ঢাকাWednesday , 24 April 2019
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

সময়ের সাথে জনপ্রিয় হয়ে উঠেছে ছাদ বাগান

Link Copied!

ঐশ্বর্য সাহা, জীবননগর (চুয়াডাঙ্গা) প্রতিনিধি:  শহরের ব্যস্ততম মানুষের মাঝে জনপ্রিয় হয়ে উঠেছে ছাদ বাগান।একদিকে যেমন গাছ কেটে বানানো হচ্ছে বহুতলা ভবন অন্যদিকে ভবনের ছাদে স্থান করে নিচ্ছে দৃষ্টি-নন্দন ফুল,ফল,শাক-সবজি ও ভেজস ঔষধি গাছ। এসব বাগান থেকে যেমন স্বাস্থ্যকর সবজি ও ভেজস ঔষধে রোগ নিরাময় কিছুটা সম্ভব হচ্ছে তেমনি শহুরে রুক্ষ জীবনে লাগছে সবুজের ছোয়া।প্রায় প্রতিদিনই ছাদ বাগানে আসছে নতুন নতুন বাগানি।সৃষ্টি হচ্ছে নতুন নতুন বাগান।

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলায় গড়ে উঠেছে প্রায় ১০ থেকে ১৫ টি ছাদ বাগান। বাজারপাড়ার ছাদ বাগানি স্কুল শিক্ষক সানাউল হকের সাথে কথা বলে জানা যায়,তিনি গত পাঁচ বছর যাবৎ ছাদে বিভিন্ন শাক-সবজি ও ফুলের গাছ রোপন করে আসছে। শীতকালীন ফুল তার ছাদের শোভাবর্ধন করে। কলেজ ছাত্রী প্রিয়া জানান, তিনি গত চার বছর ছাদ বাগান করছে।অবসর সময় কাটাতেই তার এই বাগান করা। তার বাগানে শোভা পাচ্ছে নানা ধরনের ফুল, সবজি ও ভেজস ঔষধি গাছ। তিনি আরো বলেন, আমার ছাদ বাগানের ফুল শুধু আমাদের ছাদের শোভাবর্ধন করছে তাই নয় আমাদের এলাকার অনেকরই পুজার ফুলের চাহিদাও পূরন করছে।তাছাড়াও সর্দি-কাশির জন্য উপকারী তুলসীপাতা অনেকেই এইখান থেকে নিয়ে যায়। নতুন বাগানি জীবননগর বন্ধু রক্তদান কেন্দ্রের সম্পাদক মিথুন মাহমুদ জানান, তিনি নতুন বাগান করছে।গতবছর চুয়াডাঙ্গার সাবেক ডিসি স্যারের ছাদ বাগান থেকে অনুপ্রেণিত হয়ে তিনি ছাদ বাগান শুরু করে।
বাড়ির ছাদ অহেতুক ফেলে না রেখে তাকে সবুজ সমারোহে সাজানোকে পরিবেশবান্ধব কাজ বলে বিবেচনা করছে সুধী সমাজ।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।