ঢাকাSaturday , 2 April 2022
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

জাতীয় বাজেট ২০২২-২৩ হাওর অঞ্চলের উন্নয়নে ও বাজেট বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

Link Copied!

কুলেন্দু শেখর দাস,সুনামগঞ্জ প্রতিনিধিঃ
জাতীয় বাজেট ২০২২-২৩ হাওর অঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠির উন্নয়নে অংশীদারিত্ব ও বাজেট ভাবনা বিষয়ক সুনামগঞ্জে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার সকাল ১১টায় এসোসিয়েশ ফর ণ্যান্ড রিফর্ম এ্যান্ড ডেভলপমেন্ট(এএলআরডি) কর্তৃক আয়োজিত এবং এইচডিআরসির সংযোগিতায় জেলার শান্তিগঞ্জ উপজেলার এফআইভিডি”র হলরুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। সুনামগঞ্জের বেসরকারী সংস্থা সুজনের নির্বাঞী পরিচালক নির্মল ভট্রাচার্য্যর সভাপতিত্বে এএলআরডি”র উপ-পরিচালক রওশন জাহান মণির উপস্থাপনায় এতে বক্তব্য রাখেন,এইচআরসির গবেষক ও পরামর্শক গাজী মোহাম্মদ সোহরাওয়ার্দি,ইরার নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম,সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া,হাওর বাচাঁও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. আবু সুফিয়ান,হাওর বাচাঁও কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারন সম্পাদক সালেহীন চৌধুরী শুভ,হাওর ও উন্নয়ন সংস্থার সভাপতি কাশমির রেজা,বেলার সিলেট বিভাগীয় সমন্বয়ক শাহ শাহিদা,সুজনের জেলা কমিটির উপদেষ্ঠা অধ্যক্ষ সৈয়দ মহিবুল ইসলাম,এএলআরডির মির্জা মো. আজিম হায়দার, মো. রফিকুল ইসলাম ও বিআরডিএস এর সভাপতি জান্নাত মরিয়ম,হাওর বাচাঁও আন্দোলন সুনামগঞ্জ জেলা শাখার সাধারন সম্পাদক ওবায়দুল হক মিলন, ও অনুপ্রেরক ও সমন্বয়কারী মো. মিজানুল হক সরকার মিজান প্রমুখ।
বক্তারা বলেন সরকার প্রতিবছর বাজেটের আকার বড় করলেও হাওরের জেলাগুলোর প্রান্তিক জনগোষ্ঠির বিশাল একটি অংশ কৃষক শ্রমিক দিনমুজুরসহ নি¤œআয়ের নারীপূরুষ এই জনগোষ্ঠিরে এই বাজেটে অর্ন্তভূক্ত করে তাদের জীবনমানের উন্নয়নে অংশীদারীত্ব করার আহবান জানানো হয়। তারা বলেন হাওরের জেলা সুনামগঞ্জের এই বিশাল জনগোষ্ঠিল বেচেঁ থাকার এবং জীবন জীবিকার একমাত্র অবলম্বন হলো বোরো জমির ফসল। এই ফসল রক্ষায় সরকার প্রতিবছর শতকোটি টাবকার উপরে ফসল রক্ষা বাধেঁরে জন্য বরাদ্দ দিয়ে থাকেন। কিন্তু পানি উন্নয়ন বোর্ডের কিছু দূনীর্তিবাজ কর্মকর্তারা মিলে পিআইসি গঠনের স্বজনপ্রীতি করে এই বাধেঁল বিশাল অংকের টাকা লুপাঠ করা হয়। এই বিষয়গুলো নিয়েও সরকারের ভাবনার বিষয় বলে উল্লেখ করেন ।এই প্রান্তিক জনগোষ্ঠিকে বােেজটের আওতায় নিয়ে আসলে বর্তমান সরকারের যে উন্নয়নমূখী কর্মকান্ড একটি স্বনির্ভর উন্নত ডিজিটাল বাংলাদেশ বিনিমার্ণে সফলতারকাজটি দ্রুত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।