ঢাকাMonday , 15 January 2024
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

মৃদু শৈত্যপ্রবাহ, ফুলবাড়ীতে তাপমাত্রা নামলো ৯.০ ডিগ্রিতে

Link Copied!

মোঃ আফজাল হোসেন, দিনাজপুর প্রতিনিধি:
ফুলবাড়ীতে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা আর শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। গতকাল সোমবার সকাল ৭টায় ফুলবাড়ীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস।

হিমালয়ের পাদদেশের জেলা হওয়ায় প্রতিবছর উত্তরের এই জেলায় তীব্র হয় শীত। এবারও ব্যতিক্রম হয়নি। শীতের মৌসুম শুরুর আগে থেকেই ঠান্ডায় কাঁপছে দিনাজপুরের ১৩টি উপজেলা।
অনেকদিন ধরেই হিমেল হাওয়ার কারণে সন্ধ্যার আগে থেকেই প্রচন্ড ঠান্ডা পড়ছে। রাত শুরু হতে না হতেই কুয়াশায় ঢেকে যাচ্ছে চারপাশ। রাতে বৃষ্টির ফোঁটার মতো টপটপ করে কুয়াশা ঝরছে। মাঝদুপুরে কুয়াশার পরিমাণ কম থাকলেও উত্তর থেকে বয়ে আসা হিমেল হওয়ার দাপটে ঠান্ডা তেমনটা কমছে না। ব্যস্ততম সড়কগুলোতে জনসাধারণের চলাচল কমে গেছে। মহাসড়কে চলাচল করা গাড়িগুলোকে সতর্কতার সঙ্গে ধীরে চলছে। ঘনকুয়াশার কারণে দুর্ঘটনা এড়াতে গাড়িগুলো হেডলাইট দিয়ে চলছে। কেউ কেউ জীবিকার তাগিদে মাঠেঘাটে কাজ করতে গেলেও বেশি সময় থাকতে পারছেন না। ভ্যান চালক তমিজ উদ্দীন জানান, ‘কনকনে শীতে বেশিক্ষণ ভ্যান নিয়ে রাস্তায় থাকা যাচ্ছে না। আর যাত্রীও মিলছে কম। সে কারণে সকাল সকাল রাস্তায় না এসে সকাল ১০টার পর আসতে হচ্ছে। এতে খেটেখাওয়া মানুষদের কাজকর্ম কমে গেছে।’
ব্যাটারিচালিত অটোচালক ভুট্টু ইসলাম বলেন, কয়েকদিন ধরে ঘনকুয়াশা আর হিম বাতাসের কারণে ভাড়া তেমন পাওয়া যাচ্ছে না। কুয়াশার কারণে ধীরগতিতে দিনের বেলাতেও হেডলাইট জ্বালিয়ে গাড়ি চালাতে হচ্ছে। এতে জ্বালানি খরচ বেশি হচ্ছে। কেউ কেউ জীবিকার তাগিদে মাঠেঘাটে কাজ করতে গেলেও বেশি সময় থাকতে পারছেন না।
ভ্যান চালক আল আমিন বিন আমজাদ জানান, ‘কনকনে শীতে বেশিক্ষণ ভ্যান নিয়ে রাস্তায় থাকা যাচ্ছে না। আর যাত্রীও মিলছে কম। সে কারণে সকাল সকাল রাস্তায় না এসে সকাল ১০টার পর আসতে হচ্ছে। এতে রোজগার একেবারেই কমে গেছে।’
ব্যাটারিচালিত অটোচালক মোশারফ হোসেন বলেন, কয়েকদিন ধরে ঘনকুয়াশা আর হিম বাতাসের কারণে ভাড়া তেমন পাওয়া যাচ্ছে না। কুয়াশার কারণে ধীরগতিতে দিনের বেলাতেও হেডলাইট জ্বালিয়ে গাড়ি চালাতে হচ্ছে। এতে জ্বালানি খরচ বেশি হচ্ছে।
বাজারে লোকজনের সমাগম কমে গেছে শীতবস্ত্র মিললেও দোকান গুলিতে চড়া দামে বিক্রি হচ্ছে শীতবস্ত্র।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।