শিরোনাম

শিল্পকলায় আজ চমক তারার “গুণজান বিবির পালা”

Spread the love

আজ ২১ জানুয়ারি’২০২০ পদাতিক নাট্য সংসদের ৪২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মঞ্চস্থ হবে নাটক “গুনজান বিবির পালা “।
১৯৭৮ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি তে প্রতিষ্ঠিত হয় পদাতিক নাট্য সংসদ।
এছাড়া ও প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আয়োজন করা হয়েছে সাংষ্কৃতিক ব্যক্তিদের উপস্থিতিতে আড্ডা, স্মৃতিচারণ, চা-চক্রের।

গুণজান বিবির পালা রচনা ও নির্দেশনা দিয়েছেন, সায়িক সিদ্দিকী। আয়োজকরা জানান, নাটকে অনেকটা অংশ ঐতিহ্যবাহী পালার আঙ্গিকে করার চেষ্টা করা হয়েছে। যে পালা থাকে গ্রামের আসরে আসরে বয়াতিদের এক শৈল্পিক নাট্য বয়ান। একটি থিয়েটার দল যারা কিনা বিভিন্ন সমস্যার মধ্য দিয়ে পথচলা দীর্ঘ দিনের। সেই দলের প্রধান, নাটক প্রেমিক। নাটকের জন্য সর্বোচ্চ ত্যাগ করতে রাজী তিনি। একপর্যায়ে তিনি সিদ্ধান্ত নেন, দলটির একটি নাটক পালা” আকারে মঞ্চায়ন করা হবে, যা সাত ভাই চম্পা অবলম্বনে “গুণজান বিবির পালা” নামে দর্শকদেও কাছে মঞ্চায়িত হবে। ”
নাটকটিতে অভিনয়ে অংশ নেবেন, মমিনুল হক দীপু, মশিউর রহমান, সাঈদা শামছি আরা, শাখাওয়াত হোসেন শিমুল, সালমান শুভ চৌধুরী , ইকরাম সরকার, চমক তাঁরা, শরীফুল ইসলাম, মোঃ ইমরান, জিতু, জবা, জীবন, শোভন, প্রান্ত, রোজা ।

নাটকটির নেপথ্য কলাকৌশলীদের মধ্যে যারা থাকছেন তারা হলেন, মঞ্চ-সঞ্জীব কুমার দে, আলো-আতিকুল ইসলাম জয়, পোশাক,দ্রব্য ও কোরিওগ্রাফি- সাঈদা শামছি আরা, সঙ্গীত-হুমায়ন আজম রেওয়াজ, জামান,অমল,ফয়েজ,নাসির। প্রযোজনা অধীকর্তা- সৈয়দ ইশতিয়াক হোসাইন টিটো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *