ঢাকাWednesday , 11 April 2018
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

সুন্দরগঞ্জের খোর্দ্দার চরে সোলার বিদ্যুৎ কেন্দ্র স্থাপন নিয়ে জনতার সাথে পুলিশের সংঘর্ষে গুলিবিদ্ধ-১০,আহত-৫০

Link Copied!

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি: গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার তিস্তা নদী বেষ্টিত তারাপুর ইউনিয়নের খোদ্দা ও লাঠশালার চরে এক হাজার একর জমির উপর দেশের সর্ববৃহৎ ২০০ মেঘাওয়াট ক্ষমতা সম্পন্ন (এসি) সোলার বিদ্যুৎ কেন্দ্র তিস্তা সোলার লিমিটেড স্থাপন নিয়ে জনতার সাথে পুলিশের সংঘর্ষে অনন্ত ১০ জন গুলিবিদ্ধ এবং পুলিশসহ অর্ধশতাধিক আহত হয়েছে। মঙ্গলবার বিকাল ৩ টা হতে পুলিশের সাথে জনতার সংঘর্ষে, রাবার বুলেট, টিয়ার সেল নিক্ষেপ, গুলি বিনিময়, পুলিশকে অবরুদ্ধ করে রাখা, অগ্নি সংযোগ এবং ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা সন্ধ্যা ৭টা পর্যন্ত চলতে থাকে। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার এসএম গোলাম কিবরিয়া বিকাল সাড়ে ৫ টায় ঘটনাস্থলে পৌঁছে মাইকিং করে চরের উত্তেজিত জনতাকে শান্ত করার চেষ্টা করে। দীর্ঘ ১ ঘন্টা মাইকিং করার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে এসে অবরুদ্ধ পুলিশ সদস্যদের মুক্ত করে। এদিকে তিস্তা সোলার লিমিটেডের আনছার ক্যাম্প, পুলিশ ক্যাম্প এবং বিভিন্ন অফিসে জনতার লাগিয়ে দেয়া আগুন গাইবান্ধা ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ১ ঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে। থানা পুলিশ ও স্থানীদের নিকট থেকে জানা গেছে, মঙ্গলবার তিস্তা সোলার লিমিটেডের অধিগ্রহণকৃত জায়গায় বালু ভরাট নিয়ে আবাদি জমি ও বসত ভিটা রক্ষা সংগ্রাম কমিটির সদস্যদের সাথে তিস্তা সোলার লিমিটেডের লোকজনের মতবিরোধ দেখা দেয়। খবর পেয়ে থানার এসআই আলম বাদশা সঙ্গীয় ফোর্স নিয়ে খোর্দ্দার চরে গেলে স্থানীয় জনতার সাথে পুলিশের কথা কাটাকাটির এক পর্যায়ে সংঘর্ষ বাঁধে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ রাবার বুলেট, টিয়ার সেল ও গুলি বিনিময় করে। স্থানীয়রা জানান- পুলিশ ২০ হতে ২৫ রাউন্ড গুলি ছোড়ে। গাইবান্ধা পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ১০ রাউন্ড গুলি ছুড়েছে। সংঘর্ষে খোর্দ্দার চরের রেজাউল ইসলাম, আরজিনা বেগম, রুবিয়া বেগম, বাদশা মিয়া, শরিফুল মিয়া, মোজা মন্ডল, মামুন মিয়া, মুক্তি বেগম ও আব্দুর রাজ্জাক গুলিবিদ্ধ হয়েছে। অপরদিকে এসআই আলম বাদশা, পুলিশ সদস্য মোজাম্মেল হকসহ অর্ধশতাধিক আহত হয়েছে। গুলিবিদ্ধ ও আহতদের স্থানীয়রা উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেছে। এ ঘটনায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ্ আল ফারুক ঘটনাস্থল পরিদর্শন করেছে।

বেসরকারি খাতের দেশের সর্ববৃহৎ শিল্পগোষ্ঠি বেক্্িরমকো গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান তিস্তা সোলার লিমিটেড সৌর বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করছে। ২০১৭ সালে ২৬ অক্টোবর তিস্তা সোলার লিমিটেড এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মধ্যে বিদ্যুৎ ক্রয় ও বাস্তবায়ন চুক্তি স্বাক্ষরিত হয়। ইতিমধ্যে সাতশত একর জমি ক্রয় সম্পন্ন হয়েছে। শুরু হয়েছে প্রাচীর বাঁধ, পাকা রাস্তা, আনসার ক্যাম্প, শিল্প পুলিশ তদন্ত কেন্দ্র, বালু ভরাট ও আবাসিক ভবন নির্মাণ কাজ।

তিস্তা সোলার লিমিটেডের চীফ কো-অডিনেটর ও প্রধান প্রকল্প সমন্বয়কারী মোঃ ইয়ার আলী জানান, তিস্তা সোলার লিমিটেডের অধিগ্রহণকৃত জায়গায় ড্রেজার মেশিন দিয়ে মাটি ভরাট করছিল শ্রমিকরা। গত শনিবার খোর্দ্দার চরের কিছু লোক ড্রেজার মেশিনের পাইপ কেটে দেয়। এনিয়ে থানায় মামলা হলে পুলিশ মঙ্গলবার মামলা তদন্ত করতে গেলে স্থানীয় জনতা পুলিশের উপর ক্ষিপ্ত হয়ে উঠে এবং এক পর্যায়ে সংঘর্ষ বাঁধে। স্থানীয় জনতা তিস্তা সোলার লিমিটেডের সদ্য নির্মিত আনছার ক্যাম্প, বিভিন্ন অফিসে আগুন লাগিয়ে দেয়।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।