ঢাকাFriday , 19 October 2018
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

লালমনিরহাটে এক পাশে উলুধ্বনি, অন্য পাশে চলছে জিকির

Link Copied!

রাশেদুল ইসলাম রাশেদ, জেলা প্রতিনিধি: একই উঠানে মসজিদ ও মন্দির লালমনিরহাটে। এক পাশে ধূপকাঠি, অন্য পাশে আতরের সুঘ্রাণ। এক পাশে উলুধ্বনি, অন্য পাশে চলছে জিকির। এভাবে ধর্মীয় সম্প্রীতির দৃষ্টান্ত স্থাপন করে যুগ যুগ ধরে চলছে পৃথক দু’টি ধর্মীয় উপাসনালয়।
ধর্মীয় সম্প্রীতির এমন উজ্জ্বল নিদর্শন দেখতে হলে আসতে হবে সীমান্তবর্তী জেলা লালমনিরহাট শহরে। শহরের কালীবাড়ী এলাকার পুরান বাজার জামে মসজিদ ও কালীবাড়ী কেন্দ্রীয় মন্দিরটি একই উঠানে রয়েছে। যে যার মতো ধর্ম পালন করে চলেছেন। এখন চলছে শারদীয় দুর্গোৎসব।
কেন্দ্রীয় কালীবাড়ী মন্দির কমিটির সভাপতি জীবন কুমার সাহা এবং কোষাধ্যক্ষ সনদ চন্দ্র সাহা এনবি.নিউজ ৭১ কে জানান, প্রায় দেড়শ’ বছর আগে আনুমানিক ১৮৩৬ খ্রিঃ কালীমন্দির হিসেবে এ মন্দিরটি প্রতিষ্ঠিত হয়। যার কারণে এলাকাটির নামকরণও করা হয় কালীবাড়ী।
পরে এখানে বাজার গড়ে উঠলে বাজারের ব্যবসায়ী ও শহরের ধর্মপ্রাণ মুসলমানরা মন্দিরের পাশেই প্রতিষ্ঠা করেন পুরান বাজার জামে মসজিদ। সেই থেকে এক উঠানে চলছে দুই ধর্মের দুই উপাসনালয়ের কার্যক্রম।
তারা আরো জানান,তারা দেখে আসতেছেন তাদের পূর্ব পুরুষরা আজানের সময় থেকে নামাজের প্রথম জামায়াত শেষ হওয়া পর্যন্ত মন্দিরের মাইক, ঢাক-ঢোলসহ যাবতীয় শব্দ বন্ধ রাখতো। নামাজের প্রথম জামায়াত শেষ হলে মন্দিরের কার্যক্রম স্বাভাবিক হতো। একই ধারাবাহিকতা তারা মেনে আসতেছে। তাতে করে সামান্যতম বিশৃঙ্খলাও হয় না এখানে। জন্মের পর থেকে এভাবে চলতে দেখছেন তারা। তাদের এ সম্প্রীতির বন্ধন দেখতে দেশ ও বিদেশের নানান জায়গা থেকে অনেকেই দেখতে আসেন।

স্থানীয়দের মধ্য থেকে মিজানুর রহমান মিজান,গৌড় পদ সরকার সহ অনেকে বলেন,ধর্ম যার যার উৎসব সবার। এ কথাটির যথার্থই প্রমান মেলেছে এখানে।
একই উঠানে মসজিদ মন্দির হলেও উভয় ধর্মেও মানুষ সম্প্রীতির বন্ধন থেকে স্ব স্ব ধর্ম পালন করে আসছে। শুধু নামায বা পূজাই পালন নয়, এই উঠানে মৃত ব্যক্তির জানাজা নামাযও এই উঠানে পড়া হয়ে থাকে।

পুরান বাজার জামে মসজিদ এর মসল্লিরা এনবি.নিউজ ৭১ কে জানান, ধর্মীয় সম্প্রীতির এটি একটি জ্বলন্ত উদাহরণ। যুগ যুগ ধরে একই উঠানে চলছে নামাজ ও পূজা-অর্চনা। নামাজের সময় মন্দিরের ঢাক-ঢোল বন্ধ রাখা হয়। আযান ও নামাজে তো খুব বেশি সময় লাগে না। এ সময় টুকু পূজারিরা ঢাক-ঢোলসহ অন্যান্য শব্দযন্ত্র বন্ধ রাখেন। কোনো বিশৃঙ্খলা ছাড়াই যুগ যুগ ধরে এ সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হয়ে ধর্মীয় উৎসব পালন করছেন তারা।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।