ঢাকাThursday , 16 January 2020
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

নড়াইলের হিজলডাঙ্গায় পাগল চাঁদ পৌষ সংক্রান্তির মেলা শুরু 

Link Copied!

উজ্জ্বল রায় নড়াইল থেকেঃ নড়াইলের হিজলডাঙ্গায় শুরু হয়েছে পৌষ সংক্রান্তি এ মেলা। নড়াইল সদরের মুলিয়া ইউনিয়নের হিজলডাঙ্গায় এ মেলা শুরু হয়েছে। উজ্জ্বল রায় নড়াইল থেকে জানান, বৃহস্পতিবার (১৬ জানুয়ারী) এ মেলা শেষ হবে। এ মেলায় চার শতাধিক ছোট বড় দোকান তাদের পসরা সাজিয়ে বসেছে। । শত বছর ধরে এখানে বাংলা পৌষ মাসের শেষ দিন এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। অর্ধ-লক্ষাধিক মানুষ এ মেলা উপভোগ করেন। এছাড়া বুধবার (১৫ জানুয়ারী) তুলারামপুর ইউনিয়নের হাতিয়াড়া, শেখাটি ইউনিয়নের শেখাটিসহ বিভিন্ন গ্রামে ১ দিনব্যাপি মেলা অনুষ্ঠিত হবে। হিজলডাঙ্গা মেলা উদযাপন কমিটির সাধারন সম্পাদক শিক্ষক স্বপন রায় জানান, হিন্দু ধর্মীয় গুরু পাগল চাঁদ নামে এক আধ্যাত্মিক ব্যক্তি হিজলডাঙ্গায় একটি মন্দিরে বসবাস করতেন। ১৯৩৫ সালে এই ধর্মগুরুর মহাপ্রয়াণ ঘটে। তার মৃত্যুর পর থেকে পৌষ মাসের শেষ দিনে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। তিনি জানান, ধর্মীয় গুরু পাগল চাঁদের স্মরণে আলোচনা সভা, ভক্তিগীতি, নামকীর্ত্তন ও প্রসাদ বিতরণ এবং কবি গানের আয়োজন করা হয়েছে।

জানা যায়, এ মেলায় জেলার বাইরে দেশ-বিদেশ থেকে অসংখ্য মানুষের আগমন ঘটে। প্রতি বছর এলাকার মেয়ে-জামাই, আত্মীয় স্বজন মেলাকে কেন্দ্র এখানে বেড়াতে আসেন। এ সময় প্রত্যেক বাড়িতে শীতের পিঠা তৈরীর ধুম পড়ে।

এদিকে পৌষ মাসের শেষ কয়েকদিন দিন নড়াইল শহর ও শহরতলি এলাকায় সঙ্গীত শিল্পীরা হারমোনিয়াম, ঢোল, একতারা ইত্যাদি বাদ্যযন্ত্র নিয়ে লোক সঙ্গীত হালুই গান গেয়ে এ পৌষ মাসকে বিদায় জানান। ঐতিহ্যপূর্ণ এ গানের নেতৃত্ব দেন শহরের কুরিগ্রাম এলাকার কেষ্ট দাস।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।