ঢাকাThursday , 2 January 2020
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

কুড়িগ্রাম কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ  আইনুল হকের বিরুদ্ধে নানা দুর্নীতি খুঁটির জোর কোথায়?

Link Copied!

কুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃ
কুড়িগ্রাম কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী:আইনুল হকের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম, আত্তীকরণ, অসদাচরণ, দুর্নীতি ও জাল সাটির্ফিকেট ব্যাবসা সহ স্বেচ্ছাচারিতার অভিযোগ পাওয়া গেছে।
এ সব বিষয়ে কোনো কার্যকর ব্যবস্থা গ্রহণ না করায় শিক্ষার পরিবেশ দিন দিন ব্যাহত হচ্ছে । ভেঙ্গে পড়ছে শিক্ষাব্যবস্থা।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কুড়িগ্রাম কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের, অধ্যক্ষ আইনুল হক লালমনিরহাটে একটি প্রাইভেট পলিটেকনিক ইন্সটিটিউট খুলেছেন,বেশিরভাগ সময় সেখানে প্রতিঠ্বান পরিচালনা ও সিভিল ডিপার্টমেন্টের ক্লাসে লেকচার দিয়ে থাকেন ও প্রতিঠ্বান পরিচালনা করে থাকেন। নর্থ বেঙ্গল ইসলামিক ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি(নিস্ট পলিটেকনিক ইনস্টিটিউট, প্রতিঠ্বান কোড (১৫০৯৬) যার নাম করে তৈরি করছেন অবৈধ্য টাকার স্থাপনা।
সেখানে তার স্ত্রী আবেদা সুলতানাকে বানিয়েছেন নাম মাত্র পরিচালক।উক্ত প্রতিঠ্বানে ব্যাবহার করা হচ্ছে কুড়িগ্রাম কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষণের ব্যাবহৃতগাড়ি,মালামাল­ সহ বিভিন্ন যন্ত্রপাতি, এছাড়াও জানা গেছে উক্ত কলেজের যাবতীয় যন্তপাতি মালামাল ক্রয়ের মেমো বাবদ ব্যায় দেখানো হয়েছে কুড়িগ্রাম টিটিসিতে (Step) প্রজেক্ট সহ বিভিন্ন ট্রেডের মালমাল ক্রয় বাবদ খাতে,অভিযোগ পাওযা গেছে বিভিন্ন প্রশিক্ষকের নাম দিয়ে উত্তলন করে থাকে অতিরিক্ত বেতন(সম্মানী) উল্লেখ্য মোঃ এটি,এম ফরহাদ ঢাকায় বসবাসরত অবস্থায়  টিটিসি কুড়িগ্রামে কোন ক্লাশে লেকচার না দিয়েও ৩ বছর বেতন (সম্মানি) গ্রহন করেছেন। অ-দক্ষ প্রশিক্ষক ও কারখানা সহকারী দিয়ে পরিচালনা করছেন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)কুড়িগ্রাম।একটি সূত্র জানায় অধ্যক্ষের ভায়রা মোঃজিয়ায়ুর রহমান জিয়াকে কম্পিউটার বিষয়ে দক্ষতা ছাড়াই নিজ ক্ষমতাবলে অনিয়ম করে নিয়োগ দেয়া হয়েছে সেইপ প্রজেক্টে ডাটা এন্ট্রি অপারেটর ও নিরাপক্তা ইনচার্জ পদে। ব্যাপক কর্ম পদ খালি থাকার পরও নিয়োগ না দিয়ে একই ব্যক্তিকে বিভিন্ন দায়িত্বে দিয়ে অনিয়ম করে হাতিয়ে নিচ্ছে অতিরিক্ত সম্মানী টাকা,ফলে যথাযোগ্য শিক্ষা ব্যাবস্থা থেকে বন্ধিত হচ্ছে হত দারিদ্র কুড়িগ্রাম জেলার বেকার জনগোষ্ঠী  ।সম্প্রতি সেইপ প্রজেক্টে ১টি ট্রেডে ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণের নাম করে চলছে ভর্তি বার্নিজ্য বলে অভিযোগ করেন বিভিন্ন শিক্ষার্থীরা।এ ছাড়াও বিদেশগামী কর্মীদের প্রশিক্ষণের জন্য অতিথি শিক্ষক আনার কথা থাকলেও তিনি অতিথি শিক্ষক আনেন না। অতিথি শিক্ষকের জন্য বরাদ্ধকৃত অর্থ নিজেই ভোগ করে থাকেন বলে অভিযোগ স্থানীয়দের, এই খাত থেকেও কয় এক লাখ টাকা আত্মসাৎ করেছেন বলে অভিযোগ রয়েছে। হাউজ কিপিং ট্রেডে অধিকাংশ সময়ই ক্লাস নেয়া হয় না বলে দাবি পূর্ববর্তী প্রশিক্ষার্থীদের।তাই­ অনেকে টাকার বিনিময়ে ট্রেইনিং ছাড়াই পেয়েছে জাল সার্টিফিকেট।
একাধিক সূত্রে জানা গেছে, কুড়িগ্রাম কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের বরাদ্দকৃত গাড়ি পারিবারিক কাজে ব্যবহারের বিধান না থাকলেও এ সব গাড়ি তার প্রাইভেট কলেজের কাজে ও পারিবারিক কাজে প্রতিনিয়ত ব্যবহার করে থাকেন। শুধু তাই নয় ড্রাইভিং প্রশিক্ষককে তিনি ব্যক্তিগত ড্রাইভারের মতো কাজে ব্যবহার করে থাকেন।এ ছাড়াও সেইপ প্রকল্পের কাঁচামাল ক্রয়ের ক্ষেত্রেও দুর্নীতির আশ্রয় গ্রহণ করে থাকেন বলেও প্রশিক্ষকদের অভিযোগ। বিভিন্ন মালমাল ক্রয় বাবদ খাত থেকে বিপুল পরিমাণ টাকা তিনি লোপাট করেছেন বলেও অভিযোগ শিক্ষার্থীদের।অভিযোগ রয়েছে উন্নয়ন খাতের কয়েক কুটি টাকা তিনি ভুয়া বিল-ভাউচার করে খরচ দেখিয়েছেন। এ রকম বেশকিছু বিল-ভাউচার ব্যায়ের তালিকা এই প্রতিবেদকের হাতে রক্ষিত আছে।সেখানে দেখা গেছে কুড়িগ্রাম কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের জন্য মালামাল খরচ ও নাস্তা  বিজ্ঞাপন বাবদ খরচ দেখানো হয়েছে ক্রয় বাজার মূল্যের দ্বিগুণ চারগুণ টাকা।কুড়িগ্রাম কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ আইনুল হকের , সাক্ষাতকার করতে গেলে শোনা যায় ছুটিতে আছে। কয়েকদিন সরেজমিনে গিয়ে সত্যতা  পাওয়া যায় তিনি নিয়মিত অফিসে অসেন না।এবং একটি সূত্র জানায় অধ্যক্ষ নিজ বাসা লালমনিরহাটে থেকে নিজ ভায়রা মোঃমোখলেছুর রহমান(জিয়া) ও নিজ ভাতিজা মমিনুল ইসলাম কে দিয়ে প্রতিঠ্বান পরিচালনা করান। অধ্যক্ষের আইনুল হকের মুঠোফোনে কথা হলে অভিযোগের বিষয়টি অস্বীকার করেন তবে এ প্রতিবেদক ২জানুয়ারী ২০২০ ইং বৃহস্পতিবার সকাল ১১টায় তার অফিস কক্ষে বিষয়টি সরাসরি সাক্ষাৎকার নিতে গেলে তার সাথে সাক্ষাৎ পাওয়া যায়নি। অনেকে জানান তিনি  ব্যক্তিগত অফিস লালমনিরহাট অফিসে সর্বদায় থাকেন । বিষয়টি সঠিক তদন্ত হলে বেড়িয়ে আসবে আরো অজানা অনেক তথ্য।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।