ঢাকাMonday , 4 February 2019
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

শুভ জন্মদিন ফেসবুক

Link Copied!

অনলাইন ডেক্স : সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক আজ ১১ বছরে পা দিচ্ছে। ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি যাত্রা শুরু হয় ফেসবুকের। ১০ বছর পূর্ণ করা ফেসবুকের যাত্রা শুরু হয় এর সহ-প্রতিষ্ঠাতা ও বর্তমান প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের হাত ধরে।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটির ডরম রুমে ‘দ্য ফেসবুক’ নামে শুরু হওয়া এ ওয়েবসাইটের বর্তমান ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১২০ কোটি।

মূলত হার্ভার্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীদের অনলাইনে এক জায়গায় আনার পরিকল্পনা থেকে শুরু হয় ফেসবুকের যাত্রা। ১০ বছর শেষে বর্তমানে প্রতিষ্ঠানটির বাজারমূল্য প্রায় ১৫ হাজার কোটি ডলার!

সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, সারা বিশ্বের মোট জনসংখ্যার সাত ভাগের এক ভাগ প্রতি মাসে অন্তত একবার হলেও ফেসবুক ব্যবহার করে। বিপুলসংখ্যক ব্যবহারকারীর ফেসবুকের দেয়ালে সর্বশেষ হালনাগাদ, ছবিসহ কন্টেন্ট রয়েছে এক ট্রিলিয়নেরও বেশি। আর এসব কন্টেন্টকে ফেসবুকের গ্রাফ সার্চের মাধ্যমে সাজানোর চেষ্টাও করা হচ্ছে।

ফেসবুকের জন্মদিন উপলক্ষ্যে আজ ফেসবুকের অজানা এবং মজার কিছুর তথ্য, চলুন জেনে নেয়া যাক-

১. ফেসবুকে প্রথম বিনিয়োগ করে পেপালের (Paypal) কো-ফাউন্ডার পিটার থিয়েল। তার বিনিয়োগকৃত অর্থের পরিমান ছিল ৫ লক্ষ ডলার। যদিও বর্তমানে ফেসবুক কিনতে হলে আপনাকে খরচ করতে হবে ১৪ থেকে ১৫ বিলিয়ন ডলার।

২. ফেসবুক যাত্রার কিছুদিনের মধ্যেই প্রায় বন্ধ হওয়ার জোগার হয়েছিল আরেকটি সোস্যাল নেটওয়ার্ক সাইট কানেকট ইউ (ConnectU) এর মামলার কারনে। তারা দাবি করেছিল ফেসবুক তৈরি হয়েছে তাদেরই আইডিয়া এবং টেকনলজি ব্যবহার করে। যদিও পরবর্তীতে কোর্টের বাইরে এই মামলার মিমাংসা হয়। ফেসবুক এর জন্য কানেকট ইউ (ConnectU) কে কত টাকা দিয়েছে তা কখনই প্রকাশ করে নি।

৩. ফেসবুকের মাধ্যমে অস্ট্রেলিয়াতে কোর্ট নটিশ (court notice) এবং যে কাউকে কোর্টে উপস্থিতির জন্য ডাকতে (court sumon) পারে।

৪. বর্তমানে ফেসবুকের সবচেয়ে জনপ্রিয় পেইজটি হলো কার্টুন সিম্পসনের পেইজ (Simpsons) । এই পেইজটিকে এখন পর্যন্ত লাইক দেয়েছে ৭ কোটি ৬৪ হাজারের বেশি ব্যক্তি। দ্বিতীয়তে আছে মাইকেল জ্যাকসনের পেইজটি। যাতে প্রায় ৭ কোটি ব্যক্তি লাইক দিয়েছে।

৫. আইসল্যান্ডে নতুন সংবিধান তৈরির সময় সংবিধান কমিটি তাদের ড্রাফট সংবিধানটি সম্পূর্ন ফেসবুকে শেয়ার করেছিল। পরবর্তীতে সে দেশের নাগরিকরা সম্পূর্ন ড্রাফট সংবিধানটির উপর ফেসবুকে মতামত জানিয়েছে। সেইসব মতামতের উপর ভিত্তি করে সরকার সে দেশে নতুন সংবিধান তৈরি করা হয়।

৬. Facebook Addiction Disorder (FAD) হলো একটি মানসিক ব্যধি। যারা অতিরিক্ত ফেসবুক ব্যবহার করে তারা সাধারনত এই ব্যধিতে আক্রান্ত বলে মনোবিদরা মনে করে। কয়েকটি দেশে এই রোগ নিরাময়ের জন্য নিরাময় কেন্দ্র আছে।

৭. পৃথিবীর চারটি দেশে ফেসবুক নিষিদ্ধ। দেশগুলো হলো সিরিয়া, ভিয়েতনাম, ইরান এবং চীন।

৮. কোন মা তার বাচ্চাকে নিজের স্তন্যপান করাচ্ছে — এ ধরনের কোন ছবি কোন ইউজার ফেসবুকে আপলোড করলে তার একাউন্ট ফেসবুক কর্তৃপক্ষ ডিলিট করে দেয়। তাই ছবি আপলোড করার সময় সাবধান!

৯. এলিয়েন (Allien) নামে কেউ কোন একাউন্ট খুললে সেই একাউন্ট ফেসবুক কতৃপক্ষ ডিলিট করে দেয়।

১০. এক গবেষনায় দেখা গেছে, ফেসবুক ব্যবহারকারীদের ৬০% তার পূর্ববর্তী ভালবাসার মানুষটিকে (Ex) ফেসবুকের মাধ্যমে গোপনে লক্ষ্য রাখে।

তথ্যসূত্র: ইন্টারনেট

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।