ঢাকাThursday , 21 September 2023
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

ভালুকায় নিরীহ কৃষকের জমি দখলের চেষ্টা,আইন মানছেনা অভিযুক্তরা।

Link Copied!

ষ্টাফ রিপোর্টারঃ
ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার মেদুয়ারী ইউনিয়নের মেদুয়ারী  এলাকায় এক প্রভাবশালী ও তার বাবার বিরুদ্ধে নিরীহ এক ব্যক্তির জমি জোরপূর্বক দখল করে নেওয়ার চেষ্টায় জমিতে থাকা আবাদী কলা গাছ কর্তনের অভিযোগ উঠেছে৷
নিরীহ ওই ব্যক্তি তার জমিতে যাওয়ার চেষ্টা করলে তাকে মারধর করাসহ  হত্যার হুমকি দিচ্ছে। এ ঘটনায় জমির মালিক ভূক্তভোগী মানিক মিয়া বাদী হয়ে বিজ্ঞ আদালতে মামলা দায়ের করলেও  অভিযুক্ত  প্রভাবশালী সিরাজুল ইসলাম ও তার বাবা শামসুদ্দিন আদালত অমান্য করে উক্ত জমি দখলের চেষ্টায় লিপ্ত রয়েছে বলেও জানান বাদী মানিক মিয়া। এব্যাপারে তিনি ভালুকা মডেল থানায় একটি অভিযোগও দায়ের করেছেন। যা তদন্তাধীন রয়েছে বলে জানা গেছে। প্রভাবশালী অভিযুক্ত সিরাজুল মেদুয়ারী ইউনিয়নের ৬নং ওয়ার্ডের সাবেক মেম্বার।
ভালুকা থানায় দায়ের করা অভিযোগে বাদী মানিক মিয়া  উল্লেখ করেন, উপজেলার মেদুয়ারী এলাকার মেদুয়ারী মৌজাস্থিত ১৯৭নং দাগে ৪২শতাংশ জমি আরওআর-২৪,বিআরএস-১১,১৪,১৭ মুলে ভোগদখল করে আসছেন তিনি। কিন্ত  প্রভাবশালী সিরাজুল ইসলাম ও তার বাবা শামসুদ্দিন  উক্ত জমি জোরপূর্বক দখলে নিতে দীর্ঘদিন ধরে চেষ্টা করে আসছে। বাদী মানিক বা তার পরিবারের সদস্যরা কেহ জবর দখলে বাধা দিতে চাইলে তাদের কে অকথ্য ভাষায় গালিগালাজ করাসহ খুন জখমের হুমকি দেয় অভিযুক্ত সিরাজুল ইসলাম ও তার বাহীনীরা।
পরে মানিক বিজ্ঞ আদালতে মামলা দায়ের করেন যার নং- ১০২৬/২২। আসামী সিরাজুল মামলার  তোয়াক্কা না করে ফের জমি দখলে নেওয়ার চেষ্টা করলে বাদী মানিক জবর দখলে বাধা হয়ে দাড়ালে দখলকারী সিরাজুল ও বাহীনীরা মানিকের উপর হামলা চালায়। এব্যাপারে মানিক আদালতে আরেকটি মামলা করে যার নং-৪১৬/২২ যা বিজ্ঞ আদালতে বিচারাধীন রয়েছে। উক্ত মামলাটি আদালতে বিচারকার্য  চলমান থাকার পরও সিরাজুল বাহীনীরা গত ১৫ই সেপ্টেম্বর ২০২৩ ই তারিখ সকাল আনুমানিক ১১টায় উক্ত জমিতে অনধিকার প্রবেশ করে জোরপূর্বক দখলে নিতে জমিতে থাকা কলা গাছ কেটে প্রায় ১ লক্ষ  টাকার ক্ষতি করেছে বলে অভিযোগ উঠেছে সিরাজুল বাহীনীর বিরুদ্ধে। এই ঘটনায় উক্ত জমিতে ১৪৪ধারা জারি হলেও তা মানছেনা অভিযুক্তরা। স্থানীয়রা জানিয়েছে-জমি মাপযোগকারী একটা চক্র জমির পরিমাপে ভূল সিদ্ধান্ত দেওয়ায় ভালুকায় জমি সংক্রান্ত এসব বেড়েই চলছে।
এসময় অসহায় মানিক তার সম্পত্তি রক্ষার্থে ঘটনাস্থলে উপস্থিত হলে সিরাজুল  ও তার বাবাসহ বাহীনীরা তাকে অকথ্য ভাষায় গালাগাল শুরু করে।এক পর্যায়ে সিরাজুলের নেতৃত্বে তার বাহীনীরা তাকে প্রাণ নাশের হুমকি দেয়। এ ঘটনায়  ভুক্তভোগী মানিক বাদী হয়ে ভালুকা মডেল  থানায় একটি অভিযোগ  করেন।
 এনিয়ে স্থানীয়ভাবে একাধিক বৈঠক করার পরও কোনো সুরাহা মানছে না। মানিক তার সম্পত্তির কাছে গেলে তাকে প্রাণে হত্যারও হুমকি দিচ্ছেন। প্রয়োজনীয় কাগজপত্র, দলিল থাকার পর তিনি তার জমিতে যেতে পারছে না। । অভিযোগকারী মানিক প্রশাসনের কাছে সুষ্ঠু সমাধান দাবী করছে।
এব্যাপারে অভিযুক্ত সিরাজুল ইসলামের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান- যে দাগের জমি নিয়ে আমার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে সে জমির প্রকৃত মালিক আমি, সাফকাওলা দলিল, আরওআর-
বিআরএসসহ জমির মালিকানা সকলপত্র আমার আছে। কাগজপত্র মুলে আমি জমির মালিক।
এব্যাপারে ভালুকা মডেল থানার সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করলে মুঠোফোনে ওসিকে না পাওয়ায় তার বক্তব্য জানা যায়নি।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।