ঢাকাThursday , 10 December 2020
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

আন্তর্জাতিক মানবাধিকার দিবসে রানীশনকৈল ভূমিহীন সমন্বয় কমিটির র‍্যালি ও  আলোচনা

Link Copied!

রাণীশংকৈল ঠাকুরগাঁও প্রতিনিধি:
ঠাকুরগাঁওয়ের  রাণীশংকৈল উপজেলায় ১০ ডিসেম্বর বৃহস্পতিবার দুপুরে উপজেলা পরিষদ চত্বরে আন্তর্জাতিক মানবাধিকার দিবসে জনসংগঠনের উপজেলা ভূমিহীন সমন্বয় কমিটির আয়োজনে ও কমিউনিটি ডেভেলপমেন্ট এসোসিয়েশন (সিডিএ) এর সহযোগিতায় র‍্যালি ও আলোচনা অনুষ্ঠিত হয়।
সৌদি মধ্যপ্রাচ্যের বাংলাদেশী অভিবাসীসহ বাংলাদেশের নারী ও নারী গৃহকর্মীদের ওপর নির্যাতন-নিপীড়ন বন্ধকরুন প্রসঙ্গে  জনসংগঠনের উপজেলা ভূমি সমন্বয় কমিটির ব্যানারে একটি র‍্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে এসে শেষ হয়।
পরে সেখানে আলোচনায় বক্তব্য রাখেন, উপজেলা জনসংগঠনের ভূমিহীন সমন্বয় কমিটির সভাপতি আবু তাহের, সাধারণ সম্পাদক আবু বক্কর, জেলা কমিটির সদস্য জাহাঙ্গীর আলমসহ অন্যান্য নেতারা।
আলোচনা সভায় বক্তারা বলেন, ‘আমাদের দেশে বিপুল পরিমাণ নারী পুরুষ ভিটে – বাড়ি বিক্রি করে ঋণ নিয়ে বিদেশে পাড়ি জমাচ্ছেন।  তাদের একটি বড় অংশ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশে দাস হিসেবে যাচ্ছে। প্রবাসী এই শ্রমিকরা দালালদের খপ্পরে পড়ে দেশে ফেরে নিঃস্ব হয়ে, কেউ ফেরে লাশ হয়ে’।
বক্তারা আরো বলেন,  ‘অভিবাসন নিয়ে কাজ করতে যাওয়া সৌদি আরব তথা গোটা মধ্যপ্রাচ্যে বাংলাদেশি নারী গৃহকর্মীরা ভয়ঙ্কর শারীরিক ও গণধর্ষণসহ যৌন নির্যাতনের শিকার হন ।
রিক্রুটিং এজেন্সিগুলোর মাধ্যমে ক্রীতদাসের মতো তারা বিক্রি হচ্ছেন এক মালিক থেকে অন্য মালিকের কাছে । দেওয়া হচ্ছে না তাদের প্রাপ্য মজুরি। কাজের সামান্য ভুল বা মজুরি চাইতে গেলে কিংবা যৌন সম্পর্কে রাজি না হলে তাদের উপর নেমে আসে ভয়ঙ্কর নির্যাতন-নিপীড়ন। এই বিপুলসংখ্যক অভিবাসী শ্রমিকদের দৈহিক ও অর্থনৈতিক নিরাপত্তা এবং কর্মপরিবেশ উন্নয়নে দূতাবাসগুলো সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের রয়েছে অবহেলা দায়িত্বহীনতা ও কার্যকর পদক্ষেপের ঘাটতি এবং সেই সাথে রয়েছে অভিবাসী শ্রমিকদের প্রতি অপমানকর কান্ডহীন বিবৃতি বলে দাবি করেন বক্তারা’।
পরে তাদের দাবি আদায়ের লক্ষ্যে ১২টি দাবিসহ উপজেলা নির্বাহী অফিসার বরাবর স্মারকলিপি প্রদান করবেন বলে বক্তারা জানান’।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।