ঢাকাFriday , 20 April 2018
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

লক্ষ্মীপুরে মাটি খুঁড়ে মিলল দুইশ বছরের পুরনো জাহাজ

Link Copied!

 

মুহাম্মদ নোমান ছিদ্দীকী: লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি :
লক্ষ্মীপুরের রামগতি উপজেলার উপকূলীয় এলাকা চর রমিজ ইউনিয়নের চর আফজল গ্রামের একটি পুকুর খনন করতে গিয়ে পাওয়া গেছে দুই শতাধিক বছরের পুরনো জাহাজ।স্থানীয়দের ধারণা শত বছর আগে নদীতে ডুবে যাওয়ার পর মাটি চাপা অবস্থায় পড়ে ছিল বিশাল আকৃতির একটি জাহাজ। মাটি খুঁড়ে জাহাজ পাওয়ার খবর ছড়িয়ে পড়ায় দূর-দূরান্ত থেকে লোকজন ঘটনাস্থলে ছুটে আসছে।সম্প্রতি মেঘনা চর আফজল গ্রামের মাহফুজ নামের একজন কৃষক বাড়ির জন্য পুকুর খনন করছিলেন। পুকুর খননে নিয়োজিত শ্রমিকরা মাটি খনন করে ১০-১২ ফুট গভীরে গেলে জাহাজের মাস্তুল দেখতে পায়।
পরে বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য স্থানীয়রা টিউবওয়েল মিস্ত্রি দিয়ে পাইপ বোরিং করায়। আশেপাশের প্রায় তিনশ’ ফুট এলাকা জুড়ে বোরিং করা হয়। তাতে দেখা যায় ১২-১৪ ফুট গভীরে গেলে পাইপ আটকা পড়ে। এতে স্থানীয়রা ধারণা করছেন এখানে একটি বিশাল আকৃতির জাহাজ রয়েছে। পরে বিষয়টি প্রশাসনকে জানানো হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ঘটনাস্থল পরিদর্শন করেন।স্থানীয়রা জানান, একসময় চর রমিজ ইউনিয়নটি ছিল নদীর একটি অংশ। বঙ্গোপসাগর সংযুক্ত এই নদী ছিল বিশাল।
এই রুটে চলাচল করতো বড় বড় জাহাজ। পুর্তগিজ বণিকরাও এই পথ দিয়ে যাতায়াত করতো।সেই সময়ের কোনো ডুবে যাওয়া জাহাজ হতে পারে এটি। পরবর্তীতে পলি জমে নদী চরে রূপান্তরিত হয়। নদীর বুকে জেগে ওঠা চরে ফসল উৎপাদন ও বসতি গড়ে উঠে। এতে মাটির নিচে চাপা পড়ে যায় ডুবে যাওয়া জাহাজটি।চর আফজল গ্রামের বাসিন্দাদের ধারণা, জাহাজটি পুর্তগিজদের। প্রাকৃতিক দুর্যোগ কিংবা কোনো দুর্ঘটনায় জাহাজটি নদীতে ডুবে গেছে। পরবর্তীতে আর উদ্ধার করা সম্ভব হয়নি। এই জাহাজে মূল্যবান সম্পদ রয়েছে। এখন প্রত্নতত্ত্ব বিভাগ কর্তৃক জাহাজটি উদ্ধারের দাবি এলাকাবাসীর।
রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আজগর আলী বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পরিদর্শন করেছি। এ বিষয়ে প্রত্নতত্ব বিভাগকে চিঠি পাঠানো হয়েছে।
বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলনকারী রামগতি উপজেলার কৃতিসন্তান আ স ম রব  আমাদের প্রতিনিধিকে  বলেন, ধারণা করা হচ্ছে শত বছর আগে নদীতে ডুবে যাওয়ার পর মাটি চাপা অবস্থায় পড়ে ছিল বিশাল আকৃতির এই জাহাজটি। বিষয়টি সরকারি ভাবে ক্ষতিয়ে দেখা ও সঠিক পরিচর্যা করা উচিত

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।