করোনা ভাইরাসের কারণে সিকিমের পারমিট বন্ধ ঘোষণা

যারা সিকিম ভ্রমণের পরিকল্পনা করছিলেন তাদের জন্য বড় দুঃসংবাদ। সারা পৃথিবীতে করোনা ভাইরাসের সংক্রমণের আশংকাজনক বৃদ্ধির কারণে সিকিম রাজ্য সরকার ৫ই মার্চ ২০২০ থেকে “ইনার লাইন পারমিট” সকল বিদেশি নাগরিকদের জন্য বন্ধ ঘোষণা করেছে।

উল্লেখ্য ভারতের সিকিম জনপ্রিয় একটি ভ্রমণের গন্তব্য। রেস্ট্রিকটেড এরিয়া হওয়ার কারণে শুধুমাত্র ভারতের ভিসা নিয়েই সিকিম ভ্রমণ সম্ভব নয়। ২০১৮ সালের শেষ দিকে অনেকদিন বন্ধ থাকার আবার বাংলাদেশিদের জন্য খুলে দেওয়া হয় সিকিমের দুয়ার। এরপর থেকেই বাংলাদেশের ট্যুরিস্টদের মধ্যে তুমুল জনপ্রিয়তা পায় সিকিম ভ্রমণ। নভেম্বর থেকে এপ্রিলেই সাদা বরফ দেখার জন্য সবচেয়ে বেশি সংখ্যক ট্যুরিস্ট সিকিম বেড়াতে যায়। মার্চ মাসে অনেকেই সিকিম ভ্রমণের পরিকল্পনা করছিলেন। এজন্য অনেকেই ভারতের ভিসা করে রেখেছেন।

বর্তমান নিয়মে ভারতের ভিসা থাকলে শিলিগুড়ি বা রেংপো থেকে সহজেই “ইনার লাইন পারমিট” পাওয়া যেতো। আমাদের দেশের অধিকাংশ টুরিস্টই বাংলাবান্ধা বা ফুলবাড়ি হয়ে সিকিম যাওয়ার পথে রেংপো শহর থেকে এই পারমিট সংগ্রহ করতেন। এতে করে মাত্র কয়েক ঘন্টার মধ্যে সহজেই অনুমতি পাওয়া যেতো। কিন্তু সিকিম রাজ্য সরকার সকল বিদেশি নাগরিকদের জন্য ”ইনার লাইন পারমিট” ইস্যু করা বন্ধ ঘোষণা করে। ফলে সব বিদেশি নাগরিকদের জন্য সিকিম বন্ধ ভ্রমণ বন্ধ হয়ে গেলো।

সিকিম সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক ঘোষণায় এসব তথ্য জানা গেছে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণের আশংকায় এ সিদ্ধান্ত নিয়েছে তারা। কবে কখন আবার খুলে দিবে এ তথ্য তারা জানায়নি।

মতামত দিন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More