ঢাকাSunday , 30 June 2019
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

উলিপুরে তিস্তা নদীর বাম তীর রক্ষায় স্পার বাঁধে ধস

Link Copied!

রুহুল আমিন রুকু কুড়িগ্রামঃকুড়িগ্রামের উলিপুরে প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে ২ বছর পূর্বে তিস্তা নদীর বাম তীর রক্ষায় একটি স্পার বাঁধ (গ্রোয়েন) নির্মাণ করা হয়। কয়েকদিন আগে তিস্তা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বাঁধটি ধসে যাচ্ছে। গ্রোয়েনটি রক্ষা করতে পাউবো কর্তৃপক্ষ জিও টেক্সটাইল ব্যাগে বালু ভর্তি করে ভাঙ্গন রোধের চেষ্টা করছেন। ফলে মসজিদ ও ইউপি কার্যালয়সহ ৫ টি গ্রামের কয়েক হাজার পরিবার ভাঙ্গনের হুমকির মুখে পড়েছে। অভিযোগ উঠেছে, স্থানীয় একটি প্রভাবশালী মহল ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করায় বাঁধের নীচের মাটি সরে যাওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
জানা গেছে, ২০১৫-১৬ অর্থ বছরে প্রায় ৫ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে উপজেলার বজরা ইউনিয়নের তিস্তা নদীর বাম তীর রক্ষায় বন্যা নিয়ন্ত্রন স্পার বাঁধ (গ্রোয়েন) নির্মাণ করা হয়। গত ২০১৬ সালের নভেম্বর মাসে নির্মাণ কাজ শুরু হলে তা শেষ হয় ২০১৭ সালের জুন মাসে। ধীরে ধীরে বাঁধটি ভ্রমন পিপাসু মানুষের বিনোদন কেন্দ্রে পরিণত হয়। স্থানীয় মানুষজনের অভিযোগ একটি প্রভাবশালী মহল স্পারবাঁধের কাছে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করায় তলদেশের মাটি সরে গিয়ে বাঁধটি হুমকির মুখে পড়ে। সম্প্রতি তিস্তা নদীর পানি আকস্মিক বৃদ্ধি পেলে গত সোমবার বাঁধটি বিশাল অংশ ধসে পড়ে। ফলে ১ টি মসজিদ ও বজরা ইউনিয়ন পরিষদ কার্যালয়সহ চর বজরা, খামার বজরা, পূর্ব বজরা, চাঁদনি বজরা, কাশিম বাজার গ্রাম ভাঙ্গনের হুমকির মুখে পড়ে।
ঠিকাদার সাইদুল ইসলাম বলেন, গ্রোয়েনটি রক্ষায় ৫ হাজার প্লাষ্টিক বস্তা ও ৫ হাজার জিও টেক্সটাইল ব্যাগে বালু ভর্তি করে ডাম্পিং করা হবে। এখন পর্যন্ত ৭ শত ব্যাগ ডাম্পিং করা হয়েছে।
বাঁধের দায়িত্বপ্রাপ্ত পাউবো’র উপ-সহকারী প্রকৌশলী নজরুল ইসলাম বলেন, তিস্তা নদীর ডান তীরে অন্য একটি প্রকল্পের কাজ শুরু হওয়ায় পানি গতিপথ পরিবর্তন করায় গ্রোয়েনটি ভাঙ্গনের মুখে পড়ে যায়। হঠাৎ করে ভাঙ্গন শুরু হওয়ায় আপদকালীন প্রকল্পের মাধ্যমে ভাঙ্গন রক্ষায় ২৫০ কেজি ওজনের জিও টেক্সটাইল ব্যাগে বালু ভর্তি করে ডাম্পিং করা হচ্ছে।
কুড়িগ্রাম পাউবো’র নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম বলেন, ভাঙ্গন শুরু হওয়ার সাথে সাথেই গ্রোয়েনটি রক্ষায় প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেয়া হয়েছে। দ্রুত বাঁধটির ধস রোধ করা হবে।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।