শিরোনাম

বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে খাগড়াছড়িতে র‍্যালী  ও আলোচনা সভা

Spread the love
মোঃমনির হোসেন, খাগড়াছড়ি প্রতিনিধি :
“তামাকে হয় ফুসফুসের ক্ষয়ঃসুস্বাস্থ্য কাম্য তামাকে নয়” এই স্লোগানকে সামনে রেখে খাগড়াছড়িতে পালিত হয়েছে বিশ্ব তামাকমুক্ত দিবস। ২০ শে জুন বৃহস্পতিবার  সকাল ৯ ঘটিকায় খাগড়াছড়ি টাউনহলের সামনে থেকে একটি র্র্যালি শুরু করে সিভিল সার্জন অফিসের সামনে  গিয়ে শেষ হয়
পরে খাগড়াছড়ি সিভিল সার্জন অফিসের আয়োজনে  আলোচনা সভায় সিভিল সার্জন মোহাম্মদ ইদ্রিস মিয়ার সভাপতিত্বে প্রধান অথিতি হিসেবে বক্তব্য রাখেন,অতিরিক্ত  পুলিশ সুপার মোহাম্মদ সালাউদ্দীন ,  ডেপুটি সিভিল সার্জন সরওয়ার মাহবুব, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মেমং মারমা
এসময় বক্তারা বলেন  তামাকের কারণে দেশে ক্যান্সারে ভুগছে ১৩-১৪ লাখ মানুষ।
প্রতিবছর ক্যান্সারে আক্রান্ত হচ্ছে আড়াই লাখ মানুষ যার মধ্যে মারা যাচ্ছে দুই লাখ মানুষ। মুখ গহ্বর, স্বরযন্ত্র, জিহ্বা ও ফুসফুস ক্যান্সারে প্রায় ৫০ ভাগের জন্যই দায়ী তামাক ও তামাকজাত দ্রব্য সেবন।
তিনি বলেন, ২০১৬ সালের এক গবেষণায় দেখা গেছে, অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীদের হার্ট অ্যাটাকের ঝুঁকি দ্বিগুণ, স্ট্রোকের ঝুঁকি তিনগুণ এবং বুক ব্যথার ঝুঁকি ২০ গুণ বেশি থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, দেশে হৃদরোগজনিত মৃত্যুর ৩০ শতাংশ দায়ী ধূমপান তথা তামাক ব্যবহার।
অরূপরতন চৌধুরী বলেন, টোব্যাকো অ্যাটলাসের ২০১৬ সালের তথ্য অনুযায়ী মধ্যম সারির মানব উন্নয়ন সূচকে অবস্থানকারী অন্যান্য দেশের তুলানায় বাংলাদেশে তামাক ব্যবহারজনিত মৃত্যুর হার ২৫ দশমিক ৫৪ শতাংশ বেশি। এর ব্যবহার বন্ধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *