ঢাকাSaturday , 4 January 2020
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

উলিপুরে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

Link Copied!

কুড়িগ্রাম প্রতিনিধি ঃ
কুড়িগ্রামের উলিপুর উপজেলায় চলতি রবি মৌসুমে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা। মাঠে ময়দানে এখন সরিষা ফুলের হলুদ রঙের চোখ ধাঁধাঁনো বর্ণালি সমারোহ। মৌমাছির গুণগুণ শব্দে ফুলের রেণু থেকে মধু সংগ্রহ অপরূপ প্রকৃতির দৃশ্য সত্যিই যেন মনোমুগ্ধ এক মুহূর্ত। গত বন্যার কারণে উপজেলার রোপা-আমন ধানের ব্যাপক ক্ষতি হলেও দ্রুত বন্যার পানি নেমে যাওয়ায় বন্যার ক্ষতি পুষিয়ে নিতে কৃষকরা মাঠে মাঠে রবিশস্যের আগাম চাষ করেছেন। সরকার কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা, সার, বীজ বিনামূল্যে যথা সময়ে বিতরণ করায় এলাকার অসহায় কৃষকদের পক্ষে আগাম জাতের সম্ভাবনাময় সরিষা বপন করা সম্ভব হয়েছে। চলতি রবি মৌসুমে কোনো প্রকার প্রাকৃতিক দুর্যোগ হানা না দেয়ায় এবং সরিষা চাষের অনুকূলে পরিবেশ থাকায় বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। গ্রামীণ জনপদের কৃষকরা এই সরিষা যথা সময়ে ঘরে তুলতে পারলে এবং বিক্রয় মূল্য ভালো পেলে বন্যার কারণে রোপা-আমন ধানের ক্ষতি পুষিয়ে ইরি-বোরো ধান চাষে আগ্রহী হবেন বলে মনে করছেন উপজেলা কৃষি অফিসার ও সংশ্লিষ্ট উপ-সহকারি কর্মকর্তাগণ।
সংশ্লিষ্ট সূত্র জানায়, চলতি মৌসুমে উপজেলার ১ পৌরসভাসহ ১৩ ইউনিয়নে ১ হাজার ৮’শ ৫০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। এবারে যথা সময়ে সরকারের কৃষি মন্ত্রণালয় বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে মানসম্পন্ন সরিষা বীজসহ বিভিন্ন প্রণোদনা বিনামূল্যে কৃষকের মাঝে বিতরণ করা হলে কৃষকগণ ঠিক সময়ে সরিষা বপন করতে সম্ভব হয়েছে।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।