ঢাকাMonday , 7 December 2020
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

গোপালগঞ্জ মুক্তদিবস পালিত

Link Copied!

গোপালগঞ্জ প্রতিনিধি :
গোপালগঞ্জ মুক্তদিবস উপলক্ষে জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধাদের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১টায় জেলা মুক্তিযোদ্ধা সংসদের সম্মেলন কক্ষে এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাশেদুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিপিবি’র জেলা সভাপতি মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবুল হোসেন, মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান মোল্লা প্রমূখ।
সভায় সভাপতিত্ব করেন মুক্তযোদ্ধা সংসদের সাবেক জেলা কমান্ডার বদরুদ্দোজা বদর।
এরআগে প্রধান অতিথির নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদ সংলগ্ন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তাবক অর্পন করেন মুক্তিযোদ্ধারা।
পরে তিনি মুক্তিযোদ্ধাদের মাঝে টি-শার্ট বিতরণ করেন।
এদিকে সকালে জেলা প্রশাসনের পক্ষ থেকে সদর উপজেলা পরিষদ লাগোয়া ৭১’র বধ্যভ’মি স্মৃতিস্তম্ভে জেলা প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।
প্রসঙ্গত, ৭১’র ২৭ মার্চ গোপালগঞ্জে মুক্তিযুদ্ধ শুরু হয়। ৩০ এপ্রিল রাজকার ও স্থানীয় দোসরদের সহযোগিতায় পাকিস্তানি বাহিনী শহরে (তৎকালীন মহাকুমা) প্রবেশ করে বাড়ি-ঘরে অগ্নিসংযোগ ও ব্যাপক লুপপাট চালায়। উপজেলা পরিষদ ভবনকে তারা মিনি ক্যান্টনমেন্ট বানায়। বিভিন্ন স্থান থেকে মুক্তিযোদ্ধা, সাধারন মানুষ ও নারীদের ওই ক্যান্টনমেন্টে ধরে এনে পাকিস্তানি সেনারা হত্যা, ধর্ষন ও নির্যতন করে এবং ক্যান্টনমেন্টের পাশেই গণকবর দেয়।
৬ ডিসেম্বর দলে দলে মুক্তিযোদ্ধারা শহরে ঢুকতে থাকে।এ খবরে পাকিস্তানি বাহিনী ক্যান্টনমেন্ট ছেড়ে পালিয়ে যেতে শুরু করে।৭ ডিসেম্বর গোপালগঞ্জ শহর হানাদার মুক্ত হয়। বাতাসে উড়ে স্বাধীন বাংলাদেশের লাল সবুজের পতাকা। মানুষ বিজয় উল্লাসে ফেঁটে পড়ে।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।