ঢাকাMonday , 13 January 2020
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

উলিপুরের বিস্তৃর্ণ চরাঞ্চলে তিসি চাষে কৃষকের মুখে হাসি

Link Copied!

 

কুড়িগ্রাম প্রতিনিধি ঃ
কুড়িগ্রামের উলিপুরে এবারে তিসি চাষ এর বাম্পার ফলনের সম্ভাবনা দেখছে কুষকরা। অনুকুল আবহাওয়া ও উৎপাদন খরচ কম হওয়ায় চাষিদের মুখে হাসি ফুটে উঠেছে। এবারে তিসি চাষে প্রাকৃতিক কোনো বিরূপ পরিস্থিতির মুখে পরতে হয়নি চাষিদেরকে। তাই বিভিন্ন অঞ্চল ও নদ-নদীর বিস্তৃর্ণ চর সমূহে তিসির ব্যাপক চাষাবাদ হয়েছে। কিছুদিন পর কৃষকরা মাঠ থেকে ফসল কাটা ও মারাই কাজে ব্যস্ত হয়ে পড়বেন। উপজেলার ধরলা, ব্রহ্মপুত্র ও তিস্তা নদ-নদীর আববাহিকার মুসার চর, মশালের চর, মতুয়াতলী, বানাডোবা, আক্কেল মামুদ ও কর্পুরাচরের বিস্তৃর্ণ এলাকা জুড়ে মহা সমারোহে এ ফসল চাষ করায় তিসি ফলনে ঘটেছে শস্য বিপ্লব। কম খরচে ভালো দাম পাওয়া যায় বলে এ ফসল চাষে উৎসাহী হন কৃষকরা। এজন্য স্বপ্ল মেয়াদী আউশ ধান কেটে তারা শীতকালীন এ ফসল চাষ করেন। এবারে অতিবৃষ্টি ও বন্যায় আউশ ধান তেমন সুবিধে না হলেও শস্য জাতীয় (তৈলপ্রদ বীজ বিশেষ) এ ফসলের বাম্পার ফলনে কৃষকেরা সেই ক্ষতি পুষিয়ে নেয়ার স্বপ্ন দেখছেন। বিঘা প্রতি জমিতে ৫ থেকে ৬ মণ তিসি ফলন পাওয়া যাবে বলে চাষিরা জানান। যার বর্তমান বাজার মূল্য মণপ্রতি ২ হাজার থেকে আড়াই হাজার টাকা। এবারে দেশী ও উচ্চ ফলনশীল উভয় জাতের তিসি চাষ হয়েছে। এর গাছ ফলন পর্যন্ত দুই থেকে তিন ফিট লম্বা হয়। রোপণের পর জাত ভেদে আড়াই/তিন মাসের মধ্যে তিসি ঘরে তোলা যায়। তবে পলি ও দোয়াশ জমিতে এর আবাদ ভালো হয়। কৃষকরা জানান, তিসি চাষে সাধারণত জৈব সার বেশী ব্যবহার করতে হয়। এছাড়া তিসি শীতকালীন ফসল হওয়ায় কীট-পতঙ্গের আক্রমণ তেমন একটা হয় না। ফলে কম খরচে আশাব্যঞ্জক উৎপাদন করা যায়।
উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার জানান, উলিপুরের চরাঞ্চলে এর চাষ বেশী হয়ে থাকে। এ বছর তিসি আবাদ ভাল হয়েছে। রোগ-বালাই না থাকায় ও অনুকুল আবহাওয়া বিরাজ করায় এবছর তিসি চাষ করেই প্রত্যাশিত ফলন পাওয়া যাবে। এবার বাম্পার ফলনে কৃষকদের মুখে এখন খুশির ঝলক লক্ষ্য করা যাচ্ছে।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।