ঢাকাTuesday , 2 July 2019
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গা ক্যাম্পে যৌন হয়রানির শিকার নারীরাঃ অভিযুক্ত দুই এনজিও কর্মকর্তা কারাগারে 

Link Copied!

শ.ম.গফুর,উখিয়া,কক্সবাজার থেকেঃএক নারী কর্মীকে যৌন হয়রানির অভিযোগে উখিয়া থানা পুলিশ দুই এনজিও কর্মকর্তাকে রোববার আটক করে জেলে প্রেরণ করেছে। তাদের বিরুদ্ধে সংশোধিত নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা হয়েছে। আটক এনজিও কর্মকর্তারা ইতিপূর্বেও একই ধরণের অভিযোগে মুচলেকা নিয়ে ছাড়া পেয়েছিল বলে জানা গেছে।

আটককৃতদের মধ্য সানজিদের বাড়ী নওগাঁ পৌরসভা ও সেলিমের বাড়ী কক্সবাজারের চকরিয়ায়।

কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা আশ্রয় শিবির গুলোতে পুরুষ সেবা কর্মী দ্বারা নারী সহকর্মীদের যৌন হয়রানির মাত্রা দিন দিন বাড়ছে। পাশাপাশি রোহিঙ্গাদের মাঝেও যৌন সহিংসতার হারও কম নয়। বিভিন্ন দেশী বিদেশী এনজিও গুলোর অধস্তন নারী কর্মীদের উর্ধতন পুরুষ বসদের এ ধরণের যৌন হয়রানি মূলক কর্মকান্ডে অতীষ্ঠ অনেক নারী কর্মী চাকরি ছাড়তে বাধ্য হচ্ছে বলেও অভিযোগ তুলেছেন নারী সহকর্মীরা।
সম্প্রতি একটি এনজিওর দুই কর্মকর্তার বিরুদ্ধে একই এনজিওতে কর্মরত এক নারীকে ধর্ষণ চেষ্টার অভিযোগ তুলে উখিয়া থানায় অভিযোগ দেওয়া হয়। উক্ত অভিযোগ দীর্ঘ তদন্ত শেষে রোববার(৩০ জুন) অভিযুক্ত দুই এনজিও কর্মকর্তাকে আটক করা হয় বলে জানা গেছে। অভিযোগ এনজিও রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এর প্রকল্প সমম্বয়ক সাহেল সানজিদ ও ট্রেনিং এন্ড মনিটরিং অফিসার সেলিম উল্লাহর বিরুদ্ধে নারী কর্মীর। বিভিন্ন অজুহাতে দীর্ঘদিন ধরে তাঁরা ওই নারী কর্মীকে যৌন হয়রানি করে আসছে।

এছাড়াও ওই কর্মকর্তাদের বিরুদ্ধে গত ১৭ ফেব্রুয়ারী তাদের আরেক উপজাতী নারী সহকর্মীকেও ধর্ষণ চেষ্টার অভিযোগ উঠেছিল। এ ব্যাপারে উখিয়ায় থানায় অভিযোগ দিলে পরে মুচলেকা দিয়ে থানা থেকে ছাড়া পান ঐ অভিযুক্ত কর্মকর্তারা। এমনটা জানিয়েছেন উখিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) নুরুল ইসলাম মজুমদার। ওসি মোঃ আবুল খায়ের বলেন, আটক এনজিও কর্মকর্তাদের বিরুদ্ধে নারী কর্মীদের যৌন হয়রানির আনিত অভিযোগ প্রমাণ হওয়ায় তাদের মামলা দিয়ে সোমবার (১ জুলাই) আদালতে চালান দেয়া হয়েছে।
এদিকে এনজিও গুলোতে বিভিন্ন পদে ভালো বেতনে চাকরি দেয়ার প্রলোভনে গ্রামের সহজ সরল মেয়েদের সাথে অনৈতিক সম্পর্ক গড়ে তোলার অভিযোগও কম নয় একশ্রেণীর এনজিও কর্মকর্তাদের বিরুদ্ধে। ভূক্তভোগী নারীদের কেউ কেউ চাকুরী পেলেও আবার বেশির ভাগ নারী সামাজিক লাজ লজ্জার ভয়ে কাউকে কিছু বলতে না পেরে নীরবে চোখের জল ফেলছে সম্ভ্রম হারিয়ে এমনটাই জানান স্থানীয়রা।

এদিকে গত ২৬ মার্চ বালুখালী শিবিরের ই-ব্লক থেকে পুলিশ আয়েশা বেগম (১৯) নামের এক তরুণীর লাশ উদ্ধার করে। ধর্ষণের পর তাঁকে গলাটিপে হত্যা করা হয়। এর আগে গত ৩ ফেব্রুয়ারি রাতে মুখোশধারী একদল রোহিঙ্গা উখিয়ার কুতুপালং শিবির থেকে খতিজা বেগম নামের এক কিশোরীকে অপহরণের পর ধর্ষণ করে। এরপর হত্যা করে লাশ জঙ্গলে ফেলে যায়। উখিয়ার বালুখালী শিবিরের বাসিন্দা এক গৃহবধূ বলেন, সম্প্রতি এক রাতে মুখোশধারী তিন যুবক ঘরে ঢুকে তাঁর এক কিশোরী মেয়েকে অপহরণের চেষ্টা চালায়।
উখিয়ার কুতুপালং ২নং ক্যাম্পে জাতিসংঘের একটি সংস্হার ঝগঊচ প্রকল্পে চাকরি করার সুবাধে রোহিঙ্গা মেয়ে ও বাংলাদেশী পুরুষের মধ্যে পরিচয়। তারপর মন দেয়া-নেয়া। পরবর্তীতে বিয়ের প্রলােভনে ধর্ষণের অভিযোগ আনা হয়। ওই ক্যাম্পের রোহিঙ্গা জয়নাল আহাম্মদের মেয়ে জুহুরা বেগম (১৫) লিখিত অভিযোগ করেন ড্রাইভার প্রতারক মোঃ তারেক (২৫) এর বিরুদ্ধে। জুহুরা বেগমের পিতা মোঃ জয়নাল বলেন, প্রতিনিয়ত মোঃ তারেক নামের ছেলেটি তাদের ঘরে আসা যাওয়া করতো। তিনি বলেন,আমি অনেক বার নিষেধ করার পরও তার যাতায়াত বন্ধ হয়নি। পরে আমার মেয়েকে বিয়ে করার প্রতিশ্রুতি দিলে আমি রাজী না হলেও মেয়ে এবং আমার স্ত্রী রাজী হওয়ায় আমি আর বাঁধা দিই নাই । কিন্তু সে আমার মেয়েকে অন্যত্র নিয়ে গিয়ে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণ করেছে। বর্তমানে আমার মেয়ে ২ মাসের অন্তঃসত্তা।প্রতারক ড্রাইভারের বাড়ি চট্টগ্রামের সাতকানিয়া বলে জানা গেছে।

আন্তর্জাতিক দাতব্য সংস্থা মেডিসিন স্যান্স ফ্রন্টিয়ার্স-এমএসএফ গত বছর তাদের এক প্রতিবেদনে বলেছে, ক্যাম্প গুলোতে রোহিঙ্গা কিশোরী, যুবতী এমনকি মাঝ বয়সী সন্তানের মায়েরাও অনেক ক্ষেত্রে ধর্ষিত হচ্ছে। ধর্ষণকারী তাদের স্বজাতি, নিকটাত্মীয়, প্রতিবেশী, স্বজন।এধরণের অনেককে চিকিৎসা দেয়া হচ্ছে। আবার অনেকে লোক লজ্জায় কাউকে না বলে চিকিৎসা নিতে আসে না। স্হানীয় ভাবে ঝুঁকি পূর্ণ উপায়ে নিজেরা চিকিৎসা নিতে গিয়ে ভয়ানক বিপদের মুখোমুখি হচ্ছে।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।