ঢাকাSaturday , 26 June 2021
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

তালেবানকে লক্ষ্য করে ফের মার্কিন ড্রোন হামলা

Link Copied!

আফগানিস্তানে তালেবানকে লক্ষ্য করে ফের দুটি ড্রোন হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার হোয়াইট হাউসে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে জো বাইডেনের বৈঠকের কিছুক্ষণ আগে এ হামলা চালায় তারা। আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বাঘলান এবং কুনদুজ প্রদেশে হামলা চালানো হয় বলে জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম ফক্স নিউজ। তাদের প্রতিবেদন অনুযায়ী, ড্রোন হামলায় বেশ কয়েকজন তালেবান নিহত হয়েছে। তবে নিহতের সংখ্যা নিশ্চিত করেনি মার্কিন প্রশাসন।

আফগানিস্তানের সংবাদ মাধ্যম টোলো নিউজের প্রতিবেদন বলছে, কুনদুজে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় তালেবানের তিন শীর্ষ কমান্ডার নিহত হয়েছে। যাদের নাম কারি জাওয়াদ হাশেমী, হায়দারি ও মওলাদী কাদের। গত তিন দিনে তালেবানের দখলে থাকা সাতটি জেলা উদ্ধার করে আফগান প্রশাসন। এমন পরিস্থিতিতে শুক্রবার এ ড্রোন হামলা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

সম্প্রতি আফগানিস্তানে নিজেদের শক্তি প্রদর্শন বহুগুণ বাড়িয়েছে তালেবান। আক্রমণাত্মক হয়ে উঠেছে দেশটির বালখ, কান্দাহার, তাখার ও কাপিসা প্রদেশে। গত এক সপ্তাহে প্রদেশগুলোতে তালেবানের সঙ্গে সংঘাতে ৩০ জনের বেশি আফগান নিরাপত্তাকর্মী নিহত হয়েছে।

এমন পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি ও জাতীয় ঐক্যমত্যের জন্য গঠিত শীর্ষ কাউন্সিলের চেয়ারম্যান আবদুল্লাহ আবদুল্লাহ। শুক্রবার হোয়াইট হাউসে অনুষ্ঠিত হওয়া এ বৈঠক শেষে জো বাইডেন জানান, আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার করা হলেও সহায়তা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র।

বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র এবং আফগানিস্তানের মধ্যকার অংশীদারিত্ব শেষ হচ্ছে না। এটি স্থায়ী হতে চলেছে। আপনারা জানেন আমাদের সৈন্যরা আফগানিস্তান ছেড়ে আসছে, তবে আমাদের সহযোগিতা শেষ হচ্ছে না।

চলতি বছরের ১ মে থেকে আফগানিস্তান হতে আনুষ্ঠানিকভাবে সেনা প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র। দেশটির দাবি এখন পর্যন্ত নিজেদের ৫০ শতাংশের বেশি সেনা প্রত্যাহার করা হয়েছে। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে বাকি সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

যদিও আফগানিস্তান থেকে নিজেদের সেনা প্রত্যাহার সিদ্ধান্তে কিছুটা পরিবর্তন আনতে চাচ্ছে যুক্তরাষ্ট্র। সাধারণ মানুষ ও কূটনৈতিক নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে এমন সিদ্ধান্ত নিচ্ছে দেশটি। নাম প্রকাশ না করা মার্কিন এক কর্মকর্তার বরাত দিয়ে ২৪ জুন এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এপি। যেখানে বলা হয় কমপক্ষে ৬৫০ জন মার্কিন সেনা আরও কিছুদিন আফগানিস্তানে অবস্থান করবে।

যদিও আফগানিস্তানে মার্কিন সেনা থেকে যাওয়ার বিষয়টির কড়া সমালোচনা করেছে তালেবান। তালেবান জানায়, ১১ সেপ্টেম্বরের পর যদি আফগানিস্তানে মার্কিন সৈন্য থাকে সেক্ষেত্রে তাদেরও প্রতিক্রিয়া জানোনোর অধিকার রয়েছে। এছাড়া বাইডেনের সঙ্গে ঘানি-আবদুল্লাহর ২৫ জুনের বৈঠককে নিস্ফল বলে উল্লেখ করেছে তালেবান।

২০১১ সাল থেকে চলা যুদ্ধ-সংঘাতে এখন পর্যন্ত ৬৪ হাজারের বেশি আফগান সেনা ও পুলিশ নিহত হয়েছেন। প্রাণ হারিয়েছে ৪০ হাজারের বেশি সাধারণ মানুষ। নিহত হয়েছে প্রায় সাড়ে তিন হাজার বিদেশি সেনা।

সূত্র: ফক্স নিউজ, টোলো নিউজ

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।