ঢাকাMonday , 4 February 2019
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুরে সংরক্ষিত মহিলা আসনে এগিয়ে আছেন জান্নাতুস সাফা শাহীনুর

Link Copied!

বিশেষ প্রতিনিধি: দিনাজপুর থেকে সংরক্ষিত মহিলা আসনের প্রার্থী হতে শুরু হয়েছে দৌড়ঝাঁপ। আওয়ামী লীগের সবার চেয়ে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য হিসাবে ক্লিন ইমেজের প্রার্থী হিসাবে এগিয়ে আছেন জান্নাতুস সাফা শাহীনুর।
জানা যায়, দিনাজপুর ঠাকুরগাঁও সংরক্ষিত মহিলা আসনে সংসদ সদস্য হতে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন কুড়ি জনের মত মহিলা প্রার্থী।

এদের মধ্যে রয়েছেন ২০১৬ থেকে ২০১৮ সাল পযর্ন্ত টানা তৃতীয়বারের মত মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের মনোনীত শ্রেষ্ঠ জয়ীতা, বাংলাদেশ আওয়ামী বাস্তুহারা লীগ কেন্দ্রিয় কমিটির মহিলা বিষয়ক সম্পাদক ও দিনাজপুর জেলা শাখার সভাপতি জান্নাতুস সাফা শাহীনুর।

যদিও দলীয় সূত্রে জানা যায়, সংরক্ষিত মহিলা আসনে সংসদ সদস্য নির্বাচনে বিএনপি জামায়াতের দ্বারা নির্যাতিতা ও ক্ষতিগ্রস্থদের প্রধান্য দেয়াসহ বেশ কয়েকটি বিষয়ের উপর গুরুত্বারোপ করা হচ্ছে।

১৯৯৬ সালে দিনাজপুরের আলোচিত ইয়াসমিন হত্যাকান্ডের বিচারের দাবীতে গড়ে ওঠা আন্দোলনে অংশগ্রহণের মধ্য দিয়েই রাজনীতিতে প্রবেশ করেন জান্নাতুস সাফা শাহীনুর। তারপর থেকে বিশ্রামহীনভাবে নারীদের কল্যানে কাজ করে যাচ্ছেন তিনি। নিজ বাসগৃহে গড়ে তুলেছেন দিনাজপুর কলোনীপাড়া মহিলা উন্নয়ন সমিতি।
যার মাধ্যমে ২০০৪-২০১৮ সাল পরন্ত ৭হাজার ৮৮১ জন নারীকে সেলাই প্রশিক্ষণ, ব্লক বাটিক, বুটিকস, হ্যান্ডি ক্রাফট, বিউটি পার্লারসহ মোট ২৭টি ট্রেডে প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করেছেন তিনি।

জান্নাতুস সাফা শাহীনুর বলেন, ‘আমি একজন উদ্যোক্তা। দীর্ঘদিন ধরে বেকার নারীদেরকে বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করে তাদেরকে কর্মমুখী করে চলেছি। বেকার সমস্যা সমাধানে আগামীতেও একইভাবে কাজ করে যাবার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

১৯৯৬ সালে দিনাজপুর জেলার ২নং সুন্দর বন ইউনিয়নের উত্তর শিবপুর এলাকায় ভূমি দস্যুদের নিকট হতে খাস জমি উদ্ধার করা হয়। সেই খাস জমি উদ্ধার করে ভূমিহীনদের মাঝে হস্তান্তর করা হয় এবং তাদেরকে সরকারি সহযোগিতায় বসতবাড়ি নির্মান করে দেয়া হয়। জান্নাতুস সাফা বলেন, ভূমিহীনদের সাথে নিয়ে সেদিন আন্দোলনে অগ্রনী ভুমিকা পালন করেছি।

চারদলীয় জোট সরকারের আমলে নির‌্যাতিত হয়েছি। সকল সময়ে গরীব ও অসহায় মানুষের পাশে থেকেছি। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী সংরক্ষিত আসনের জন্য আমাকে মনোনীত করলে বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের মাধ্যমে দিনাজপুরকে একটি মডেল জেলা হিসেবে গড়ে তুলে প্রধানমন্ত্রীকে উপহার দিতে চাই।’

নারীদের কল্যানে কাজ করার জন্য নারী উদ্যোক্তা হিসেবে এবং সমাজ সেবায় বিভিন্ন অবদানের জন্য ইতোমধ্যেই নানা সম্মানে ভূষিত হয়েছেন তিনি। বিভিন্ন সময়ে পেয়েছেন বঙ্গবীর জেনারেল ওসমানী স্মৃতি পদক, শেরে বাংলা পার্সোনালি এ্যাওয়ার্ড, স্বাধীনতা সম্মাননা স্মারক, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনায়লয় হতে পরপর তিনবার শ্রেষ্ঠ জয়িতা পদক, স্ট্রার এ্যাওয়ার্ড-২০১৮। রাজনীতির পাশাপাশি যুক্ত রেখেছেন বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে।

তিনি একাধারে বাংলাদেশ আওয়ামী বাস্তুহারা লীগ কেন্দ্রিয় কমিটির মহিলা বিষয়ক সম্পাদক ও দিনাজপুর জেলা শাখার সভাপতি, দিনাজপুর জে.এস.এস সেভেন স্টার গার্মেন্টস এর চেয়ারম্যান, বাংলাদেশ উইম্যান্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি দিনাজপুর জেলা শাখার জেলা প্রতিনিধি, এস.এম.ই ফাউন্ডেশনের দিনাজপুর প্রতিনিধি এবং দিনাজপুর কলোনীপাড়া মহিলা উন্নয়ন সমিতির সভাপতি পদে দায়িত্ব পালন করছেন।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।