শতাধিক রোহিঙ্গাকে সেখানে নিয়ে রাখা হয়।টেকনাফ নয়াপাড়া ও উখিয়ার কুতুপালংয়ের নিবন্ধিত ও অনিবন্ধিত ক্যাম্পের মাঝিরা দেশ রূপান্তরকে বলেন, গতবারের উল্টো এবারের চিত্র। ওই সময় রোহিঙ্গাদের ভাসানচরে নিতে অনেক বোঝাতে হয়েছে। কিন্তু ২০ দিনের মধ্যে চিত্র পাল্টেছে। এবার রোহিঙ্গারা ভাসানচরে যেতে নিজেরাই তালিকায় নাম লিখিয়েছে। ভাসানচরে ৪ ডিসেম্বর যাদের আত্মীয়স্বজন গেছে, তাদের কাছে সুযোগ-সুবিধার খবর শুনেই অনেকেই যেতে উদগ্রীব হয়ে উঠে।

গতবার কিন্তু জোর করে গোপনে বিভিন্ন অপপ্রচার থেকে লুকিয়ে তাদের ট্রানজিট ক্যাম্পে আনা হয়েছিল, এবার সেরকম নয়। বিকেলে অনেকেই প্রথম ট্রিপের যাত্রী হতে ক্যাম্পে এসে পড়েছে।জানা যায়, উখিয়া ও টেকনাফের তালিকাভুক্ত ক্যাম্প ছাড়া বাকি সব ক্যাম্প থেকেই যাচ্ছে রোহিঙ্গারা। উখিয়ার কুতুপালং-১, ২, ৩, ৪, ৫ ও ৮ ডব্লিউ ক্যাম্প থেকে যাচ্ছে অনেক রোহিঙ্গা পরিবার। উখিয়ার কুতুপালং-৪ নম্বর ক্যাম্প থেকে ২৭ পরিবার যাবে এবারে।
কুতুপালং-২ ডব্লিউ থেকে যাবে ২৪ পরিবার।উখিয়ার লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পের (ইস্ট) মাঝি বলেন, আমার ব্লক থেকে কয়েকটি পরিবার ভাসানচরে যাচ্ছে। তাদের কাউকে জোর করা হয়নি।একই ক্যাম্পের সাবেক মাঝি নুর মোহাম্মদ বলেন, এ ক্যাম্প থেকে আবদুস সালাম ও আবুল হাশেম মাঝির পরিবারসহ বেশকিছু ঘর নোয়াখালীর ভাসানচরে যাবে।

প্রথম দফায় যারা গেছে, তাদের কাছ থেকে সুযোগ-সুবিধার খবর জেনেই নতুন করে অনেকেই যেতে আগ্রহী হয়েছে।রোহিঙ্গাদের দ্বিতীয় দফা ভাসানচর যাত্রা নিয়ে উখিয়ার ইউএনও নিজাম উদ্দিন আহমেদ বলেন, ভাসানচরের পথে চট্টগ্রাম থেকে চূড়ান্ত ভাবে জাহাজে না উঠা পর্যন্ত রোহিঙ্গাদের যাত্রা নিয়ে কোনো কথা বলা যাবে না। প্রথমবার যেভাবে সময়মতো গণমাধ্যমকে সবকিছু জানিয়ে দেয়া হয়েছিল, পরবর্তী ধাপেও একইভাবে জানানো হবে,তিনি এমনটি জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2020 nbnews71.com
Design & Developed BY NB Web Host