ঢাকাTuesday , 19 February 2019
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

আজ রাতের আকাশে দেখা যাবে ‘সুপারমুন …

Link Copied!

সাড়ে চারশ’ কোটি বছরের চেনা চাঁদটি অচেনা রূপে হাজির হতে যাচ্ছে আজ! আলোয় উদ্ভাসিত নয়, তামার মতো রক্তিম দেখাবে চাঁদটিকে। স্বমহিমায় মধ্যগগনে অধিষ্ঠিত হবে এটি, অন্যদিনের তুলনায় আয়তনে ও আলোয় বেড়ে যাবে। যাকে বিজ্ঞানীরা বলে থাকেন, ‘সুপার মুন’।

‘সুপার ব্লাড মুন’ দেখার সৌভাগ্য হবে বাংলাদেশ থেকেই। আজ পৃথিবীর আকাশে দেখা মিলবে এই পূর্ণ চাঁদের, যা এ বছরের সবচেয়ে বড় এবং উজ্জ্বল সুপারমুন। এদিন চাঁদ পৃথিবী থেকে ২ লাখ ২১ হাজার ৭৩৪ মাইল (৩ লাখ ৬০ হাজার কিলোমিটারেরও কম) দূরত্বে অবস্থান করবে। এই সময়ে পৃথিবীর বেশিরভাগ অঞ্চলে প্রচুর পরিমাণে তুষারপাত হওয়ায় এ চাঁদকে ‘পূর্ণ বরফ চাঁদ’ বলা হয়ে থাকে। এ ছাড়া এ চাঁদকে স্ট্রোম মুন, হাঙ্গার মুন ও বোন মুনও বলা হয়।

বাংলাদেশ থেকে সন্ধ্যা ৭টা ৫৩ মিনিটে এই সুপারমুন দেখা যাবে। সুপার মুন দেখার সবচেয়ে সেরা সময় হলো চাঁদ ওঠার কিছুক্ষণ পরপরই। সুপার মুনের ঔজ্জল্য থাকে স্বাভাবিকের চেয়ে ১২ দশমিক ৫ ভাগ থেকে ১৪ দশমিক ১ ভাগ বেশি।

এনবিনিউজ৭১/আর,রাজ

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।